বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সাইকেল চালিয়ে যেভাবে বিশ্বরেকর্ড গড়লেন চার বাংলাদেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১০:২৮ এএম

১৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড বাংলাদেশি চার যুবকের। মাত্র ৪৮ ঘণ্টায় তারা এই রেকর্ডটি সম্পন্ন করেছেন। টিমবিডিসি নামে একটি সাইক্লিং টিমের এই চার সদস্য সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছেন। কিন্তু কীভাবে করলেই এই রেকর্ড। চলুন জেনে নেওয়া যাক এর পেছনের গল্প-

দ্রাবিড় আলম, তানভীর আহমেদ, রাকিবুল ইসলাম ও মো. আলাউদ্দিন। তবে তারা কেউ পেশাদার সাইক্লিস্ট নন। কেউ চাকরি করেন, কেউ বা করেন ব্যবসা। ২০২০ সালে লকডাউনের শুরুতে এমন পরিকল্পনা মাথায় আসে এই চার তরুণের। খুঁজতে থাকেন নতুন কোনো রেকর্ড করার। কারণ সেসময় তাদের নিয়মিত যেসব ইভেন্ট হতো তা বন্ধ হয়ে যায়।

দুই বছরের প্রশিক্ষণে কেউ কমিয়েছেন ১২ কেজি ওজন, কেউ ছেড়েছেন চাকরি, আবার কেউ ঢাকা ছেড়ে জেলা শহরে চলে গিয়েছিলেন প্রশিক্ষণের জন্য। বিজয়ের ৫০ বছর উপলক্ষে ৪৮ ঘণ্টায় রিলে পদ্ধতিতে ১৬৭০ দশমিক ৩৩৪ কিলোমিটার সাইক্লিং করেছেন তারা। যদিও রেকর্ড গড়তে তাদের লক্ষ্য ছিল ১ হাজার ৬০০ কিলোমিটার।

রাজধানীর পূর্বাচলের জয়নুল আবেদিন চত্বরে ১ দশমিক ৭ কিলোমিটার রাস্তায় ১ হাজার ৩ চক্কর দেন এই চার সাইক্লিস্ট। আর তাতে ৪৮ ঘণ্টায় রিলে সাইক্লিং করে সবচাইতে বেশি দূরত্ব পার হওয়ার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটির মালিক হন তারা।

গত ৮ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে শুরু করে ১০ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত সাইকেল চালান চার সাইক্লিস্ট। রাইডে তাদের সঙ্গে ছিলেন অসংখ্য পেসার যারা মূল রাইডারদের পাশাপাশি গড়ে প্রায় ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন।

বিশ্ব রেকর্ডের জন্য ভিডিও ফুটেজ, রাস্তার জরিপ প্রতিবেদন, অনেক হিসাব-নিকাশ, বিচারকদের প্রতিবেদনসহ আনুষঙ্গিক অনেক নথিপত্র জমা দিতে হয়েছে তাদের। প্রায় ১ মাস ধরে রেকর্ডের সময়ে নেওয়া বিভিন্ন তথ্যপ্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের যোগাযোগ করার পর অবশেষে মিললো স্বীকৃতি। এর আগে ২০১৬ সালে একক সারিতে সাইকেল চালিয়ে বিশ্বের দীর্ঘতম সারি তৈরির রেকর্ড গড়েছিল বিডিসাইক্লিস্ট।

এর আগে ২০১৬ সালের বিজয় দিবসে ১ হাজার ১৮৬ জন মানুষ ধীরগতিতে সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। চলন্ত সাইকেলে দীর্ঘতম একক সারির রেকর্ডটি দীর্ঘদিন বিডিসাইক্লিস্টসের ঘরেই ছিল। এবার নতুন রেকর্ড গড়তে সাইকেলে সওয়ার হয়েছিলেন চারজন।

সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন