মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিসামুক্ত কমনওয়েলথ ব্যবস্থা চালুর প্রস্তাব বাংলাদেশের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ৯:৪০ এএম

বাণিজ্য, বিনিয়োগ ও মানব সম্পদের অবাধ গতিশীলতা জোরদারের লক্ষ্যে ভিসা-মুক্ত কমনওয়েলথ ব্যবস্থা চালুর আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল শনিবার (২৫ জুন) রুয়ান্ডার রাজধানী কিগালিতে ২৬তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) তিনি এই প্রস্তাব দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
সিএইচওজিএম'র কার্যনির্বাহী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, কপ-২৬ সম্মেলেন অনুযায়ী ১.৫ ডিগ্রির মধ্যে তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখা এবং ১০০ বিলিয়ন ডলারে জলবায়ু অর্থ সংগ্রহকে কমনওয়েলথের ফ্ল্যাগশিপ এজেন্ডা হিসাবে বজায় রাখতে হবে। তিনি কমনওয়েলথে একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট মেকানিজমেরও প্রস্তাব দেন, যাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের পণ্য ও পরিষেবার সুষম প্রবেশাধিকার পায়।
ড. মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে রাখাইন রাজ্যে একটি অনুকূল পরিবেশ তৈরিতে কমনওয়েলথ দেশগুলোকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।
সিএইচওজিএম'র বৈঠকে রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে আনুষ্ঠানিকভাবে ত্রিশ জনেরও বেশি রাষ্ট্রপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিনিধিদের স্বাগত জানিয়েছেন। রুয়ান্ডায় ২৪-২৫ জুন এই বৈঠক অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন