শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যাত্রীদের টিকিট বুকিং নিচ্ছে ৩ এয়ারলাইন্স

শুক্রবার হজ ক্যাম্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী রোববার থেকে প্রথম হজ ফ্লাইট শুরু সকল প্রস্তুতি সম্পন্ন : ধর্ম প্রতিমন্ত্রী

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০১ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট চার শতাধিক হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। একই তারিখ সাউদিয়া আরাবিয়ান এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট চালুর কথা। সউদীর থার্ড ক্যারিয়ার ফ্লাই নাস এয়ারলাইন্স আগামী ১০ জুন থেকে প্রথম হজ ফ্লাইটের বুকিং নিচ্ছে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান গতকাল মঙ্গলবার তার দপ্তরে ইনকিলাবকে বলেন, হজ ফ্লাইটসহ হাজী ক্যাম্পের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ জুন আনুষ্ঠানিকভাবে হজ ক্যাম্প কার্যক্রম উদ্বোধন এবং হজ ফ্লাইট চালু উপলক্ষে হজযাত্রীদের সাথে কুশল বিনিময় করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই পবিত্র হজ হবার কথা। এবছর হজ পালনে বাংলাদেশ থেকে সউদী আরবে যাবেন ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার বাকি সব বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন। উল্লেখ্য, চলতি বছর শতভাগ হজযাত্রীর (সিলেট ও চট্টগ্রাম বাদে) সউদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হবে। মক্কা রুট ইনিশিয়েটিভ এর আওতায় হজযাত্রীদের কল্যাণে প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করার জন্য ডেডিকেটেড হজ ফ্লাইট হওয়া বাধ্যতামূলক। মক্কা রুট ইনিশিয়েটিভ এর কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন এবং এর অগ্রগতি নিয়ে সম্প্রতি ঢাকাস্থ সউদী দূতাবাসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হজযাত্রী পরিবহনে ডেডিকেটেড হজ ফ্লাইট হিসেবেই সর্বোচ্চ বিমান ভাড়া ১ লাখ ৪০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ইতিপূর্বে ঢাকাস্থ সউদি রাষ্ট্রদূত এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশি হজযাত্রীদের ভোগান্তি লাঘবে সউদি অংশের ইমিগ্রেশন কার্যক্রম বাংলাদেশেই সম্পন্ন করা হবে। ঢাকা বিমান বন্দরে সউদী অংশের ইমিগ্রেশনের কার্যক্রম

মহামারীর কারণে দুই বছর পর বিদেশিরা এবার হজে যেতে পারছেন। এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সাংবাদিকদের বলেছিলেন, ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রস্তুত রয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী ইনকিলাবকে বলেন, সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মক্কা মদিনায় বাড়ী ভাড়া কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মক্কা মদিনায় বাড়ী ভাড়ার করার জন্য হজ এজেন্সির মালিক প্রতিনিধিরা মুনাজ্জেম ভিসা নিয়ে সউদী আরবে পৌঁছেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনিদের্শনায় হজ ব্যবস্থাপনার কার্যক্রম সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নিয়ে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, রুট টু মক্কা ইনিশিয়েটিভ উদ্যোগের আওতায় এবার হজযাত্রীদের সউদী আরবের ইমিগ্রেশন ঢাকায় হযরত শাহজাজাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরেই সম্পন্ন হবে। ফলে তাদের সেখানে গিয়ে আর বিড়ম্বনায় পড়তে হবে না। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ইনকিলাবকে বলেন, বেসরকারি হজ এজেন্সির হজযাত্রীদের মোয়াল্লেম ফি’র অর্থ আইবিএএন এর মাধ্যমে সউদী আরবে পাঠানো শুরু হয়েছে। গতকাল পর্যন্ত ঢাকাস্থ সউদী দূতাবাস প্রায় দেড়শ’ হজ এজেন্সির মালিকের মুনাজ্জেম ভিসা ইস্যু করেছে। কিছু পাসপোটে নানা কারণে মুনাজ্জেম ভিসা ইস্যু না হয়ে ফেরত আসছে। এসগুলোরও ভিসা ইস্যু হয়ে যাবে। এক প্রশ্বের জবাবে হাব সভাপতি তসলিম বলেন, হজ টিকিট নিয়ে এবার কোনো সিন্ডিকেটের সুযোগ নেই। প্রত্যেক হজ এজেন্সি তার নির্দিষ্ট সংখ্যক হজযাত্রীর টিকিট সরাসরি এয়ারলাইন্স থেকে ক্রয়ের সুযোগ পাবে।

হাবের শীর্ষ কর্মকর্তা মাওলানা ফজলুর রহমান বলেন, তিনটি এয়ারলাইন্স হজযাত্রীদের সম্ভব্য তারিখ অনুযায়ী ফ্লাইটের বুকিং নিচ্ছে। বাড়ী ভাড়া কনফার্ম ও হজ ভিসা ইস্যু হলেই সউদী গমনেচ্ছু হজযাত্রীদের কনফার্ম টিকিট ইস্যু হবে।
উল্লেখ্য, গত ২৭ এপ্রিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সকল হজ এজেন্সি বিমান ও সাউদিয়া থেকে সরাসরি হজ টিকিট ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন