শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্ববাজারে ফের বাড়ল জ্বালানি তেলের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৮:৩৬ পিএম

বিশ্ববাজারে ফের বাড়ল জ্বালানি তেলের দাম। সোমবার সর্বশেষ তথ্য অনুযায়ী ব্যারেল প্রতি তেলের দাম ৩ ডলারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের পর ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিতে পারে এমন আশঙ্কার মুখে এই দাম বৃদ্ধির খবর এলো। সোমবার (২১ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য ৩ দশমিক ৪০ ডলার বা ৩ দশমিক ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১১ দশমিক ৩৩ ডলারে। চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সরকার ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে রাশিয়ার ওপর কী কী বিষয়ে নিষেধাজ্ঞা এবং শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে আলোচনার ঠিক প্রাক্কালে তেলের এই মূল্যবৃদ্ধি ঘটল।

তবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সরকার এখন রাশিয়ার তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, ইউরোপীয় ইউনিয়নের তেলের চাহিদা পূরণের বিকল্প উৎস নিশ্চিত না করে রাশিয়ার তেল আমদানি বন্ধ করবে না।

এদিকে, সোমবার নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন, ‘নিষেধাজ্ঞার বিষয়টি অবাস্তব। কারণ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এখনো জ্বালানি চাহিদা মেটাতে রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভর করে। ইউরোপীয় ইউনিয়ন স্বল্প সময়ের নোটিশে নিজেদের রাশিয়ার তেল-গ্যাসের সরবরাহ থেকে নিজেদের বিচ্ছিন্ন করতে পারে না।’

ভিলনিয়াসে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্ক রুট আরও বলেন, ‘ইউরোপের পূর্ব ও পশ্চিম অংশে অনেক শোধনাগার এখনো সম্পূর্ণরূপে রাশিয়ার তেলের ওপর নির্ভর করে, গ্যাসের বিষয়ে রাশিয়ার ওপর নির্ভরতা আরও ভয়াবহ। আমাদের সেই নির্ভরতা দূর করতে হবে। এটি যত দ্রুত সম্ভব করা দরকার, কিন্তু আমরা একদিনেই তা করতে পারব না।’ সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন