সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র কোরআন নাজিলের প্রথম কথাই ছিল ‘পড়’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

যখন জিব্রাইল (আ)র মাধ্যমে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)র ওপর পবিত্র কোরআন শরীফ নাজিল হয়, তখন প্রথম কথাটাই ছিল ‘পড়’। তিনবার ‘পড়’ বলার পর রাসূলুল্লাহ সা. বললেন, আমি তো পড়তে জানি না। তখন জিব্রাইল (আ.) তাকে চেপে ধরেন। ‘পড়’ শব্দটার মানেই হচ্ছে জানতে হবে। জানতে হলে পড়তে হবে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত ১৫দিন ব্যাপি ‘বই মেলা-২০২২’ উদ্বোধনী অনুষ্ঠানে আইনজীবীদের উদ্দেশ্যে এ কথা বলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। পড়াশোনা ও নৈতিকতার ওপর জোর দিয়ে তিনি আরও বলেন, আইনজীবী হওয়ার শর্টকাট কোনো মেথড নেই। পড়াশোনা করতে হবে, পড়াশোনা করতে হবে এবং পড়াশোনা করতে হবে।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, কিছু জানতে হলে পড়তে হবে। আপতদৃষ্টিতে মনে হয় আমরা অনেক কিছু পড়ে ফেলেছি। আসলে কিছুই পড়িনি। যখন পড়তে থাকি তখন মনে হয় কত অজানা।
আইনজীবীদের পড়ার আহŸান জানিয়ে তিনি বলেন, ভালো আইনজীবী হওয়ার জন্য পড়ার কোনো বিকল্প নেই। পড়তে হবে এবং পড়তে হবে।

মামলার যুক্তিতর্কের সময় শতভাগ সৎ থাকার তাগিদ দিয়ে প্রধান বিচারপতি বলেন, শুধু মক্কেলের দিকে তাকিয়ে কোর্টকে মিসলীড করে কোনো অর্ডার নেয়া নৈতিক নয়। কোনোভাবেই নৈতিক নয়।
মক্কেলের দুর্বলতার সুযোগে বেশি অর্থ নেয়া নৈতিকতার বিষয়। অনেক আইনজীবী আছেন যারা পয়সার লোভ করেন না। আমাদের পাল বাবু ছিলেন ২০ হাজার ১ টাকা ফি নিতেন। মাহমুদুল ইসলাম সাহেবও। একবার মাহমুদুল ইসলামকে সিনিয়র হিসেবে একটি মামলায় যুক্ত করি এবং ফিসও দিয়েছি। উনি আপিল বিভাগে যাওয়ার আগেই মামলা নিষ্পত্তি হয়ে গেল। আমরা জিতে গেলাম। আমি কোর্ট থেকে বেরিয়ে দেখি স্যার আসতেছেন। আমি থামিয়ে বললাম, মামলার শুনানি শেষ, আমরা জিতে গেলাম। তখন তিনি মক্কেলকে দেখা করতে বললেন। মক্কেল দেখা করার পর তিনি পুরো টাকা ফেরত দিয়েছেন। তিনি বলেছেনÑ মামলায় হাজির হতে পারেননি তাই ফেরত দিয়েছেন। এটা কিন্তু নৈতিকতা বা নীতির মাপকাঠি। এ রকম আইনজীবী ছিলেন। আপনাদের মধ্যে এ রকম অনেককে চিনি।

আইনজীবী হওয়ার শর্টকাট কোনো মেথড নেই উল্লেখ করে তিনি বলেন, পড়াশোনা করতে হবে। সেজন্য আপনাদের নামের আগে ‘বিজ্ঞ’ বসে। অন্যদের তা বলা হয় না। এ বিজ্ঞতা অর্জন করতে হলে আমাদের পড়তে হবে।
সুপ্রিম কোর্ট বার প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানটি পরিচালনা করেন সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল। এ সময় আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি এম. ইনায়েতুর রহিম, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং আইনজীবী সমিতির কার্যকরী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps