মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্টে ২০ আসামির ডেথ রেফারেন্স

আবরার হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৫ পিএম

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদন্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স ও মামলার নথি হাইকোর্টে এসেছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার দ্রæত বিচার ট্রাইব্যুনাল-১ থেকে ৬ হাজার ৬২৭ পৃষ্ঠার ডেথ রেফারেন্স ও মামলার যাবতীয় নথি হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় পাঠানো হয়।
এর আগে গত বছরের ৮ ডিসেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদন্ড ও ৫ জনের যাবজ্জীবনের আদেশ দেন আদালত। ঢাকার দ্রæত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত এ রায় দেন।

যাদের ডেথ রেফারেন্স হাইকোর্টে এসেছে তারা হলেন মৃত্যুদন্ডপ্রাপ্ত বুয়েট ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার অপু, সাহিত্য সম্পাদক মনিরুজ্জামান মনির, ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন, উপ সমাজসেবা সম্পাদক ইফতি মোশাররফ সকাল, সদস্য মুনতাসির আল জেমি (এমআই বিভাগ), সদস্য মোজাহিদুর রহমান (ইইই বিভাগ, ১৬তম ব্যাচ), সদস্য হোসেন মোহাম্মদ তোহা, সদস্য এহতেশামুল রাব্বি তানিম, শামীম বিল্লাহ, মাজেদুর রহমান মাজেদ, খন্দকার তাবাক্কারুল ইসলাম তানভীর, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মন্ডল জিসান, এস এম নাজমুস সাদাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম. মিজানুর রহমান, শামছুল আরেফিন রাফাত, উপ-দফতর সম্পাদক মুজতবা রাফিদ এবং এসএম মাহামুদ সেতু।

যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ৫ আসামি হলেন, বুয়েট ছাত্রলীগের সহ-সভাপতি মুহতাসিম ফুয়াদ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইসতিয়াক আহমেদ মুন্না, আইনবিষয়ক উপ সম্পাদক অমিত সাহা, সদস্য আকাশ হোসেন ও মোয়াজ আবু হোরায়রা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Engr Md Anowar Hossain ৭ জানুয়ারি, ২০২২, ৭:২২ এএম says : 0
বিচারিক কার্যক্রমে অনলাইন সিস্টেম চালু/যুক্ত করা হোক। ফলে রায়ের সাথে সাথেই অনলাইনে ডেথ রেফারেন্স পাঠিয়ে দেয়া সম্ভব। নির্ভরতার জন্য সাথে সাথে প্রিন্ট ও স্বাক্ষরিত কপিও একই দিনে পাঠিয়ে দেয়া যেতে পারে। বর্তমানে একটি ভাল প্রিন্টার এক ঘন্টায় হাজারেরও বেশি পৃষ্ঠা প্রিন্ট করতে পারে।
Total Reply(0)
Mahmud Hasan ৭ জানুয়ারি, ২০২২, ৭:২৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ।
Total Reply(0)
Jahangir Khan ৭ জানুয়ারি, ২০২২, ৭:২৩ এএম says : 0
আমি দেশের একজন সাধারণ নাগরিক আমি দেশের উন্নয়ন চাই না, আমি চাই ন্যায় বিচার প্রতিষ্ঠা, আমি দেশের উন্নয়ন চাই না, আমি চাই নিরপেক্ষ প্রশাসন ব্যবস্থা, আমি দেশের উন্নয়ন চাই না আমি চাই নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা, আমি দেশের পাশের হার চাই না, আমি চাই সুশীল সুশৃঙ্খল শিক্ষা ব্যবস্থা। স্বাধীনতার পঞ্চাশ বছর পর বাংলাদেশের অর্জন কি (১) আইন সবার জন্য সমান তা নিশ্চিত করতে পারেনি (২) যেটি রাষ্ট্রের মূল ভোট এবং নির্বাচন ব্যবস্থা সেটি জন্য একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান তৈরী করতে পারেনি (৩) দেশপ্রেম মূল্যবোধ একটি নিরপেক্ষ প্রশাসন তৈরী করতে পারেনি। ভোটের অধিকার রক্ষা ন্যায় বিচার প্রতিষ্ঠা বাঙালী জাতিকে আর কতো যোগ রক্ত দিতে হবে, ভোটের অধিকার রক্ষা ন্যায় বিচার প্রতিষ্ঠা বাঙালী জাতি এক পরাজিত সৈনিকের নাম, দেশের উন্নয়নের মালিক দেশের বৃহত্তর জনগণ যেই দেশের মানুষ যতো বেশি কর্মদখ্য সেই দেশ ততই উন্নত।
Total Reply(0)
Nusrat Faria ৭ জানুয়ারি, ২০২২, ৭:২৪ এএম says : 0
সব জানোয়ারের ফাঁসি কার্যকর করতে হবে এটাই সকলের দাবি। আপিল বিভাগ বা মহামান্য রাস্ট্রপতি যেন ক্ষমা করে না দেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন