শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মেট্রোরেলের ৮ম চালান মোংলা বন্দরে পৌঁছেছে, খালাস শুরু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪০ পিএম

৮টি কোচ ও ৪টি ইঞ্জিনসহ মেট্রোরেলের ৮ম চালান নিয়ে পানামার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯ মোংলা বন্দরে পৌঁছেছে। গত ১ ফেব্রুয়ারি এ সকল পণ্য বোঝাই করে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি আজ সোমবার বেলা সাড়ে ১১টায় বন্দরের ৮নং জেটিতে নোঙ্গর করে। দুপুর থেকে মেট্রোরেলের কোচ ও ইঞ্জিনসহ অন্যান্য মেশিনারিজ বন্দর জেটিতে খালাস শুরু হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে জাহাজটির দুইটি হ্যাচে থাকা এ সকল মালামাল খালাস করে বন্দর ছেড়ে যাবে বিদেশী বানিজ্যিক এ জাহাজটি।

মোংলা বন্দর ও স্থানীয় শিপিং এজেন্ট জানায়, চলতি মাসের ১ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজটি মেট্রোরেলের ৮টি কোচ, ৪টি ইঞ্জিন ছাড়াও আরও ৩৬টি প্যাকেজের ৪৮৮ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। গতকাল (১৩ ফেব্রয়ারী) রাতে ৮ম চালানটি নিয়ে নৌ-পথে বঙ্গোপসাগর দিয়ে বন্দরে প্রবেশ করে জাহাজটি। আজ সোমবার সকাল সাড়ে ১১টার দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে এমভি হরিজন-৯। পানামা পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটি এর আগে গত বছরের ২০ জুলাই ১০টি কোচ, ২টি ইঞ্জিনসহ দ্বিতীয় চালান নিয়ে এসে মোংলা বন্দরে খালাস হয়। ৮ম বারে চালানে মেট্রোরেলের এ পণ্যগুলো খালাস করতে সময় লাগবে মাত্র ২৪ ঘন্টা বলে জানায় জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট । এর আগে ৭টি জাহাজ বোঝাই করে ৬০টি ইঞ্জিনসহ বগি মোংলা বন্দরে এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের ইঞ্জিনসহ আরও ৭২টি বগি আসবে। মোংলা বন্দর দিয়ে খালাস করে পণ্যগুলো নদী পথে নেয়া হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ী ডিপোতে। সেখান থেকেই পরীক্ষা-নিরীক্ষ শেষে সংযুক্ত করা হবে ঢাকা নির্মানাধীন মেট্রোরেলের সাথে। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে পরীক্ষামূলক চালু হয়েছে স্বপ্নের মেট্রোরেল। এবছরের ডিসেম্বরে বানিজ্যিকভাবে যাত্রী চলাচল করবে এই মেট্রোরেলে।

মেট্রোরেল প্রকল্পের বগি ও ইঞ্জিনসহ অন্যান্য মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। এখান থেকে মেট্রোরেলের মালামাল খালাস করতে কোন সমস্যা হচ্ছেনা। যত দ্রুত সম্ভব পন্যগুলো খালাস করে জাহাজটি বন্দর ত্যাগ করবে জানায় পন্য খালাসের ঠিকাদারী প্রতিষ্ঠানের সুপার ভাইজার মোঃ রুহুল আমিন।

এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানী ও এমভি হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এর ব্যাবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, আজ সোমবার পর্যন্ত মোট ৮টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৭২টি বগি ও ইঞ্জিন মোংলা বন্দর এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৭২টি বগি ও ইঞ্জিন আসবে।
২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে। যা ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন