সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নারীরাই এক সময় বিচার বিভাগে নেতৃত্ব দেবেন

নারী দিবসে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

বিচার বিভাগে এক সময় নারীরাই নেতৃত্ব দেবেন-মর্মে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
গতকাল মঙ্গলবার ‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে সুপ্রিম কোর্ট কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির তিনি এ মন্তব্য করেন।
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ ‘উচ্চ আদালতে সরকারি আইনি সেবার মান বৃদ্ধিতে বিজ্ঞ নারী আইনজীবীদের ভূমিকা ও টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে।
নারী আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, আশাহত হওয়ার কিছু নেই। দেশ আপনারা নেতৃত্ব দিচ্ছেন। ইনশাআল্লাহ এক সময় জুডিশিয়ারিকে আপনারা নেতৃত্ব দেবেন।
প্রধান বিচারপতি বলেন, মহান মুক্তিযুদ্ধে নির্যাতন এবং নিগ্রহের শিকার হওয়া নারীদের প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম মমত্ববোধের অনন্য দৃষ্টান্ত স্থাপনের ইতিহাস রয়েছে। তাদের কেবল তিনি নিজ কন্যা বলেই ঘোষণা দেননি, তাদের পুনর্বাসন এবং অধিকার প্রতিষ্ঠায় তিনি যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছিলেন।
তিনি বলেন, যুগ-যুগান্তকালব্যাপি নারীদের ওপর নিপীড়ন ও বঞ্চনা নিরসন এবং নারী-পুরুষের মধ্যে সমতা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের সংবিধানে নারীর ন্যায্য অধিকার এবং নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করা হয়েছে। আদালতে অসহায় বিচারপ্রার্থীদের মানসম্পন্ন সরকারি আইনি সেবা প্রদানের ক্ষেত্রে বিজ্ঞ প্যানেল আইনজীবীদের ভূমিকা অপরিসীম। যথাযথ প্রস্তুতি গ্রহণ সাপেক্ষে অসহায় বিচারপ্রার্থীর পক্ষে আদালতে দাঁড়ানোর পাশাপাশি সংবেদনশীল আচরণের মাধ্যমে উপযুক্ত সেবা প্রদান করা প্রত্যেক আইনজীবীর কেবল পেশাগতই নয়, নৈতিক দায়িত্বও বটে।
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, সারা দেশে এ পর্যন্ত ৭ লাখ ১৪ হাজার ১১৫ জন ব্যক্তি সরকারি আইনগত সেবা গ্রহণ করেছেন, যার মধ্যে ৩ লাখ ৩৫ হাজার ৬০০ জনই নারী। সরকারি আইনগত সহায়তা কার্যক্রম ভিন্ন এই বিপুল সংখ্যক নারীদের হয়ত অর্থ কিংবা সামর্থের অভাবে মুখ বুজে সয়ে যেতে হতো কদর্য নিপীড়ন।
এ সময় প্রধান বিচারপতি আদালত প্রাঙ্গণে আগত আইনগত সহায়তা প্রত্যাশী, বিচারপ্রার্থী বা কর্মজীবী নারীদের জন্য নারীবান্ধব পরিবেশ তৈরি এবং অবকাঠামোগত উন্নয়নে তার সার্বক্ষণিক সহযোগিতার পূর্ণ আশ্বাস দেন।
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভাপতি বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: বজলুর রহমান, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব অবন্তী নুরুল, ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র অ্যাডভোকেট রুমা সুলতানা এবং ল’ রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিন।
এর আগে, বিকেলে সুপ্রিম কোর্ট গার্ডেনে নারী আইনজীবীরা আরেকটি অনুষ্ঠানের আয়োজন করে। আপিল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
অ্যাডভোকেট জান্নাতুল ফেরদৌসি রূপার সঞ্চলনায় বিশেষ অতিথি ছিলেন, আপিল বিভাগের বিচারপতি মো: নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন এবং বার কাউন্সিলের সদস্য জহিরুল ইসলাম খান (পান্না)।
###
সাঈদ আহমেদ/৪২২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps