রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান ও ভারতের সরাসরি আলোচনা চায় যুক্তরাষ্ট্র-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:১০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন সোমবার ভারত ও পাকিস্তানকে সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছে। তারা মনে করে দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মধ্যে উত্তেজনা কমাতে এটিই একমাত্র উপায়। মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র ইস্যু এবং অন্যান্য ঘটনায় ভারত ও পাকিস্তানকে সরাসরি আলোচনার জন্য আহ্বান জানাবে কিনা, এ প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা উদ্বেগের বিষয়গুলোতে ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি সংলাপের জন্য সমর্থন অব্যাহত রাখি’।

এর আগে সোমবার, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই ঘটনার যৌথ তদন্তের জন্য পাকিস্তানের দাবিকে সমর্থন করেছিলেন এবং সব বিষয়ে দুই প্রতিবেশীর মধ্যে সরাসরি আলোচনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন। মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব সংলাপ এবং যোগাযোগের জন্য এবং এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করার জন্য প্রাসঙ্গিক দেশগুলিকে আহŸান জানিয়েছি।’

তিনি ভারত ও পাকিস্তানকে ‘তথ্য ভাগাভাগি জোরদার করার ও এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে এবং ভুল গণনা রোধ করার জন্য সময়মতো একটি বিজ্ঞপ্তি ব্যবস্থা প্রতিষ্ঠা করার’ আহ্বান জানান। চীনা কর্মকর্তা বলেছেন যে, পাকিস্তান এবং ভারত ‘দক্ষিণ এশিয়ার দুটি গুরুত্বপূর্ণ দেশ, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার দায়িত্ব বহন করছে’। সূত্র : দ্য ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন