বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির ত্রাণ কার্যক্রমে বাধা দেওয়ার অভিযোগ করলেন টুকু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ৪:৫৩ পিএম

বন্যাকবলিত মানুষকে ত্রাণ দেয়ার সময় বিএনপিকে বাধার সম্মুখীন হতে হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। সোমবার (৪ জুলাই) খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।
বিএনপির ত্রাণ বিতরণ কর্মসূচি ও ত্রাণ সংগ্রহ কর্মকাণ্ডে আওয়ামী ও পুলিশি বাধার প্রতিবাদে জাতীয় ত্রাণ কমিটি সংবাদ সম্মেলনের আয়োজন করে। টুকু বলেন, সরকার ব্যস্ত পদ্মা সেতু নিয়ে। অথচ দেশের একটি বৃহৎ অঞ্চলের মানুষ বন্যাকবলিত হয়ে মানবতার জীবনযাপন করছে। বিরোধী দল হয়েও সীমিত সম্পদ নিয়ে আমরা বন্যাকবলিত মানুষের পাশে ত্রাণ নিয়ে যাচ্ছি, সেখানেও বাধা দেওয়া হচ্ছে। কোথাও কোথাও প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারাও জারি করা হচ্ছে।
তিনি বলেন, সারাদেশে বিশেষ করে সিলেট, ময়মনসিংহ, রংপুর বিভাগের বিভিন্ন অঞ্চলে বানভাসি মানুষের হাহাকারে যখন আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে, বন্যার্তদের জন্য সরকারি সাহায্য যখন নিতান্তই অপ্রতুল; এই সময় সবাইকে রাজনীতির ঊর্ধ্বে উঠে আর্তমানবতার সেবায় এগিয়ে আসতে হবে। বিরোধী দলে থাকলেও জনগণের দল হিসাবে বিএনপি এরইমধ্যে সিলেট, সুনামগঞ্জ, ফেনী, নেত্রকোণা এবং কুড়িগ্রামসহ সারাদেশে যথাসাধ্যভাবে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে সরকারি দল বিশেষ করে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসীরা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনী আসন ফেনীর ফুলগাজীতে ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় বিনা উস্কানিতে লাঠিসোটা ও আগ্নেয়াস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়।

টুকু অভিযোগ করে বলেন, হামলায় ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন। এদের নিকটস্থ হাসপাতালে নেওয়ার পথে আওয়ামী সন্ত্রাসীরা ফের হামলা চালায়। ঘটনাস্থলের পাশেই ফুলগাজি থানা থাকা সত্ত্বেও তারা সময়মতো হস্তক্ষেপ করেনি। করলে এমন ঘটনা ঘটা সম্ভব ছিল না। বন্যাদুর্গত এলাকার মানুষ অনাহারে ভুগছে দাবি করে টুকু বলেন, চিকিৎসার অভাবে নানা ধরনের রোগে অসুস্থ হয়ে পড়ছেন। সরকারি ত্রাণ দেওয়া তো দূরের কথা বিএনপির মানুষের কাছ থেকে ত্রাণ সংগ্রহ কর্মকাণ্ডকে পুলিশ পণ্ড করে দেয়।

বর্তমান অনির্বাচিত ফ্যাসিস্ট সরকারের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা না থাকায় সচেতনভাবেই বিএনপির ত্রাণ তৎপরতাকে বাধাগ্রস্ত করছে উল্লেখ করে টুকু বলেন, পদ্মা সেতু উদ্বোধনের সময় আশেপাশের জেলাগুলোতে সাংস্কৃতিক অনুষ্ঠানের ও আলোকসজ্জার জন্য প্রায় শত কোটি টাকা খরচ করা হয়েছে। চট্টগ্রামে কনসার্ট করে আর ঢাকায় আতশবাজি ফুটিয়ে বিপুল অর্থ নষ্ট করা হয়েছে। কিন্তু সারাদেশে বন্যার্ত ও বানভাসি মানুষ না খেয়ে বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। সেজন্য সরকারের অর্থ বরাদ্দ দিতে পারছে না। জনগণের কল্যাণ এখন এ সরকারের লক্ষ্য নয়। মেগা প্রজেক্ট নিয়েই তাদের যত মনোযোগ, কারণ সেখানে মধু আছে। এখন এ মেগা প্রজেক্টগুলো দুর্নীতি আর টাকা পাচারের উৎস হয়ে উঠেছে।

তিনি বলেন, করোনা সময়েও ‘হেল্পসেল’ গঠন করে মানুষের পাশে দাঁড়িয়েছিল বিএনপি। এবারও পানিবন্দি মানুষদের উদ্ধার, ত্রাণ বিতরণ, চিকিৎসা ও ওষুধ, গৃহনির্মাণ এবং কৃষকদের পাশে দাঁড়ানোসহ বিভিন্নভাবে বন্যার্তদের সহযোগিতা করছে বিএনপি। বন্যার্ত মানুষের দুর্ভোগের এ দুঃসময়ে ক্ষমতাসীন মহলকে সব ধরনের সংকীর্ণ রাজনৈতিক কূটকৌশল পরিহার করে আর্তমানবতার সেবায় আত্মনিয়োগের উদাত্ত আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন