বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

প্রতিদিন ৫শ’ মানুষ ইফতার করে ইস্ট লন্ডন মসজিদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:১৮ এএম

ব্রিটেনে করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার পরে ইউরোপের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে একটি রমজানে দিনে ৫০০টিরও বেশি ইফতার খাবার পরিবেশন করছে। মহামারিজনিত কারণে দুই বছরের বিরতির পর যুক্তরাজ্য জুড়ে মসজিদগুলো কমিউনিটি ইফতার জমায়েত, তারাবিহ নামাজ এবং রমজানের বিশেষ অনুষ্ঠানগুলো পুনরায় শুরু করেছে।
ইস্ট লন্ডন মসজিদে ইফতারের খাবার সাইটে রান্না করা হয় এবং ৫০০ জনেরও বেশি মানুষ, ধর্ম নির্বিশেষে, প্রতিদিন স‚র্যাস্তের সময় খাবার শেয়ার করে নিতে একসাথে বসেন।
দাতব্য, করুণা এবং দয়ার সাথে যুক্ত পবিত্র মাসে অপচয় এড়াতে এবং সদিচ্ছা ছড়িয়ে দেওয়ার জন্য যেকোনো উদ্বৃত্ত খাবার গৃহহীন আশ্রয়কেন্দ্র এবং হোস্টেলে বিতরণ করা হয়। খাবারগুলো অনুদান দ্বারা অর্থায়ন করা হয় এবং এতে খেজুর ছাড়াও প্যাকেজে থাকে বিরিয়ানি, সালাদ, একটি মুরগির টুকরো এবং এক বোতল পানি।
ইএলএম-এর রমজান ২০২২ প্রচারাভিযান কৃতজ্ঞতা এবং কৃতজ্ঞতাকে কেন্দ্র করে এবং মুসলমানদের তাদের দাতব্য কাজ এবং দান বাড়িয়ে আল্লাহর কাছে তাদের কৃতজ্ঞতা প্রদর্শন করতে উৎসাহিত করে।
‘মসজিদে এ বছরের রমজানের প্রচারাভিযানকে বলা হয় ‘আমাদের আশীর্বাদ গণনা’। আমরা কতটা সৌভাগ্যবান, এটা বোঝার জন্য যথেষ্ট যে, শুধু কোভিড-১৯-এর দুই বছর নয়, বিশ্বের নানা ধরনের নিপীড়ন ও কষ্টের মুখোমুখি হয়েছে’, বলেছেন মসজিদের অর্থ ও ব্যস্ততার পরিচালক দিলোয়ার খান।
এলএমসি, যা লন্ডন মুসলিম সেন্টার এবং মরিয়ম সেন্টারকে একত্রিত করে, তার দাতব্য অংশীদারদের সাথে কাজ করছে যাতে আন্তর্জাতিকভাবে সবচেয়ে বেশি অভাবগ্রস্তদের ইফতারের খাবার সরবরাহ করা হয়।
জনাব খান বলেন, ‘ইস্ট লন্ডন মসজিদ এবং লন্ডন মুসলিম সেন্টার রমজান জুড়ে এবং তার পরেও প্রয়োজনে সাহায্য করা অব্যাহত রাখবে। আমরা আমাদের ইসলামিক বিশ্বাসের মূল্যবোধ এবং নীতিগুলোকে সমুন্নত রাখতে যতটা সম্ভব যথাসাধ্য সাহায্য করতে পারি’।
মসজিদটি একটি খাদ্য ব্যাঙ্কও চালায় যা মহামারির শুরুতে যারা নিজেদের এবং তাদের পরিবারের খাওয়ানোর জন্য সংগ্রাম করছে তাদের জন্য এটি স্থাপন করেছিল। লকডাউন ব্যবস্থা ব্যবসার ওপর চাপ সৃষ্টি করায় লন্ডনে অনেক লোক বেকার হয়ে পড়ে এবং যেহেতু বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে, ক্রমবর্ধমান জ্বালানি খরচ, মুদ্রাস্ফীতি এবং ইউক্রেনের যুদ্ধের প্রভাবের অর্থ হল অনেকেই দারিদ্র্যের দুষ্ট চক্র থেকে পালাতে অক্ষম। এলএমসি-এর খাদ্য ব্যাঙ্ক ১০০টিরও বেশি দুর্বল স্থানীয় পরিবারকে সহায়তা করে।
মরিয়ম সেন্টারের হেড অফ প্রোগ্রাম সুফিয়া আলম বলেছেন ‘আমরা জীবনযাত্রার ব্যয়, জ্বালানি এবং খাদ্যের দামের তীব্র বৃদ্ধির সাথে এই সংখ্যাটি ক্রমাগত বৃদ্ধি দেখেছি’।
তিনি বলেন, পবিত্র মাসে পরিবারগুলোকে পর্যাপ্ত পরিমাণে খাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য মসজিদ ‘হালাল সাংস্কৃতিকভাবে সংবেদনশীল খাবারসহ প্রায় দুই সপ্তাহের মূল্যের খাবারের বস্তা প্রস্তুত ও বিতরণ করেছে। আমরা নিশ্চিত করতে চাই যে, পরিবারগুলো রমজানে দিয়ে সংগ্রাম করছে না এবং তাদের টেবিলে পর্যাপ্ত খাবার রয়েছে’।
আলম বলেন, মসজিদটি সবার জন্য উন্মুক্ত এবং যার প্রয়োজন তাকে সাহায্য করার চেষ্টা করা হয়েছে।
তিনি বলেন, ‘মসজিদ টাওয়ার হ্যামলেটের বরোতে বসবাসকারী ২০০টিরও বেশি শরণার্থী পরিবারকে খাদ্য ও পোশাক দিয়ে সহায়তা করে চলেছে। আমরা এমন লোকদেরও সাহায্য করেছি যারা দেশের বিভিন্ন স্থানে বিনা প্রয়োজনে আটকে আছে। আমরা মানুষকে দ‚রে সরিয়ে দিই না এবং সবাইকে সাহায্য করার চেষ্টা করি’। সূত্র : আরব নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন