শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ষড়যন্ত্র’ সফল হলে কোনো প্রধানমন্ত্রী মার্কিন হুমকির মুখে দাঁড়াবেন না : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

প্রাক্তন প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান সোমবার বলেছেন যে, পাকিস্তানের কোনো ভবিষ্যত প্রধানমন্ত্রী যদি তাকে ক্ষমতা থেকে দূরে রাখার ‘বিদেশী ষড়যন্ত্র’ সফল হয় তবে তিনি মার্কিন হুমকি মোকাবেলা করতে পারবেন না।
ইসলামাবাদে সাংবাদিকদের সাথে এক অনানুষ্ঠানিক কথোপকথনে তিনি বলেন, ‘জাতি যদি ষড়যন্ত্র স্বীকার করে তবে এটি দেশের জন্য খারাপ হবে... ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র আবারও পাকিস্তানকে ‘আরো কিছু’ করার দাবি জানিয়েছে এবং এখন কেউ কিছু বলছে না’।
তিনি বলেন যে, নভেম্বরে ‘ষড়যন্ত্র’ তৈরি হয়েছিল এবং জানুয়ারিতে অনাস্থা প্রস্তাব পেশ করা হয়। ‘আমাদের এমপিদের মার্কিন দূতাবাসে ডাকা হয়েছিল এবং মার্কিন হুমকির পরপরই আমাদের মিত্ররাও বিরোধীদের সাথে যোগ দেয়’, তিনি যোগ করেন।
তার সাম্প্রতিক জনসমাবেশ সম্পর্কে কথা বলতে গিয়ে ইমরান খান বলেন যে, জনগণ বিপুল সংখ্যায় বেরিয়ে এসেছে এবং কেউ এটি আশা করেনি। তিনি বলেন, পাকিস্তানের সশস্ত্র বাহিনীর প্রয়োজন এবং তিনি এমন কিছু বলবেন না যা প্রতিষ্ঠানের ‘ক্ষতি’ করে।
তোষাখানা বিতর্ক : প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন যে, তার সরকার বিদেশী উপহার ধরে রাখার নীতি পরিবর্তন করেছে এবং মূল্য ১৫ শতাংশ থেকে ৫০ শতাংশে বাড়িয়েছে। ‘আমি তোষাখানা থেকে যা নিয়েছি তা রেকর্ডে আছে... একজন প্রেসিডেন্ট আমার বাসভবনে এসে আমাকে উপহার দিয়েছেন এবং আমি তা জমা দিয়েছি’, তিনি যোগ করেছেন।
তিনি চ্যালেঞ্জ করে বলেন, তার বিরুদ্ধে কোনো দুর্নীতির মামলা বা কেলেঙ্কারি নেই এবং যদি কারো কাছে কোনো প্রমাণ থাকে তাহলে তিনি তা সামনে আনবেন।
নতুন নির্বাচন : ইমরান খান বলেছেন যে, তিনি ব্যক্তিগতভাবে পরবর্তী নির্বাচনে দলীয় টিকিট বণ্টন করবেন এবং এই সময়ে কোনো ‘নির্বাচিত’-এর সাথে যোগাযোগ করা হবে না। ‘মিত্রদের টিকিট দেওয়া আমাকে একটি পাঠ শিখিয়েছে যে, [সরকার গঠনের সময়] আপনার মিত্র থাকা উচিত নয়’- তিনি যোগ করেছেন।
তিনি আবারও সামরিক বাহিনীর দাবি প্রত্যাখ্যান করেছেন, বলেছেন যে, সংস্থা তিনটি প্রস্তাব নিয়ে এসেছিল যার মধ্যে তিনি নতুন নির্বাচন আয়োজনে সম্মত হয়েছেন। ‘আমি কীভাবে অনাস্থা প্রস্তাব এবং পদত্যাগ [প্রস্তাব] এর সাথে একমত হতে পারি? পরিস্থিতি ভালো হতে শুরু করার সাথে সাথে তারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল... আমি সেই মাফিয়াকে মাথায় নিয়েছিলাম যে পণ্যের দাম বাড়ানোর সাথে জড়িত ছিল’- তিনি যোগ করেছেন।
রাশিয়া সফর : মস্কোতে তার ঐতিহাসিক সফর সম্পর্কে কথা বলতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন যে, রাশিয়া যাওয়ার আগে তিনি সেনাবাহিনী প্রধান (সিওএএস) জেনারেল কামার জাভেদ বাজওয়াকে ফোন করেছিলেন, যিনি দাবি করেন যে, আমাদের রাশিয়া সফর করা উচিত। ‘আমরা [রাশিয়া সফরের সময়] তেল, গম এবং গ্যাস নিয়ে কথা বলেছিলাম... রাশিয়া আমাদের ৩০ শতাংশ কম দামে তেল দিতে ইচ্ছুক ছিল... যদি আমাদের স্বাধীন পররাষ্ট্রনীতি না থাকত, তাহলে এটা ঘটত না, কিন্তু যখন দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে থাকে, ‘ষড়যন্ত্র’ হয়।
‘আমাদের বলা হয়েছিল রাশিয়ায় না গিয়ে জাতিসংঘে এর বিরুদ্ধে ভোট দিতে, কিন্তু তাদের (পশ্চিমের) মিত্র ভারত ক্রমাগত রাশিয়া থেকে তেল ক্রয় করছে’- তিনি যোগ করেছেন।
ইমরান খান বলেছেন যে, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ তার নিজের লোকদেরকে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিচ্ছেন যাতে তিনি ‘ম্যাচ ফিক্স’ করতে পারেন। ‘যখন তারা ম্যাচ খেলে তারা আম্পায়ারের সাথে সাইডিং করে খেলে... আমি জাতিকে তাদের গ্রহণ না করার জন্য অনুরোধ করছি’।
এক প্রশ্নের জবাবে তিনি স্বীকার করেছেন যে, বিচারপতি (অব.) ফয়েজ ঈসার বিরুদ্ধে রেফারেন্স দাখিল করা একটি ভুল ছিল এবং তার সরকারের বিচার বিভাগের সাথে ‘অপ্রয়োজনীয়’ সংঘর্ষে লিপ্ত হওয়া উচিত ছিল না।
পিটিআই প্রধান বলেন, তার স্ত্রী বুশরা বিবির ঘনিষ্ঠ বন্ধু ফারাহ খানের ক্ষমতার কোনো পদ নেই, তাহলে তিনি কীভাবে ঘুষ দিতে পারেন। তিনি আরো বলেন, কারো কাছে কোনো প্রমাণ থাকলে তা সামনে আনুন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
কামাল রাহী ১৯ এপ্রিল, ২০২২, ২:৪৪ এএম says : 0
পাকিস্তানীদের উচিত ইমরান খানের পাশে দাঁড়ানো
Total Reply(0)
Md Rafiqul Islam ১৯ এপ্রিল, ২০২২, ১০:০৩ এএম says : 0
বর্তমান সময়ে পশ্চিমাদেরকে চোখ রাংগিয়ে এধরনের কথা বলা মুসলিম বিশ্বে দ্বিতীয় আরেকটি নেতা নেই।হে এরদোয়ান ছিলো কিন্তু বর্তমানে বিভিন্ন স্বার্থের মার প্যাচে পড়ে তিনিও প্রায় নীরব।
Total Reply(0)
Ajmal Hosain Simpon ১৯ এপ্রিল, ২০২২, ১০:০৩ এএম says : 0
সাহসী বক্তব্য।
Total Reply(0)
Ruhel Ahmed ১৯ এপ্রিল, ২০২২, ১০:০৪ এএম says : 0
এই একজন মাত্র পশ্চিমাদের ভয় পায়না সেলুট জানাই আপনাকে
Total Reply(0)
Rasel Rokanuzaman ১৯ এপ্রিল, ২০২২, ১০:০১ এএম says : 0
সত্যি গরিব দেশ গুলার উভয় সংকট
Total Reply(0)
Naimul Islam Rubel ১৯ এপ্রিল, ২০২২, ১০:০১ এএম says : 0
একদম ঠিক কথা বলেছেন, সাহসী মানুষ
Total Reply(0)
Tousif Ahamed Hanif ১৯ এপ্রিল, ২০২২, ৯:৫৮ এএম says : 0
Right
Total Reply(0)
matiur rahman ৮ মে, ২০২২, ৮:০৯ পিএম says : 0
ইমরান খান এগিয়ে জান, আল্লাহ আছেন আপনার,সাথে ইনশা আল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন