শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঠক প্রেমে ভাস্বর হুমায়ূন আহমেদ

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ধরাধামে হুমায়ূন আহমেদ নেই প্রায় এক দশক। কিন্তু পাঠকদের হৃদয়ে বেঁচে আছেন এখনো। যেন মনে হয় ‘জীবিত হুমায়ূনের চেয়ে মৃত হুমায়ূন বেশি পরিচিত, বেশি সমাদৃত’। গতকাল সোমবার কর্মদিবসেও বইমেলা ছিল জমজমাট। দর্শনার্থী আর পাঠকদের আনাগোনায় মুখরিত ছিল বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। দর্শনার্থীদের হাতে হাতে দেখা গিয়েছিল বইয়ের ব্যাগ।
তবে কার লিখা বই আছে সেই ব্যাগে জানতে চেয়েছেন ইনকিলাবের এই প্রতিবেদক। জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের শিক্ষার্থী আনিস মাহমুদ বলেন, বই কিনলাম ৪টা, তার মাঝে ৩টা হুমায়ূন আহমেদের লিখা ও একটি লুৎফর হাসানের লিখা জোনাকির নিজস্ব অন্ধকার। হুমায়ূন আহমেদের কোন কোন বই কিনেছেন জানতে চাইলে তিনি বলেন, এপিটাফ, বারণের দেশে আমি এবং আমরা ও তারা তিনজন বইগুলো কিনেছি। রাজধানীর মহাখালী থেকে আসা ৮ম শ্রেণির এক শিক্ষার্থী ইয়াসমিন জানান, তিনিও কিনেছেন হুমায়ূন আহমেদের লিখা উপন্যাস আজ দুপুরে তোমার নিমন্ত্রণ।
জানতে চাইলে তিনি বলেন, হুমায়ূন স্যারের লিখা আমার সবসময়ই ভালো লাগে। তাই এবারের মেলায়ও স্যারের বই কিনেছি। গতকাল মেলা ঘুরে দেখা যায়, অন্যপ্রকাশ, ঐতিহ্য, মাওলা ব্রাদার্স, আগামী প্রকাশনী এরকম পরিচিত প্রকাশনীগুলোর স্টলে ক্রেতাদের ছিল উপচেপড়া ভিড়। তবে মেলায় পাঠকদের আগ্রহের শীর্ষবিন্দুতে ছিল হুমায়ূন সাহিত্য। মেলা ঘুরে দেখা যায়, হুমায়ূন আহমেদের বইয়ের জন্য পরিচিত প্রকাশনী ‘অন্যপ্রকাশ’ ও ‘কাকলী প্রকাশনী’র স্টলে ছিল অন্যান্য স্টলগুলোর চাইতে অনেক বেশি ভিড়। তারাও তাদের প্রকাশিত অন্যান্য বইয়ের চেয়ে স্টলে বেশি সাজিয়ে রেখেছেন হুমায়ূন আহমেদের বিভিন্ন গল্প, উপন্যাস ও সায়েন্স ফিকশনের সংকলনসমূহ। পাঠকদের সুবিধার জন্য এবার তারা হুমায়ূন আহমেদের বিভিন্ন সময়ে প্রকাশিত গল্প, উপন্যাস ও নানা লেখাসমূহের সংকলন প্রকাশ করেছেন।
কাকলী প্রকাশনীর ম্যানেজার ইমরান আহমেদ ইনকিলাবকে বলেন, স্টলে সবচাইতে বেশি আসতেছে হুমায়ুন প্রেমীরা। স্টলটা যদি মেলার মূল অংশে থাকতো তাহলে আরো অধিক পাঠকের সমাগম হতো। আমাদের এখানে এখন যারা আসেন তাদের মাঝে কিছু আছে কাকলীর নিয়মিত ক্রেতা এছাড়া যারা আসছেন সবাই মোটামুটি হুমায়ুন আহমেদ, আজাদের ভক্তরাই আসছেন।
স্টলের বিক্রয়কর্মী সেলেসটি রহমান বলেন, হুমায়ুন আহমেদের মিসির আলি, বাদল দিনের দ্বিতীয় কদম ফুল, দাঁড়কাকের সংসার কিংবা মাঝে মাঝে তব দেখা পাই ইত্যাদি বই বেশি চলছে। আবার কেউ কেউ এসে অনেকগুলো বই একসাথেই নিয়ে যায়।
অন্য প্রকাশের স্টল ইনচার্জ তাওহিদুল ইসলাম বলেন, বরাবরের মতোই হুমায়ুন স্যারের উপন্যাস বেশি যাচ্ছে। এর মধ্যে পাঠকদের চাহিদার শীর্ষে আছে প্রেমের উপন্যাস। এর মধ্যে মধ্যান্থ, দেয়াল, জোছনা, জননীর গল্প, মাতাল হাওয়া, বাদসা নান্দার বেশি চলছে। বিপণন ব্যবস্থাপক ইমতিয়াজুর রহমান বলেন, অন্যপ্রকাশ ও হুমায়ূন আহমেদ সমার্থক বলতে পারেন। প্রতিবারের মতোই এবারের মেলায় আমাদের বিক্রির তালিকায় তাঁর বই শীর্ষে। প্রথম সারির লেখকদের মধ্যে তিনিই এগিয়ে। তার ধারেকাছেও কেউ নেই। এছাড়াও সাদাত হোসেন, সৈয়দ মনজুরুল ইসলাম ও সামস আহমেদের বই ভালো যাচ্ছে বলে জানান এই প্রকাশনীর বিক্রয়কর্মী মেঘলা।
পুরান ঢাকা থেকে বইমেলায় এসেছেন মালিহা সিফাত। তার মতে, হুমায়ূন আহমেদের লেখায় এক ধরনের মোহ রয়েছে। তাঁর একটি বই পড়ার পর আরেকটি পড়ার আগ্রহ বেড়ে যায়। আমার সাহিত্যের প্রথম পাঠ স্যারের হাত ধরেই। অন্য লেখকদের বইও পড়ি, তবে হুমায়ূন আহমেদ স্যারের প্রতি আমার ভালো লাগা কাজ করে বেশি। এভাবেই পাঠকদের হৃদয়ে চির ভাস্বর হয়ে আছেন নন্দিত এই কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন