বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

রমজান শেষের আগেই তওবা

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০৩ এএম

পবিত্র রমাজানের একেবারে শেষ প্রান্তে আমরা উপনীত হয়েছি। এ মুহূর্তে আমরা এখনও যেসব গুনাহ ছাড়তে পারিনি যেসব থেকে আল্লাহ তা‘আলার কাছে ক্ষমা চেয়ে নেওয়া উচিত। একই সঙ্গে এমন অঙ্গীকার করতে হবে যে, আমি এসব গুনাহ আর জীবনেও করবো না। তাওবা বলা হয় এমন ক্ষমা প্রার্থনা ও আর জীবনে এসব গুনাহ না করার অঙ্গীকারকে।

গোনাহ হ’তে মুক্তি লাভের আশায় কৃত পাপগুলো স্মরণ করে আল্লাহর নিকট একনিষ্ঠচিত্তে ক্ষমা প্রার্থনা করবে (তাহরীম ৮)। রাসূল (স.) বলেন, ‘বান্দা কোনো পাপ করে ফেললে যদি সুন্দরভাবে ওযূ করে দু’রাক‘আত নফল সলাত আদায় করে আল্লাহর নিকট বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করে, তাহ’লে আল্লাহ তাকে ক্ষমা করে দেন’ (আবূ দাঊদ হা/১৫২৩)। তবে তওবা কবুলের জন্য তিনটি শর্ত পূরণ করতে হবে- (১) একমাত্র আল্লাহ্কে সন্তুষ্ট করার উদ্দেশ্যেই তওবা করতে হবে। (২) কৃত গোনাহের জন্য অনুতপ্ত হ’তে হবে। (৩) পুনরায় সে গোনাহে জড়িত না হওয়ার প্রতিজ্ঞা করতে হবে। উল্লেখ্য, যদি পাপটি বান্দার সাথে যুক্ত থাকে, তাহ’লে উপরের তিনটি শর্ত পূরণের সাথে চতুর্থ শর্ত হিসাবে তাকে বান্দার নিকটে ক্ষমা চাইতে হবে ও তাকে খুশী করতে হবে। নইলে তার তওবা শুদ্ধ হবে না’ (নববী, রিয়াযুস সলেহীন, ‘তওবা’ অনুচ্ছেদ)। তওবার জন্য বেশি বেশি পাঠ করতে হবে- ‘আস্তাগফিরুল্লা-হাল্লাযী লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়ুল ক্বাইয়ুম ওয়া আতূবু ইলাইহে’ (আমি আল্লাহর নিকটে ক্ষমা প্রার্থনা করছি। যিনি ব্যতীত কোন উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। আমি অনুতপ্ত হৃদয়ে তার দিকে ফিরে যাচ্ছি বা তওবা করছি) (তিরমিযী, আবুদাঊদ, মিশকাত হা/২৩৫৩)।

তাওবা দম আটকে যাওয়া বা ফুরিয়ে যাবার (মৃত্যুর পূর্বক্ষণে শ্বাসকষ্ট শুরু হবার) পূর্বে এবং পশ্চিম দিক থেকে সূর্য উদিত হবার পূর্বে হতে হবে। নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: ‘যে ব্যক্তি আল্লাহর নিকট তাওবা করবে ঘড়ঘড়া ওঠার পূর্বে, আল্লাহ তার তাওবা কবুল করবেন’। (আহমাদ, তিরমিযী, সহীহ আল-জামে’ : ৬১৩২) অপর হাদীসে তিনি বলেন: ‘যে ব্যক্তি পশ্চিম দিক থেকে সূর্য ওঠার পূর্বে তাওবা করবে, আল্লাহ তা’আলা তার তাওবা কবুল করবেন’। (মুসলিম) আল্লাহ তা‘আলা আমাদের খালেস নিয়তে সঠিক সময়ে তাওবাহ করার তওফিক দিন এবং তা কবুল করে নিন। আমীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন