শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে মারা গেলেন আর্চি ব্যাটারসবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১০:৩১ এএম

অবশেষে মারা গেলেন ১২ বছর বয়সী ব্রিটিশ শিশু আর্চি ব্যাটারসবি। মাসব্যাপী আইনি লড়াইয়ের পরে শনিবার সকাল ১০টায় তার লাইফ সাপোর্ট প্রত্যাহার করায় দুপুর সোয়া ১২টায় রয়্যাল লন্ডন হাসপাতালে আর্চি মারা যান। আর্চির পরিবার গতকাল আইনি বিকল্পের বাইরে চলে গেছে। কারণ, তারা তাকে শান্তিপূর্ণভাবে মারা যাওয়ার জন্য একটি হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য একটি মামলায় হেরেছে।–ডেইলি মেইল, স্কাই নিউজ

তার পরিবার অশ্রুসিক্তভাবে জানায় যে, কীভাবে তারা হাসপাতালের বাইরে প্রেস কনফারেন্সে 'শেষ পর্যন্ত লড়াই করেছিলেন। আপিল আদালত তাদের আপিল করার আবেদন প্রত্যাখ্যান করেছে। কারণ, হাসপাতাল বলেছিল যে তিনি খুব 'অস্থির' ছিলেন, যা স্থানান্তরিত হতে পারে না। তার মা হোলি ড্যান্স (৪৬) বলেছেন, 'আমি বিশ্বের সবচেয়ে গর্বিত মা...যিনি শেষ অবধি লড়াই করেছেন।



যেখানে আর্চিকে চিকিত্সা করা হচ্ছিল পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেলের রয়্যাল লন্ডন হাসপাতালের বাইরে উপস্থিত হয়ে মা হলি ডান্স এবং খালা এলা কার্টারসহ ঘনিষ্ঠ আত্মীয়রা সাংবাদিকদের বলেছিলেন যে, তিনি মারা গেছেন। এসময় মা হলি ডান্স বলেন, আমি বিশ্বের সবচেয়ে গর্বিত মা, এত সুন্দর একটি ছোট ছেলে এবং সে শেষ অবধি আইনী লড়াই করেছে এবং আমি তার মা হতে পেরে খুব গর্বিত।

খালা মিসেস কার্টার আর্চির হৃদয়বিদারক শেষ মুহূর্তগুলি বর্ণনা করেছিলেন। তিনি বলেন, তাকে ১০টায় সমস্ত ওষুধ বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পুরো ব্যাখ্যায় বলেন, দুই ঘন্টার জন্য সম্পূর্ণ স্থিতিশীল ছিল আর্চি, যতক্ষণ না তারা বায়ুচলাচল কম করে দেয়া হয়। এবং তারপরে সে সম্পূর্ণ নীল হয়ে যায়। পরিবারের কোনো সদস্য বা শিশুর দম বন্ধ হয়ে যাওয়া দেখা অমর্যাদাপূর্ণ। কোন পরিবারের জন্য এটা বর্বর কান্ড।এলাকা ছেড়ে যাওয়ার আগে, পরিবারটি একে অপরকে সান্ত্বনা দিয়েছিল এবং তারা কান্নায় ভেঙে পড়েছিল।

জানা যায়, ১২ বছর বয়সী এই শিশুটিকে ৭ এপ্রিল তার মা অচেতন অবস্থায় পাওয়ার পর থেকে কোমায় রাখা হয় এবং পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেলের রয়্যাল লন্ডন হাসপাতালে ভেন্টিলেশন এবং ওষুধের চিকিত্সা সহ বিভিন্ন চিকিৎসা হস্তক্ষেপের মাধ্যমে তাকে জীবিত রাখা হয়েছিল। তার পরিবার বিশ্বাস করে যে, তারা একটি অনলাইন টিকটক চ্যালেঞ্জে অংশ নিচ্ছেন, যখন তাকে তার মা তার গলায় একটি দড়ি দিয়ে অজ্ঞান অবস্থায় পেয়েছিলেন।

বার্টস হেলথ এনএইচএস ট্রাস্টের চিফ মেডিক্যাল অফিসার অ্যালিস্টার চেসার বলেন, আর্চি ব্যাটারসবি শনিবার রয়্যাল লন্ডন হাসপাতালে তার সেরা স্বার্থ বিষয়ক আদালতের রায় অনুসারে চিকিত্সা প্রত্যাহার করার পরে মারা যান। তাঁর পরিবারের সদস্যরা এসময় বিছানাযর পাশে উপস্থিত ছিলেন এবং এই কঠিন সময়ে তাদের জন্য আমাদের চিন্তাভাবনা এবং আন্তরিক সমবেদনা রয়েছে। তিনি ট্রাস্ট পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার বিভাগের মেডিকেল অফিসার, নার্সিং স্টাফ এবং সহায়তা কর্মীদের ধন্যবাদ জানাতে চাযন, যারা আর্চির ভয়াবহ দুর্ঘটনার পরে দেখাশোনা করেছিলেন।

তিনি বলেন, তারা প্রায়শই চেষ্টা এবং কষ্টকর পরিস্থিতিতে বেশ কয়েক মাস ধরে অসাধারণ সহানুভূতির সাথে উচ্চ মানের যত্ন প্রদান করে। এই মর্মান্তিক ঘটনাটি শুধুমাত্র পরিবার এবং তার তত্ত্বাবধায়কদেরই প্রভাবিত করেনি বরং সারা দেশের অনেকের হৃদয় স্পর্শ করেছে। আর্চির মা হলি ড্যান্স শুক্রবার রাতে বলেছিলেন যে, তিনি ভেঙ্গে পড়েছেন, তবে আর্চিকে আরও সময় দেওয়ার জন্য তার লড়াইয়ে তিনি যা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তার সবকিছুই করেছেন। আর্চির মা স্কাই নিউজকে বলেন, আর্চি সত্যিই আমাদের পরিবারের হৃদয়, আমাকে খুব পছন্দ করতেন। সে যেখানেই যায়, তার প্রভাব ফেলে। সে একটা আদরের ছোট ছেলে।
সিদ্ধান্তের একটি সিরিজে বিচারকরা দেখতে পান যে, আর্চির মস্তিষ্কের গুরুতর ক্ষতি হয়েছে এবং পুনরুদ্ধারের সম্ভাবনার অভাবে তার অবস্থার চিকিৎসার বোঝা ভেন্টিলেটরে তাকে জীবিত রাখার সুবিধার চেয়ে বেশি।

আর্চির পরিবার এই রায়ের বিরুদ্ধে আপিল করে বলেছিল যে, তারা তাকে “ঈশ্বরের দ্বারা নির্বাচিত” সময়ে মারা যেতে দিতে চান। তারা যুক্তি দিয়েছিল যে, তার খ্রিস্টান ধর্মে বিশ্বাস করেন এবং অতীতে তিনি যে চিন্তাভাবনা প্রকাশ করেন তার কারণে, আর্চির উদ্দেশ্য লাইফ সাপোর্ট চালিয়ে যাওয়ার ছিল।

বুধবার রাতে এক সপ্তাহের মধ্যে তিনটি ভিন্ন আদালতে আবেদন সফল না হওয়ার পরে, পরিবার আর্চিকে একটি হাসপাতালে স্থানান্তর করতে বলে। রয়্যাল লন্ডন হাসপাতালের চিকিত্সকরা তাকে স্থানান্তরের ঝুঁকির কারণে প্রত্যাখ্যান করেছিলেন, এই বলে যে তারা সম্ভবত একটি “অকাল অবনতি” নিয়ে আসবে এবং সিদ্ধান্তটি বাতিল করার জন্য পরিবারের আইনি প্রচেষ্টাও প্রত্যাখ্যান করা হয়েছিল।

মিসেস ডান্স ডাক্তারদের সিদ্ধান্তকে এমন একটি সময় নির্ধারণের সিদ্ধান্ত বলেছিল, যেখানে লাইফ সাপোর্ট টানা হবে “আমার ছেলের কোরিওগ্রাফিত মৃত্যুদন্ড”। তিনি জিজ্ঞাসা করেছিলেন কেন পিতামাতারা তাদের সিদ্ধান্ত এবং অধিকার কেড়ে নিয়েছে? ব্রিটেনে যখন বাবা-মা এবং ডাক্তাররা সন্তানের সর্বোত্তম স্বার্থের বিষয়ে দ্বিমত পোষণ করেন, তখন একটি আদালতকে সিদ্ধান্ত নিতে বলা হয়। সাম্প্রতিক বছরগুলিতে, একই ধরনের হাই-প্রোফাইল কেস আবির্ভূত হয়েছে, যেমন চার্লি গার্ড এবং আলফি ইভান্সের মতো। পোপ ফ্রান্সিস এই দুটি ক্ষেত্রেই গুরুত্ব দিয়েছিলেন এবং ডোনাল্ড জে. ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন ১১ মাস বয়সী চার্লির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন।

বিশেষজ্ঞরা বলেছেন, এই ধরনের বেদনাদায়ক দ্বিধাগুলি ডাক্তাররা যখন চূড়ান্ত কল করেছিলেন তখন থেকে একটি পরিবর্তন প্রতিফলিত করে। সিদ্ধান্তগুলিকে কেবল চিকিত্সা নয় বরং নৈতিক হিসাবেও দেখা হয়। যদি পিতামাতারা ডাক্তারদের সাথে একমত না হন, প্রায় অসম্ভব প্রশ্ন উত্থাপিত হয়, যেমন কোন ধরনের জীবন বেঁচে থাকার যোগ্য এবং একটি শিশুর অবস্থা কতটা গুরুতর হওয়া উচিত বলে মনে করার আগে এটি পুনরুদ্ধারের কোন সুযোগ নেই।

আর্চির ক্ষেত্রে, ডাক্তাররা বলেছিলেন, তারা বিশ্বাস করে যে তার ব্রেনস্টেম মারা গেছে। প্রতিক্রিয়ার অভাবে, ডাক্তাররা সম্পূর্ণ ব্রেনস্টেম পরীক্ষা করতে পারেনি, তাই তাকে আইনত ব্রেন-ডেড ঘোষণা করা হয়নি। শুনানিতে, বিচারকরা এই সিদ্ধান্ত সমর্থন করে যে আর্চির পুনরুদ্ধারের কোনো সম্ভাবনা নেই, চিকিৎসা প্রমাণের পক্ষে। আদালতের নথি অনুসারে তারা রায় দিয়েছে যে, চিকিৎসা সহায়তা কেবল তার মৃত্যুকে দীর্ঘায়িত করতে কাজ করে, যদিও তার জীবন দীর্ঘায়িত করতে অক্ষম হয়।

মিসেস ডান্স বলেছেন, আর্চির অবস্থা ডাক্তারদের দ্বারা আদালতে বর্ণিত অবস্থার চেয়ে ভাল ছিল। তিনি বলেছিলেন যে, তিনি উন্নতির লক্ষণ দেখিয়েছেন। যোগ করেছেন যে তিনি এমনকি তার হাত চেপেছিলেন। আর্চির বাবা, পল ব্যাটারসবি, আইনি লড়াইয়ের সময় একটি নিম্ন প্রোফাইল রেখেছেন, তবে তিনি লাইফ সাপোর্ট চালিয়ে যাওয়ার প্রচেষ্টাকে সমর্থন করেছেন। অক্সফোর্ড ইউনিভার্সিটির মেডিকেল এথিক্সের অধ্যাপক ডমিনিক উইলকিনসন বলেছেন, বিষয়টি একটি মৌলিক প্রশ্নে নেমে এসেছে। তিনি বলেন, এটা কিসের জন্য ওষুধ? এটি আমাদের আরও ভাল করে তোলার জন্য, আমাদেরকে বাঁচতে এবং আমাদের জীবন উপভোগ করতে সক্ষম করে তোলার জন্য। তবে কখনও কখনও ওষুধ যা করতে পারে তা হ’ল মৃত্যুর পর্যায়কে দীর্ঘায়িত করা। এবং কখনও কখনও ওষুধ, সত্যি বলতে, উপকারের চেয়ে বেশি ক্ষতি করে। তবে, তিনি যোগ করেছেন, এই বিষয়ে ডাক্তার এবং পরিবার মাঝে মাঝে দ্বিমত পোষণ করেন। পরিবার কখনও কখনও সব খরচে জীবনকে দীর্ঘায়িত করতে চাইতে পারে, যদিও স্বাস্থ্য পেশাদাররা স্বীকার করে যে, ওষুধ তার প্রাকৃতিক সীমাতে পৌঁছেছে।

গত সপ্তাহে ব্রিটিশ সুপ্রিম কোর্ট লাইফ সাপোর্ট প্রত্যাহার স্থগিত করতে হস্তক্ষেপ করতে অস্বীকার করার পরে, মিসেস ড্যান্স সংস্থাটির মানবাধিকার সংস্থার একটি শাখা প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের কমিটিতে একটি আবেদন করেছিলেন। সংস্থাটি বলেছে যে, এটি ব্রিটিশ সরকারকে মামলাটি বিবেচনাধীন থাকাকালীন চিকিত্সা প্রত্যাহার করা থেকে বিরত থাকতে বলেছিল। “আমরা যা চেয়েছি তা হল আরও সময়ের জন্য,” মিসেস ডান্স সেই সময়ে একটি বিবৃতিতে বলেছিলেন। “হাসপাতাল এবং আদালতের জরুরিতা ব্যাখ্যাতীত।” “আমি বিশ্বাস করি না যে আর্চির মৃত্যুর পরিকল্পনার বিষয়ে ‘মর্যাদাপূর্ণ’ কিছু আছে,” তিনি যোগ করেছেন। “বাবা-মায়ের সমর্থন দরকার, চাপ নয়।”

কিন্তু সোমবার আদালত মঙ্গলবার মধ্যাহ্ন পেরিয়ে বিরতি বাড়াতে অস্বীকার করে, যুক্তি দিয়ে যে, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত কনভেনশন, যার অধীনে জাতিসংঘের কমিটি তার অনুরোধ করেছিল, এটি একটি “অসংগঠিত আন্তর্জাতিক চুক্তি” এবং এই সিদ্ধান্তটি লাইফ সাপোর্ট উঠাতে পারে। মঙ্গলবার পরিবারটি এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করতে বলেছিল, কিন্তু অনুরোধ প্রত্যাখ্যান করা হয়। পরের দিন সকালে, তারা ইউরোপীয় মানবাধিকার আদালতে একটি আবেদন দাখিল করে, যা হস্তক্ষেপ করতে অস্বীকার করে।

শনিবার, সকাল ১০ টায় তার লাইফ সাপোর্ট প্রত্যাহার করার পরে, আর্চি মারা যান। বুধবার টাইমস রেডিওকে মিসেস ডান্স বলেন, আমি চাই না অন্য কোনো অভিভাবক এর মধ্য দিয়ে যান। মিসেস ড্যান্স শিশুদের অংশগ্রহণে অনলাইন চ্যালেঞ্জের মতো বিষয় নিয়ে সচেতনতা বাড়াতে চান এবং “আর্চির গল্প ব্যবহার করুন” আশা করি তাদের জীবন বাঁচাতে।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন