শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চতুর্থ রাউন্ডেও শীর্ষে সুনাক, কঠিন হচ্ছে লড়াই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:৫২ পিএম

প্রধানমন্ত্রী নির্বাচনে ব্রিটেনে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। আর সেই লড়াইতে খানিকটা এগিয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। চতুর্থ রাউন্ড শেষে তিনিই রয়েছেন প্রথমে। এই রাউন্ডে তিনি মোট ১১৮ টি ভোট পেয়েছেন।

চূড়ান্ত পর্যায়ের লড়াইয়ের আর খুব বেশি বাকি নেই। আর মাত্র তিনজন প্রধানমন্ত্রী পদপ্রার্থী রয়েছেন। পরের রাউন্ডে তাদের মধ্যেই লড়াই হবে। তবে ব্রিটেনের সাবেক অর্থমন্ত্রী ঋষিই বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি হবেন কি না তা এখনও জোর দিয়ে বলা যাচ্ছে না। কারণ শেষ দফা ভোটে তিন জন প্রতিপক্ষ থাকলেও ভোটে দ্বিতীয় স্থানে থাকা প্রধানমন্ত্রী পদপ্রার্থীর সঙ্গে ঋষির খুব বেশি ফারাক নেই। সে ক্ষেত্রে প্রতিপক্ষ কমলে যখন তাদের ভোট শেষ দুই প্রার্থীর মধ্যে ভাগ হবে, তখন বদলে যেতে পারে ফলাফল।

ডাউনিং স্ট্রিটের যুদ্ধে বরিস জনসনের উত্তরসূরি হওয়ার জন্য প্রার্থী বাছাই শুরু হয়েছে বরিসেরই দল কনজারভেটিভ পার্টিতে। দৌড়ে আপাতত ঋষির পরেই রয়েছেন পেনি মরডুয়ান্ট। শেষ দফার ভোটে তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৯২। চতুর্থ রাউন্ড বাদ পড়লেন কেমি বাদেনক। এ রাউন্ডে তিনি পেয়েছিলেন ৫৯ টি ভোট। অপর প্রধানমন্ত্রী পদপ্রার্থী লিজ ট্রাস পেয়েছেন ৮৬ টি ভোট। সে হিসাবে মরডুয়ান্টের ভোট বেড়েছে সবচেয়ে বেশি।

চলতি মাসের ৭ তারিখে পদত্যাগ করেছিলেন বরিস জনসন। চ্যান্সেলর পদে ইস্তফা দিয়েছিলেন ঋষি সুনাকও। এরপর নতুন প্রধানমন্ত্রীর জন্য লড়াই শুরু হয়েছে। এই লড়াইতে দলের মধ্যে থেকে প্রধানমন্ত্রী বেছে নেবেন সংসদ সদস্যরা। ধাপে ধাপে ভোট চলছে। প্রতি রাউন্ডে একজন করে পদপ্রার্থী বাদ পড়ছেন। এ ভাবেই চতুর্থ রাউন্ড শেষে সুনাক শীর্ষে পৌঁছে গিয়েছেন। সোমবার তার প্রাপ্ত ভোট ছিল ১১৫।

চান্সেলর থাকাকালীন তিনি বেশ কিছু ক্ষেত্রে কর বাড়িয়েছিলেন, তাই অনেকেরই অপছন্দের তালিকায় রয়েছেন ঋষি সুনাক। শুধু তাই নয়, করোনা পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি হওয়ার পরই জনস্বার্থে তিনি তেমন কোনও উদ্যোগ নেননি বলে দাবি জনসাধারণের একাংশের। এ ছাড়া তার বিরোধীরা তার কিছু পুরনো ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে নেতিবাচক প্রচার চালাচ্ছেন বলেও শোনা যাচ্ছে। তবে শেষ হাসি কে হাসবে, তা বোঝা যাবে ৫ সেপ্টেম্বর। ওই দিন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হবে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন