বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজশাহী হবে দক্ষিণ এশিয়ার অন্যতম মডেল মহানগরী

বাজেট অনুষ্ঠানে রাসিক মেয়র

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

কোন প্রকার বর্ধিত নতুন কর আরোপ ছাড়াই রাজশাহী সিটি কর্পোরেশনের ২০২২-২৩ অর্থবছরের উন্নয়নমুখি বাজেট ঘোষণা করা হয়েছে। আয়-ব্যয় সমপরিমান প্রস্তাবিত বাজেট ২০২২-২৩ অর্থবছরের ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার টাকার। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরভবন মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই বাজেট ঘোষণা দেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সংবাদ সম্মেনের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতার এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ঘোষিত বাজেটের সিংহভাগ ৮০০ কোটি টাকা উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দ রাখা হয়েছে। বাজেটের মূল বৈশিষ্ট উল্লেখ্য করে রাসিক মেয়র বলেন, প্রস্তাবিত বাজেট সম্পূর্ণ উন্নয়নমুখি। বকেয়া পৌরকর আদায়, নবনির্মিত সকল স্থাপনার উপর প্রচলিত নিয়মে কর ধার্য্য এবং নিজস্ব আয়ের উৎস স¤প্রসারণের মাধ্যমে কর্পোরেশনের আয় বৃদ্ধির পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। শহরের পরিস্কার-পরিচ্ছন্নতা ও সবুজায়নে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। শহরের সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজেটে গুরুত্ব আরোপ করা হয়েছে। অবকাঠামো উন্নয়নের সাথে এগুলো রক্ষণাবেক্ষণের উপর এ বাজেটে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এ বাজেটে নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান উন্নীত করার পরিকল্পনা নেয়া হয়েছে। অনগ্রসর জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন ছাড়াও জবাবদিহিতা বৃদ্ধি করার উপর গুরুত্ব দেয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত মানুষদের স্বনির্ভর করে গড়ের তোলার দিক-নির্দেশনা এ বাজেটে আছে। বহুতল ভবন নির্মাণ কর আরোপের মাধ্যমে ভবন নির্মাণের পূর্বে সিটি কর্পোরেশনের কাছে অনুমতি নেওয়ার বিধান কার্যকর করা হবে। ফলে একদিকে সিটি কর্পোরেশনের রাজস্ব আয় হবে, অন্যদিকে মহানগরীতে ইমারত বহুতল ভবন নির্মাণে শৃঙ্খলা আসবে।

সিটি মেয়র বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন ও চলমান উন্নয়ন কাজ শেষ হলে রাজশাহী মহানগরীকে নতুনরূপে দেখতে পাওয়া যাবে। দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর থেকে আমি ও আমার পরিষদ নির্বাচনী প্রতিশ্রæতিসমূহ বাস্তবায়ন এবং রাজশাহীকে সবুজ, পরিচ্ছন্ন, আধুনিক, উন্নত, বাসযোগ্য ও মডেল মহানগরী হিসেবে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বিগত চার বছর নিরলস পরিশ্রম করে রাজশাহী মহানগরীকে পরিবেশবান্ধব ও বাসযোগ্য নগরীরূপে গড়ে তোলার স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী রাষ্ট্রীয়ভাবে রাজশাহী সিটি কর্পোরেশনকে পরিবেশ পদক-২০২১ প্রদান করে পুরস্কৃত করেছেন। তিনি বলেন, আগামীতে রাজশাহী মহানগরীকে শুধু বাংলাদেশের মধ্যে নয়, দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম মডেল মহানগরী হিসেবে গড়ে তুলতে চাই। এই লক্ষ্য অর্জনে রাজশাহীবাসী ও সম্মানিত কাউন্সিলরবৃন্দের সহযোগিতায় ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি।

সংবাদ সম্মেলনে মঞ্চে উপবিষ্ট ছিলেন অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সদস্য ও ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, প্যানেল মেয়র-২ রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, সচিব মোঃ মশিউর রহমান, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম। এ সময় সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ, বিভাগীয় প্রধানগণ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন