শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লা সিটি নির্বাচনের ভোট ১৫ জুন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ২:১২ পিএম

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সোমবার (২৫ এপ্রিল) নির্বাচন কমিশন ভবনে এই তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোয়নয় দাখিলের শেষ তারিখ ১৭ মে। যাচাই বাছাই ১৯ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে নির্ধারণ করা হয়েছে। তফসিল ঘোষণার আগে এ নিয়ে এক সভা অনুষ্ঠিত হয় কমিশনে। পরে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

ইসি সচিব বলেন, একই তফসিলে ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোট হবে। আর সবগুলো নির্বাচনের ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

নিয়ম অনুযায়ী ১৬ মের মধ্যে কুমিল্লা সিটি নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা থাকলেও ইসির প্রস্তুতির অভাবে নির্ধারিত সময়ের মধ্যে এই নির্বাচন করতে পারছে না কমিশন। তবে এতে আইনের কোনো ব্যত্যয় হবে না বলেও জানিয়েছেন ইসি সচিব।

ইসি সূত্র জানা গেছে, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর নির্বাচিত করপোরেশনের মেয়াদ থাকে। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়।

দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে সিটির পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভূক্ত করে হয়। এতে আয়তন বাড়ে প্রায় তিনগুণ। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে। কুমিল্লা সিটি করপোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন