শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ইউক্রেন সংকট সমাধানে সউদি যুবরাজের মধ্যস্থতার প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:৩১ পিএম

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে অন্যতম বিশ্ব পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে এই অভিযান শুরু হয়। অভিযানের নবম দিনে দেশটির বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। এদিকে, ইউরোপের এই দুই দেশের মধ্যে যুদ্ধ থামাতে আলোচনায় মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিয়েছেন সউদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান, যিনি এমবিএস হিসেবেই অধিক পরিচিত। -রয়টার্স

গতকাল বৃহস্পতিবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে আলোচনার সময় তিনি ওই প্রস্তাব দেন গণমাধ্যমের খবরে জানা গেছে। বিশ্ব তেল সরবরাহকারী সংস্থা ‘ওপেক’-এর অন্যতম সদস্য সৌদি আরব। রাশিয়া ওই সংস্থা পর্যবেক্ষক সদস্য। দু’দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগও দীর্ঘ দিনের। সউদি যুবরাজ ফোনে পুতিনকে জানিয়েছেন, মস্কোর স্বার্থ অক্ষুন্ন রেখেই সমস্যার রাজনৈতিক সমাধানের পথ খোঁজার প্রয়াসে সামিল হতে চান তিনি।

এদিকে ঘটনাচক্রে বৃহস্পতিবার রাতে যুদ্ধ থামানোর উদ্দেশ্যে পুতিনের সঙ্গেও সরাসরি আলোচনার বসার প্রস্তাব দিয়েছেন ইউক্রনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বেলারুশ সীমান্তে দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পর তিনি বলেন, যুদ্ধ বন্ধ করার এক মাত্র পথ, আমার সঙ্গে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখোমুখি আলোচনা। তবে জেলেনস্কির ওই প্রস্তাবের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন