বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

থাইল্যান্ডের সাথে বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ সম্প্রসারণে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে-সাঈদা মুনা তাসনিম

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম বলেছেন, থাইল্যান্ডের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে দেশটিতে বাংলাদেশের একটি ইতিবাচক ও সমৃদ্ধ ভাবমর্যাদা গড়ে তোলা দরকার। এ জন্য তিনি দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। গতকাল শনিবার ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে এক সভায় তিনি এ আহŸান জানান। এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় এফবিসিসিআই পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআইয়ের অধিভুক্ত বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম আগামী ৩০ মে থেকে ১ জুন থাইল্যান্ডে অনুষ্ঠেয় বাংলাদেশের প্রথম বাণিজ্য ও বিনিয়োগ এক্সপো এবং বিনিয়োগ সম্মেলনে অংশ নিতে বাংলাদেশের পাট, ওষুধ, চামড়া, আসবাবপণ্যসহ অন্যান্য সম্ভাবনাময় খাতের ব্যবসায়ী নেতৃবৃন্দকে আহŸান জানান। এছাড়াও তিনি রামু, খাগড়াছড়ি ও বান্দরবানের বৌদ্ধ পর্যটন কেন্দ্রগুলোতে থাইল্যান্ডের পর্যটকদের নিয়ে আসার ব্যাপারে দেশের ট্যুর অপারেটরদের আহŸান জানান।
এফবিসিসিআই সহ-সভাপতি মাহবুবুল আলম তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য ব্যবধান কমাতে এবং থাইল্যান্ডে বাংলাদেশের রপ্তানি বাড়াতে দু’দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ সুদৃঢ়করণ অত্যন্ত জরুরি। আলম দু’দেশের সুবিধাজনক শহরগুলোর মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপন এবং বাংলাদেশ থেকে ওষুধ ও সিরামিক পণ্য রপ্তানির উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও তিনি থাইল্যান্ডে বাংলাদেশীদের সফরের ক্ষেত্রে ভিসা প্রদান আরো সহজীকরণের জন্য অনুরোধ জানান।
অনুষ্ঠানে এফবিসিসিআই পরিচালক শেখ ফজলে ফাহিম ও হাবিব উল্লাহ ডন এবং বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের ব্যবসায়ীবৃন্দও বক্তব্য রাখেন।
উল্লেখ্য, ২০১৪-২০১৫ অর্থবছরে বাংলাদেশ থাইল্যান্ডে ৩২ দশমিক ৭৬ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং থাইল্যান্ড থেকে ৬৮০ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। বাংলাদেশ থাইল্যান্ডে মূলত নিটওয়্যার, হিমায়িত খাদ্য এবং প্রকৌশল ও কৃষিজাত পণ্য রপ্তানি করে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন