বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

বিনোদন প্রতিদিন

কোক স্টুডিওর গানে নকলের অভিযোগ, অস্বীকার করলেন অর্ণব

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১০:২৮ এএম

ফেব্রুয়ারি মাসে দেশে যাত্রা করেছে ‘কোক স্টুডিও বাংলা’। ফিউশনভিত্তিক এই সংগীতানুষ্ঠানের প্রথম সিজনে এরইমধ্যে আটটি গান প্রকাশিত হয়েছে। সবগুলো গানই পেয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে সমালোচনারও কোনো কমতি ছিল না। এবার সেই সমালোচনায় অভিযোগ উঠলো সুর নকলের। বৃহস্পতিবার (৪ আগস্ট) প্রকাশ পায় কোক স্টুডিও বাংলার অষ্টম ও প্রথম সিজনের শেষ গান ‘দখিনও হাওয়া’। এ গান গেয়েই বিতর্কে জড়িয়েছেন দেশের জনপ্রিয় গায়ক তাহসান।

নেটিজনদের একাংশের দাবি, তাহসানের গাওয়া ‘উত্তরের হাওয়া’ গানটির সুর নকল করা হয়েছে আমেরিকান গায়িকা ক্লাইরোর গাওয়া ‘সোফিয়া’ গান থেকে। গানটি প্রকাশিত হয়েছে ২০১৯ সালে তাঁর ‘ইমিউনিটি’ অ্যালবামে।

এমন অভিযোগ সংগীত পরিচালক শায়ান চৌধুরী অর্ণব অস্বীকার করে গণমাধ্যমকে বলেছেন, ‘যে গানের সঙ্গে সুরের মিলের কথা বলা হচ্ছে, সে গান আগে কখনোই শুনি নাই। এখন যদি মিল থাকে বা কেউ যদি মিল পায়, পাইল আরকি!’

সুরে মিল থাকতে পারে বলে মনে করেন অর্ণব বলেন, ‘বিদেশি গানের মেলোডির এ রকম মিল তো অনেক সময় হতেই পারে। থাকতেই পারে। এটা নিয়ে বলার কিছু নেই। এখন কেউ যদি বির্তক তৈরি করতে চায়, আমি তো আটকাতে পারব না। তাদের মনে হতে পারে, এই গানের মতো, ওই গানের মতো। যে গানের সঙ্গে মিল খোঁজা হচ্ছে, সেটা আিম শুনিইনি। আমার যেটা মনে আসছে, একসাথে বসে গানটি সবাই মিলে বানিয়েছি, সুরটা তখন তো কারও মিল লাগে নাই। জানি না, এখন এটার পর হয়তো লাগতে পারে। অনেক জায়গায় অনেক কিছুই লাগতে পারে অনেকের। এটার সাথে মিল, ওইটার সাথে মিল।’

উল্লেখ্য, মীরা দেববর্মনের লেখা আর শচীন দেববর্মনের সুরে শ্রোতাপ্রিয় গান ‘দখিন হাওয়া’ গানটি নতুন সংগীতায়োজনে প্রকাশ করেছে ‘কোক স্টুডিও বাংলা সিজন ১’। এই গানের একটি অংশ ফিউশন করা হয়েছে। ‘যদি উত্তরে হাওয়া বয়ে যায়, জেনো আমি নেই/ শোনো ঝরাপাতা দিন কয়ে যায়, কেন আমি নেই?’—এই ধরনের কয়েকটি নতুন গেয়েছেন তাহসান। এই লাইনগুলোতে সুর দিয়েছেন অর্ণব। গানটির সঙ্গে যুক্ত করা নতুন অংশটি লিখেছেন গাউসুল আলম শাওন।

শোনা যাচ্ছে, এটি কোক স্টুডিও বাংলার প্রথম সিজনের শেষ গান। যদিও এসব বিষয়ে আয়োজনটির কর্তৃপক্ষ বরাবরই মুখে কুলূপ এঁটে থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন