শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

কিংবদন্তী সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রর মৃত্যু

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৯:২৫ এএম

মারা গেছেন কিংবদন্তি সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র। হৃদরোগ আক্রান্ত হয়ে শনিবার (৩০ জুলাই) রাত ১২টার দিকে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত বেশ কয়েক মাস ধরেই বার্ধ্যকজনিত অসুস্থতায় ভুগছিলেন এ শিল্পী। মৃত্যুকালে নির্মলার বয়স হয়েছিল ৮১ বছর।

তার চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানান, দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। চিকিৎসার জন্য গত ৫ বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তিও হয়েছিলেন। তিনবার হৃদরোগে আক্রান্তও হয়েছিলেন। কিন্তু আর তিনি হাসপাতালে যেতে চাইছিলেন না। শনিবার রাতে তার শ্বাসকষ্ট দেখা দেয়। এর পর তিনি মারা যান।

জানা গেছে, আজ (৩১ জুলাই) সকাল ১০টার দিকে নির্মলা মিশ্রর লাশ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে।

ভারতে ১৯৩৮ সালে দক্ষিণ ২৪ পরগনার মজিলপুরে জন্মগ্রহণ করেন নির্মলা মিশ্র। পরে বাবার চাকরির সূত্রে পরিবারের সঙ্গে কলকাতার চেতলায় চলে যান। ছেলেবেলা থেকেই সংগীতের পরিবেশে বেড়ে ওঠা। তার বাবা পণ্ডিত মোহিনী মোহন মিশ্র এবং দাদা মুরারিমোহন মিশ্র বিখ্যাত গায়ক ছিলেন। কাশী সংগীত সমাজ তাঁর বাবাকে পণ্ডিত, সংগীত রত্নসহ একাধিক উপাধিতে ভূষিত করেছিল। জন্মের পর থেকেই সংগীতের প্রতি অসীম আগ্রহ ছিল তার। কৈশোর বয়স থেকেই দুর্দান্ত গান গাইতেন তিনি।

সুরেলা কণ্ঠের জাদুতে নির্মলা মিশ্র মুগ্ধ করেছেন আপামর বাংলাকে। 'ও তোতা পাখি রে', 'এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না' তার জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম। বাংলা আধুনিক গানের ইতিহাসে তিনি সত্যিই এক চিরস্থায়ী নাম। বাংলা সিনেমার জন্য প্লে-ব্যাকও গেয়েছেন তিনি, জনপ্রিয় হয়েছে সে গান। ১৯৭৬ সালে উত্তর কুমারের সঙ্গে নব-রূপে তৈরি মহালয়ার প্রভাতী অনুষ্ঠানেও তিনি অংশ নিয়েছিলেন। নির্মলার স্বামী প্রদীপ দাশগুপ্তও ছিলেন একজন শিল্পী ও গীতিকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন