শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যারাডোনার পরামর্শেই এমবাপ্পেকে কিনছে রিয়াল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

মেসি-রোনালদো যুগের পর বিশ্ব এমবাপ্পে আর হালান্ডের দ্বৈরথ নিয়ে মেতে উঠবে, এত দিনে মোটামুটি সবাই বুঝে গেছেন। দলবদলের বাজারে এখন এই দুজনই সবার লক্ষ্য। অবিশ্বাস্য গোল করার ক্ষমতার কারণে ‘সাইবর্গ’ নাম পেয়ে যাওয়া হরলান্ডের প্রতি আগ্রহের শুরুটা ২০২০ সাল থেকেই। আর ইউরোপের পরাশক্তিদের লোলুপদৃষ্টি ২০১৭ সাল থেকেই কিলিয়ান এমবাপ্পের প্রতি। মোনাকোতে যখন ছিলেন, তখনই তাঁকে পাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল রিয়াল মাদ্রিদ। সে সময় এমবাপ্পেকে দলে নেওয়ার ব্যাপারে রিয়ালকে যাঁরা পরামর্শ দিয়েছিলেন, তাঁদের মধ্যে একজন ছিলেন প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। ম্যারাডোনা যে রিয়ালের চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনায় খেলতেন এককালে!
বার্সেলোনার জার্সি গায়ে দুই মৌসুম আলো ছড়ানো ম্যারাডোনা দলবদল বিষয়ক পরামর্শ দেওয়ার ব্যাপারে অবশ্য নিজের সাবেক ক্লাবের প্রতি অন্ধ থাকেননি। চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের ম্যাচে এমবাপ্পের গোলেই রিয়ালকে হারিয়েছে পিএসজি। সম্ভাব্য ভবিষ্যৎ ক্লাবের বিপক্ষে এমবাপ্পের অসাধারণ এই কীর্তি অনেক সংবাদমাধ্যমকে মনে করিয়ে দিয়েছে ফরাসি এই ফরোয়ার্ডের প্রতি ম্যারাডোনার সেই ভবিষ্যৎবাণীর কথা।
২০১৭ সালে রিয়ালের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজকে ম্যারাডোনা পরামর্শ দিয়েছিলেন, ‘এমবাপ্পেকে কিনুন’। স্প্যানিশ সাংবাদিক মার্কো রুইজকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যারাডোনা নিজেই জানিয়েছিলেন ব্যাপারটা, ‘এমবাপ্পে অনেকের চেয়েই ভালো খেলোয়াড় হতে যাচ্ছে। আমি ফ্লোরেন্তিনোকে বলেছিলাম, ওকে কিনুন।’ কিন্তু তখন রিয়ালে ক্রিস্টিয়ানো রোনালদো আর গ্যারেথ বেলের মতো তারকাদের ছড়াছড়ি। এমবাপ্পের ব্যাপারে যে কারণে একটু নিমরাজি ছিলেন এই পোড় খাওয়া সভাপতি। ম্যারাডোনার কথাতেও ফুটে উঠেছিল বেলের প্রতি পেরেজের সমর্থনের ব্যাপারটা, ‘পেরেজ তখন আমাকে বলল, ওর কাছে ক্রিস্টিয়ানো আর আরেকজন আছে (গ্যারেথ বেল)। আমি এরপর ওকে বললাম, আমার কথা শোনো। তোমার উচিত বেলকে বিক্রি করে দেওয়া। কিন্তু ফ্লোরেন্তিনো সেটা করতে রাজি ছিল না।’ বেল রিয়ালের জার্সি গায়ে গত কয়েক মৌসুম ধরেই ব্রাত্য। হয়তো ম্যারাডোনার কথা শুনলে এখন পিএসজির জার্সি নয়, রিয়ালের জার্সিতেই পিএসজির বিপক্ষে মাঠে নামতেন এমবাপ্পে! আসছে জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হতে যাচ্ছে এই ফরোয়ার্ডের। এরপরই এমবাপ্পেকে ফ্রি-তে দলে আনার পরিকল্পনা রিয়ালের।
তবে এ নিয়ে গুঞ্জন প্রতিনিয়তই রঙ বদলাচ্ছে! দু’দিন আগে এই ফরাসি ফরোয়ার্ডের মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভবনার পাল্লা ছিল ভারী। রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের পর খোদ এমবাপে অবশ্য ভবিষ্যৎ নিয়ে বলেন ‘এখনও সিদ্ধান্ত নেইনি’। তবে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের দৃঢ় বিশ্বাস কেবল এমবাপ্পে নয়, আগামী দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্লিং হালান্ডকেও কিনতে যাচ্ছে রিয়াল। স্প্যানিশ সংবাদ সংস্থা ‘ইউরোপা প্রেস’কে দেওয়া সাক্ষাৎকারে জানান, এমবাপের আসছে গ্রীষ্মে রিয়ালে যোগ দেওয়ার ব্যাপারে তিনি নিশ্চিত। নিজের এই বিশ্বাসের পেছনে যুক্তিও দেখিয়েছেন তেবাস, ‘এমবাপে ও হালান্ড, দুজনকেই দলে ভেড়াবে রিয়াল। যেহেতু বার্সেলোনা ও জুভেন্টাস আর্থিকভাবে ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এমবাপের আসাটা লা লিগার জন্য দারুণ খবর। লা লিগার জন্য এটা খুশির খবর। প্রতিযোগিতাটির জন্য এর চেয়ে ভালো কিছু হতে পারে না।’

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন