বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এশিয়ায় তেলের দাম বাড়াল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ৮:২৬ পিএম

ইউক্রেন যুদ্ধের আবহে এশিয়ার বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সউদী আরব। দেশটির রাষ্ট্রায়ত্ত তেল উৎপাদনকারী কোম্পানি আরামকো আগামী এপ্রিল মাসের জন্য ক্রুড গ্রেডের সব তেলের দাম নতুন করে নির্ধারণ করেছে বলে শনিবার খবর দিয়েছে রয়টার্স।

এশিয়ায় বিক্রি করা সব ধরনের অপরিশোধিত গ্রেডের অফিসিয়াল বিক্রয় মূল্য (ওএসপি) এপ্রিলের জন্য বাড়ানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে আরামকো। বিশ্বের শীর্ষ এই রফতানিকারক দেশটি গত মার্চের তুলনায় আরব লাইট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৪ দশমিক ৯৫ ডলার বৃদ্ধি করেছে।

আরব লাইটের ওএসপি উত্তর-পশ্চিম ইউরোপে আইসিই ব্রেন্টের বিপরীতে ব্যারেল প্রতি ১ দশমিক ৬০ ডলারে নির্ধারণ করা হয়েছে। মার্চের তুলনায় প্রতি ব্যারেলে ১ দশমিক ৭০ ডলার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এএসসিআইয়ের (আর্গাস সোর ক্রুড ইনডেক্স) তুলনায় ব্যারেল প্রতি ৩ দশমিক ৪৫ ডলার বাড়ানো হয়েছে; যা তার আগের মাসের তুলনায় ১ ডলার বেশি।

এদিকে এশিয়া ও মধ্যেপ্রাচ্যের বাজারে বাড়ালেও ইউরোপের বাজারে উল্লেখযোগ্য পরিমাণে দাম কমিয়েছে সউদী আরামকো। এরমধ্যে ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) জানুয়ারি থেকে আরব লাইট ক্রুডের ওএসপি ব্যারেলপ্রতি ১ ডলার ৮৫ সেন্ট পর্যন্ত মূল্যছাড়ে বিক্রি করা হয়েছে। যেখানে গত ডিসেম্বরে মূল্য ছাড়া ছিল ১ ডলার ৮০ সেন্ট। তবে যুক্তরাষ্ট্রের বাজারে ডিসেম্বরের মতো জানুয়ারিতেও দাম অপরিবর্তিত রাখা হয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন