শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সমীপে

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আমরা জানি, শিক্ষক স্বল্পতার জন্য শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতেই যদি তিন বছর লাগে তাহলে পরীক্ষার খাতা মূল্যায়ন, ভাইবাসহ নিয়োগের পূর্ণাঙ্গ কাজ শেষ করতে আরো তিন বছর সময় লাগবে এটাই স্বাভাবিক। এভাবেই চলছে আমাদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ২০১৪ সালের সেপ্টেম্বরে প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়; সেই অনুযায়ী চাকরিপ্রার্থীরা আবেদন করলেও এ পর্যন্ত নিয়োগ পরীক্ষা অণুষ্ঠিত হয়নি। এ যেন দায়িত্বহীনতার বহিঃপ্রকাশ! আবার গত দু-মাস আগে বিজ্ঞপ্তি প্রকাশের পর (মুক্তিযোদ্ধা কোটা) প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ২৯ অক্টোবর ২০১৬। প্রশ্ন হলো দুই বছর আগের বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা না নিয়ে দু মাস আগের বিজ্ঞপ্তিতে পরীক্ষা নেওয়া হয় কিভাবে? তারপর ২০১৪ সালের ঐ নিয়োগ পরীক্ষা যদি নিতে নাই পারেন তাহলে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি- পরীক্ষার ফি বাবদ আমরা যে টাকা দিয়েছি, দয়া করে তা বিকাশের মাধ্যমে রিটার্ন দিন। বেকার চাকরিপ্রার্থীদের সঙ্গে তামাশা করা ঠিক না। মন চাইলে বিজ্ঞপ্তি দেবেন; আবার মন চাইলে বন্ধ করবেন এটা তো হতে পারে না। মাঝখানে শিক্ষক স্বল্পতায় কোমলমতি শিশুদের শিক্ষার ব্যাঘাত ঘটছে। পরিশেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সমীপে বিনীত আবেদন এই যে, চলতি অক্টোবর মাসের মধ্যেই ২০১৪ সালে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে দরখাস্ত করা চাকরিপ্রার্থীদের নিয়োগ পরীক্ষা সম্পন্ন করুন।
মো. মাহবুব আলম মঞ্জু
ডাঙ্গাপাড়া, ভোজনপুর, তেঁতুলিয়া, পঞ্চগড়।

ফুটপাতে হোন্ডা
ঢাকা শহরে হোন্ডা যারা চালান তারা ধরাকে সরা জ্ঞান করেন! তা না হলে পথচারীদের পায়ে চলার পথে তারা হোন্ডা নিয়ে উঠবেন কেন? ফুটপাতের মানুষগুলোকে ঠেলেঠুলেই যেন পথ করে নিতে চান। পথচারীদের মধ্যে কেউ কিছু বললে তাদের ঔদ্ধত্য আরো বেড়ে যায়। ফুটপাতে হোন্ডা চালনা বন্ধ করতে মাঝে মধ্যে ম্যাজিষ্ট্রেটগণ ছদ্মবেশে অভিযান চালাতে পারেন। বিশেষ করে অফিসে যাবার সময় ও অফিস শেষে বিভিন্ন ফুটপাতে এরূপ অভিযান চালানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।
শামসুল করীম খোকন
তেজগাঁও, ঢাকা।

কমিশনার গলিতে তীব্র পানি সংকট
ঢাকা দক্ষিণ কর্পোরেশনের আওতাধীন হাতিরপুলের নিকটস্থ সেন্ট্রাল রোডের কমিশনার গলির বাসিন্দাগণ তীব্র পানি সংকটে ভুগছেন। এই পানি সংকট বহুদিন ধরে চলছে। পানির নতুন লাইন স্থাপন করার পরও পানি সংকট দূর হচ্ছে না। এ ব্যাপারে ওয়াসার লালমাটিয়া অফিসে বহুবার অভিযোগ করা সত্ত্বেও কোনো কাজ হয়নি। বর্তমান সরকার যেখানে জনগণের নানাবিধ সমস্যা দূর করে প্রশংসা কুড়িয়ে যাচ্ছে, সেখানে এ এলাকার এই পানি সংকট দূর করা কোনো ব্যাপারই নয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংম্লিষ্ট কর্তৃপক্ষকে যাথযথ নির্দেশনা প্রদানের জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয়কে সবিনয় অনুরোধ জানাচ্ছি।
আলতাফ হোসাইন রানা
সেন্ট্রাল রোড, ধানমন্ডি, ঢাকা- ১২০৫।

দক্ষিণ মাতুয়াইলবাসীর দুর্ভোগ
ঢাকা মহানগরীভুক্ত দক্ষিণ মাতুয়াইল নতুন জনবসতি এলাকা। ডিএনডি বাঁধের ভেতরে বন্যামুক্ত এলাকা হওয়ায় এখানে দ্রুত জনবসতি গড়ে উঠছে। সরকার অনুমোদিত হাউজিং এস্টেট না হলেও কতিপয় ব্যক্তি একটি কল্যাণ সমিতি গঠন করেন। এলাকার অধিকাংশ জমির মালিক এই কল্যাণ সমিতির সদস্য না হলেও কল্যাণ সমিতি এলাকার জমি ক্রয়-বিক্রয়, বাড়িঘর নির্মাণ, রাস্তা নির্মাণ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে হস্তক্ষেপ ও প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এ কারণে এলাকাবাসীর দুর্ভোগের শেষ নেই। বিষয়টি প্রতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আলী আহম্মদ, তুষারধারা,
দক্ষিণ মাতুয়াইল, ঢাকা।

হাতিরঝিল লেকে ডলফিন
পৃথিবীর অনেক দেশেই জলক্রীড়া কেন্দ্রে ডলফিন চাষ ও প্রদর্শিত হচ্ছে। বৈজ্ঞানিক গবেষণার জন্য সহজলভ্য হয়ে উঠে এই ডলফিন। ডলফিন দু’প্রজাতির হয়ে থাকে- এক সাধারণ ডলফিন দুই. উত্তর আটলান্টিক মহাসাগরের উপকূল ও ভূমধ্যসাগরের বোতল নাক ডলফিন। সাধারণ ডলফিন গড়ে ২.৪ মিটার লম্বা ও ৭৫ কেজি ওজন হয়ে থাকে। এরা বাঁচে প্রায় ৫০ বছর। ডলফিন মানুষের শোনা শব্দের ১০ গুণ কম্পাঙ্ক পর্যন্ত অজ¯্র ধরনের শব্দ উৎপাদন করতে পারে। একটি বিশেষ শিসের সাহায্যে নিজেকে শনাক্ত করে এবং বাচ্চারা খুব দ্রুত মায়ের শিস রপ্ত করতে শেখে। টিক টিক ও কট কট আওয়াজ ওদের প্রতিধ্বনিনির্ভর শনাক্তির ভিত্তি এবং তা দ্বারা ডলফিন আশপাশের বস্তুরাশির আকার, অবস্থা ও প্রকৃতি সম্পর্কে নিখুঁত খবরাখবর সংগ্রহ করে। তারা এভাবে পারস্পরিক তথ্য বিনিময় করতেও পারে। ডলফিন সাধারণত দলবদ্ধভাবে চলে ও প্রধানত মৎস্যভুক। তারা পিঠের একটি ছিদ্র দিয়ে শ্বাস নেয়। ডলফিন স্তন্যপায়ী প্রাণী। ডলফিন একবারে একটি বাচ্চা দেয় এবং সন্তানের প্রতি যতœশীল হয়ে থাকে। বুদ্ধিমত্তা, ক্রীড়া দক্ষতা ও বন্ধুসুলভ স্বভাবের জন্য ডলফিন খুবই জনপ্রিয়।
পৃথিবীর অন্যান্য দেশের মতো ঢাকার হাতিরঝিল লেকে ডলফিন চাষ ও প্রদর্শনী করলে দেশি-বিদেশি পর্যটকদের যেমন আকৃষ্ট করা যাবে তেমনি বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রাও অর্জন করা সম্ভব। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
এম এ আওয়াল,
চালা, ঝিটকা, মানিকগঞ্জ।

বুড়িগঙ্গা বাঁচাও
বুড়িগঙ্গার কাছে দাঁড়ালে পানির রং কালো কালির মতো দেখায়Ñ ওখানে যে দুর্গন্ধ ছড়ায় তা সহ্য করার মতো নয়। শিল্প কলকারখানা যতদিন নদীর দুই তীর থেকে উঠিয়ে দেওয়া না হবে ততদিন বুড়িগঙ্গা নদী রক্ষার জন্য যতই লেখালেখি হোক কোনো লাভ হবে না। ৫০ বছর আগে বুড়িগঙ্গা হয়ে সদরঘাট যখন আসতাম, দেখতাম নদীর দুই পাশে কত লোক গোসল করছে। এখন আর তা চোখে পড়ে না। এর প্রধান কারণ বুড়িগঙ্গার জল দূষিত। এছাড়া নদীর দুই তীর দখলের কারণেও বুড়িগঙ্গার পাশে ছিল ধোলাই নদী। দখলদারত্বের কারণে ধোলাই নদী অনেক আগেই বিলুপ্ত হয়ে গেছে। যে জন্য বই-পুস্তকে ধোলাই নদী না বলে লেখা হয়- ধোলাই খাল। সমাজে যারা প্রভাবশালী ক্ষমতাবান তারা যদি নদীকে শেষ করে দিতে চান তাহলে নদী রক্ষা করা আদৌ সম্ভব নয়। নদী দখলদার উচ্ছেদের জন্য অভিযান চলে বটে; তবে দু’একদিন যেতেই আবার নদী দখল শুরু হয়। তবু বলবÑ বুড়িগঙ্গা নদী রক্ষা করতে হবে। কেননা একটি বাংলাদেশের রাজধানীর প্রধান নদী। বুড়িগঙ্গাকে রক্ষা করতে হলে প্রথমেই নদী তীরবর্তী এলাকা থেকে কলকারখানা তুলে দিয়ে দূরে-বহুদূরে নদী তীরবর্তী নয় এমন এলাকায় স্থানান্তর করতে হবে। বিষয়টি অতীব জরুরি। এছাড়া যারা দখলদার তাদের কঠোর থেকে কঠোরতর শাস্তি দিতে হবে। বুড়িগঙ্গার দুই তীর থেকে অর্ধ-মাইল এলাকার মধ্যে সমস্ত যা কিছু রয়েছে সেগুলো উচ্ছেদ করে সেখানে সুজব গাছপালা লাগানোর ব্যবস্থা করতে হবে। সবুজ গাছাপালা থাকলেই বুড়িগঙ্গা তার অতীতের রূপ ফিরে পাবে এবং জলরাশি বিশুদ্ধ রূপ পাবে। এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।

ব্যাটারিচালিত রিকশা বন্ধ
জেলা শহরে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করায় ইদানীং উপজেলা পর্যায়ে এসব যান খুব বেশি দেখা যায়। যাতায়াতের জন্য যেমন চাই নিরাপদ সড়ক, তেমনই চাই সঠিক যানবাহন। ত্রুটিপূর্ণ ও রোড পারমিটবিহীন এসব যান মানুষের জীবনকে বিপন্ন করছে। একদিকে রাস্তাঘাটের সমস্য অন্যদিকে এসব ব্যাটারিচালিত যান মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। বিদ্যুতের সাহায্য নিয়ে এই গাড়ি চালাতে হয়। এক মিনিটও বিদ্যুৎ ছাড়া চলতে পারে না। এই ধরনের বিদ্যুৎ চার্জকৃত যান, বিদ্যুতের অপচয় করে দেশের সর্বনাশ ডেকে আনছে। এ ধরনের গাড়ি বন্ধ হলে দেশের বিদ্যুৎ ঘাটতি দূর হবে। আর অটোরিকশা চালকরা কোনো রকম প্রশিক্ষণ ছাড়া যাত্রী বা মালামাল নিয়ে চলাচল করছে। দেখা গেছে এই ত্রুটিপূর্ণ গাড়িতে কোনের ধরনের সিগনাল বাতি নেই। এ অবস্থায় এই গাড়ি চলাচল করতে থাকলে দুর্ঘটনার সংখ্যা বেড়ে যাবে। কোনো না কোনো জায়গায় অন্য গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়ে দুর্ঘটনার কবলে পড়ছে সাধারণ মানুষ। পরিশেষে, জানমাল রক্ষায় সকল উপজেলায় ব্যাটারচালিত অটোরিকশা চলাচল বন্ধ করতে যথাযথ কর্র্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. ফখর উদ্দিন
গ্রাম : চৈতননগর, বিশ্বনাথ, সিলেট।

পেঁপে খান কোলেস্টেরল কমান
আমাদের খুবই পরিচিত একটি ফল পেঁপে। পেঁপে শরীরের খারাপ কোলেস্টেরল কমায়। কোলেস্টেরল কমানোর ওষুধ বেশি খেলে লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু যতই পেঁপে খাবেন কোলেস্টেরল কমবে কিন্তু লিবার নষ্ট হবে না। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর প্রোটিওয়ালাইটিক এনজাইম। এই প্রোটিওলাইটিক এনজাইম শরীরের প্রোটিন হজমে সহায়তা করে। এছাড়া এই এনজাইম ক্যান্সার নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পাকা পেঁপেতে থাকা ভিটামিন এ ও সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ছোঁয়াচে রোগের বিরুদ্ধে যুদ্ধ করে দাত, চুল ও ত্বকের জন্য সুফল বয়ে আনে। মাংসের সঙ্গে কাঁচা পেঁপে রান্না করলে মাংসে চর্বির ক্ষতিকর দিকটা কমে আসে। কাঁচা পেঁপে বা রান্না করা পেঁপে খেলে শরীরে কোষ্টকাঠিন্যের সমস্য দূর হয়। এছাড়া পরিবারের সবজির চাহিদাও মেটাবে পেঁপে। তাই বাড়ির আনাচে কানাচে যেসব জায়গা খালি পড়ে আছে সেখানে বেশি কওে পেঁপে গাছ লাগান।
মনসুর আলী
অরুয়াইল বাজার, ব্রাহ্মণবাড়িয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন