রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুর সুফল : মোংলা বন্দর থেকে পোল্যান্ডে পাঠানো হলো গার্মেন্টস পণ্য

মোংলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

পদ্মা সেতুর কল্যাণে এই প্রথম ঢাকার গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে গেল। ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি ফ্যাক্টরির ১৭ কন্টেইনারে গার্মেন্টস পণ্য মোংলা হয়ে পোল্যান্ডে গেলো। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় পোল্যান্ডের উদ্দেশ্যে পানামা পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান মোংলা বন্দর ত্যাগ করেছে। গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় দক্ষিনাঞ্চলের যে কয়টি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাপক বৃদ্ধি পেয়েছে তার মধ্যে মোংলা বন্দর অন্যতম।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, ঢাকার ফকির অ্যাপ্যারেলস লি., উইন্ডি অ্যাপ্যারেলস লি., কেসি লিনজেরিয়া লি., আর্টিস্টিক ডিজাইন লি., নিট কনসার্ন লি., মেঘনা নিট কম্পোসিট লি., শারমিন অ্যাপ্যারেলস লিমিটেডসহ মোট ২৭টি ফ্যাক্টরির গার্মেন্টস পণ্যবাহী ১৭টি কনটেইনার পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর জেটিতে পৌঁছে। এসব পণ্য বন্দরের ৮ নম্বর জেটিতে পানামার পতাকাবাহী এমভি মার্কস নেসনা জাহাজে বোঝাই করা হয়। এসব পণ্যের মধ্যে রয়েছে শিশুদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। এসব গার্মেন্টস পণ্য নিয়ে গতকাল সকাল সাড়ে ১১টার দিকে মোংলা বন্দর ত্যাগ করে বিদেশি জাহাজ মার্কস নেসনা। ৪০ ফুট দৈর্ঘ্যের ১৭টি কনটেইনারে গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি যাবে পোল্যান্ডে। এর আগে এসব পণ্য নিতে গত সোমবার বন্দর জেটিতে আসে বিদেশি জাহাজ মার্কস নেসনা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা (বিএন) বলেন, মোংলা বন্দরের জন্য আজকের দিনটি একটি স্মরণীয় দিন। প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধনের পর ১ মাসের মধ্যে পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরের মাধ্যমে গার্মেন্টস পন্য রফতানির নবযাত্রা শুরু হলো। বিভিন্ন গার্মেন্টস কোম্পানির কন্টেইনার নিয়ে সরাসরি বন্দর হতে পোল্যান্ডের উদ্দেশ্যে এ পন্য রফতানি হচ্ছে। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস, কন্টেইনার, গাড়ি ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।

বন্দর ব্যবহারকারী ও মোংলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসেন বলেন, মূলত পদ্মায় ফেরি জটিলতার কারণে ঢাকার এসব গার্মেন্টস পণ্যের বেশিরভাগই চট্টগ্রাম বন্দর দিয়ে বিদেশে রফতানি হতো। এখন পদ্মা সেতুর কল্যাণে মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রফতানিতে আগ্রহী হয়ে উঠেছেন ঢাকার ব্যবসায়ীরা। সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার।

মোংলা বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল বলেন, মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডেলিং দ্রæত ও নিরাপদ এবং ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময় ও অর্থ সাশ্রয়ী। তাই এ বন্দর দিয়ে আমদানি-রফতানিতে আগ্রহী হয়েছেন গার্মেন্টস ব্যবসায়ীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন