শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইবিতে আরবি সাহিত্যের ভর্তিচ্ছুদের সাক্ষাৎকারে আসন প্রতি ১১৭ জন প্রতিদ্বন্দ্বী

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৯:২৮ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার শেষ হয়েছে। এতে ৭৯ আসনের বিপরীতে ডাকা হয়েছে ৯ হাজার ২২৪ জন শিক্ষার্থী। যেখানে আসন প্রতি প্রতিদ্বন্দ্বী ১১৭ জন।ফলে এক ভবনেই সাক্ষাৎকারে নেওয়ার কারণে সকাল থেকেই শিক্ষার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। প্রায় আড়াইশ ভর্তিচ্ছুর সাক্ষাৎকার গ্রহণ করে বাকিদের শুধু স্বাক্ষর নেওয়া হয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভর্তিচ্ছু ও অভিভাভকরা।


ইউনিট সমন্বয়ক সূত্রে জানা গেছে, প্রথম তিন মেধাতালিকা থেকে ভর্তির পর ‘বি’ ইউনিটের অধীনে আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৭৯টি আসন শূন্য ছিল। ফলে গত ১৪ ফেব্রুয়ারি বিভাগটিতে ভর্তির জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে ভর্তিচ্ছুদের ১৪২৬ থেকে ১১৩৫০ মেধাক্রম পর্যন্ত ডাকা হয়েছে। শনিবার সকাল ১০টায় সাক্ষাৎকার শুরু করে ভর্তিচ্ছুদের মধ্যে প্রায় আড়াইশ শিক্ষার্থীর সাক্ষাৎকার নেওয়া হয়েছে। উপস্থিত বাকী ভর্তিচ্ছুদের শুধু স্বাক্ষর নেওয়া হয়। আগামীকাল রবিবার তাদের চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে।

সরেজমিনে দেখা গেছে, সকালে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনে সাক্ষাৎকার শুরু হলে ভর্তিচ্ছুদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। এই ভোগান্তিতে কর্তৃপক্ষের সমন্বয়হীনতা ও দূরদর্শীতার অভাবকে দায়ী করছেন ভর্তিচ্ছু ও অবিভাভকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

দিনাজপুর থেকে আসা এক ভর্তিচ্ছুর বাবা কাদের হোসেন বলেন, প্রায় ১০ হাজার শিক্ষার্থী ডেকে নেওয়া হবে মাত্র ৭৯ জন শিক্ষার্থীকে। এটা এক প্রকার তামাশা। কর্তৃপক্ষ এরকম তামাশা না করলেও পারতো।

যশোর থেকে আসা রাকিব নামে এক ভর্তিচ্ছু বলেন, আমি গতকাল শুক্রবার রাতেই ভাইভার উদ্দেশ্যে এসেছি। সারাদিন লাইনে দাঁড়িয়ে ছিলাম। শেষে স্বান্তনামূলক সাক্ষাৎকার (শুধু স্বাক্ষর) নিয়ে পাঠিয়ে দিল।

ইউনিট সমন্বয়ক প্রফেসর ড. দেবাশীষ শর্মা বলেন, আমরা ভাবতেও পারিনি এত শিক্ষার্থী আসবে। তাদের মধ্যে দুই শতাধিক ভর্তিচ্ছুর সাক্ষাৎকার নেওয়া হয়েছে। বাকীদের শুধু স্বাক্ষর নেওয়া হয়েছে। কতজন স্বাক্ষর করেছে তা হিসাব করা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন