শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নৌবাহিনীর জন্য নির্মিত পেট্রোল ক্রাফট ভাসানো হচ্ছে আজ

খুলনা শিপইয়ার্ড

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

বাংলাদেশ নৌ বাহিনীর জন্য খুলনা শিপইয়ার্ডে নির্মিত প্রেট্রোল ক্রাফট ‘বিএনএস শহিদ দৌলত’ রূপসা নদীতে ভাসান হচ্ছে আজ। এ উপলক্ষে খুলনা শিপইয়ার্ডের সবুজ চত্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নৌবাহিনীর সহকারী প্রধান (ম্যাটেরিয়াল) রিয়ার এডমিরাল এম শফিউল আজম। শিপউয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণও উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

খুলনা শিপইয়ার্ড ইতোপূর্বে বাংলাদেশ নৌ বাহিনীর জন্য ৫টি প্রেট্রোল ক্রাফট ছাড়াও একাধিক মধ্যমমানের যুদ্ধ জাহাজের নির্মাণ কাজ সাফল্যজনক ভাবে সম্পন্ন করেছে। ৫১.৬৫ মিটার দৈর্ঘ ও ৭.৫০ মিটার প্রস্থ প্রেট্রোল ক্রাফট ‘শহিদ দৌলত’ ৩০৭ টন পানি অপসারণ করে ঘণ্টায় প্রায় ৪৮ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম। ছোট মাপের এ সমর টহল নৌযানটিতে ৩ হাজার ৪১ অশ্বশক্তির জার্মেনীর দুটি মূল ইঞ্জিন ছাড়াও ইংল্যান্ডের ‘ক্যাটার পিলার’ কোম্পানীর ১১৮ কিলোওয়াটের দুটি জেনারেটরসহ একটি ইমার্জেন্সী জেনারেটর থাকছে।
এ সমর নৌযানটিতে ‘অত্যাধুনিক নেভিগেশনাল রাডার, জিও কম্পাস, ইকো সাউন্ডার, জিপিএস ছাড়াও অন্য সমর নৌযানসহ নৌ ঘাটির সাথে সার্বক্ষণিক যোগাযোগের লক্ষ্যে হাই ফ্রিকোয়েন্সি ও ভেরি হাই ফ্রিকোয়েন্সি বেতার ব্যবস্থা সংযোজন করা হয়েছে।
সমর নৌযান ‘বিএনএস শহিদ দৌলত’এ ৪০/৬০ মিলিমিটারের একটি বফরস গান ছাড়াও ১২.৭ মিলিমিটারের দুটি মেশিনগান সংযোজন করা হয়েছে। ৩৩ জন নৌ সেনা নিয়ে সমর নৌযানটি দেশের উপকূলভাগসহ সমুদ্র এলাকায় একই সাথে দেড় হাজার নটিক্যাল মাইল ছুটে চলতে সক্ষমতা থাকছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন