বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জব্বারের বলী খেলা এবার হবে, জানালেন চসিক মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ৯:৫৩ এএম

গেলো দুই বছর করোনা পরিস্থিতির কারণে জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা আয়োজন সম্ভব হয়নি। তবে এবার দুটি আয়োজনই হবে। এমনটি জানালেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। শুক্রবার বিকেলে খাতুনগঞ্জের অ্যাপোলো চত্বরে খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

বক্সিরহাট ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হকের উদ্যোগে পাঁচ হাজার অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে এ সময় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। চসিক মেয়র বলেন, জব্বারের বলী খেলা ছিল ব্রিটিশবিরোধী আন্দোলনের অংশ। এবার এ খেলার জন্য লালদীঘির মাঠ ব্যবহার করতে না পারলেও মাঠের বাইরে কীভাবে আয়োজন করা যায় তা বিবেচনায় নেব। ১২ বৈশাখে জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলার আয়োজন করা হবে।

মেয়র তার বক্তব্যে বলেন, খাতুনগঞ্জ-চাক্তাই হচ্ছে সারা বাংলাদেশের অন্যতম প্রধান ব্যবসাকেন্দ্র। এখানকার ব্যবসায়ীদের কোনো সমস্যা হলে সারা বাংলাদেশের মানুষের ভুগতে হয়। তাই এখানে জলজটসহ যেসব সমস্যা রয়েছে তা অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করতে হবে। এর আগে অবশ্য লালদীঘি মাঠের সংস্কারকাজের জন্য মেলা আয়োজন করা যাচ্ছে না বলে জানায় আয়োজক কমিটি। ১৩ এপ্রিল সংবাদ সম্মেলনের আয়োজন করে বলীখেলা ও মেলা স্থগিতের ঘোষণা দেয় আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটি।

ব্রিটিশ শাসনের বিরুদ্ধে যুবকদের ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের ব্যবসায়ী আবদুল জব্বার ১৩১৬ সনের ১২ বৈশাখ বলীখেলার প্রচলন করেন। সেই থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা ১১০তম আসর পর্যন্ত নিয়মিত অনুষ্ঠিত হয় এ বলীখেলা ও মেলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন