বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৩১ মে শুরু হজ ফ্লাইট

ভাড়া নির্ধারণ ১ লাখ ৪০ হাজার টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এবার ১ লাখ ৪০ হাজার টাকা করে ভাড়া নির্ধারণ করেছে সরকার। গতকাল বুধবার সচিবালয়ের হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্টদের নিয়ে এক বৈঠক শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ তথ্য জানান। মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর বিদেশিদের জন্য এবার হজের দুয়ার খুলছে। বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন নাগরিক হজে যাওয়ার সুযোগ পাবেন।

প্রতিমন্ত্রী বলেন, গত দুই বছর আমরা হজ করতে পারিনি। এ বছর খুলেছে, আমরা আশার আলো দেখতে পাচ্ছি। হজযাত্রীরা যাতে নির্বিঘ্নে যেতে পারেন, সেজন্য আমরা বসে কিছু সিদ্ধান্ত নিয়েছি। অত্যন্ত দ্রুততম সময়ের মধ্যে আমাদের কাজগুলো করতে হবে। ৩১ মে প্রথম হজ ফ্লাইট শুরুর পরিকল্পনা ধরে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে যাতে সব কাজ সম্পন্ন করতে পারি, এ ব্যাপারে সবাই আলোচনা করে ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৭৫টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে এবং যাত্রী প্রতি ভাড়া হবে ১ লাখ ৪০ হাজার টাকা।

বিমান প্রতিমন্ত্রী ছাড়াও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সচিব, ধর্ম সচিব, বিমান বাংলাদেশ এয়ারঅইন্সের এমডি, হযরত শাহজালাল বিমান বন্দরের নির্বাহী পরিচালক, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার, হাব সভাপতি, আটাব সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন বৈঠকে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ বলেন, “ফ্লাইট শুরুর সম্ভাব্য তারিখ ঠিক হয়েছে ৩১ মে। ওই সময়টাকে টার্গেট করে কাজ চলছে। এ বছর যে হজযাত্রী যাবেন, তার অর্ধেক হিসেবে ৩১ হাজার যাত্রী পরিবহন করবে বিমান।

সউদী সরকার জানিয়েছে, যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজ পালন করতে পারবেন। তবে অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে।

এদিকে হজ ব্যবস্থাপনায় দুই কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর মধ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় কমিটির সভাপতি হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রী। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান এ কমিটির সদস্য সচিব। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবও রয়েছেন ২৪ সদস্যের এই কমিটিতে। সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হবে এ কমিটির কাজ। আর ৩১ সদস্য বিশিষ্ট হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটিতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে সভাপতি এবং মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধানকে সদস্য সচিব করা হয়েছে।

সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, হজ প্যাকেজ অনুমোদন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করা, বিধি দ্বারা নির্ধারিত অন্য কাজগুলো এ কমিটি দেখবে।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps