সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : বেসরকারি ক্লিনিকগুলোতে নজরদারি বাড়ান

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যত্রতত্র বেসরকারি ক্লিনিক গড়ে উঠেছে। চিকিৎসাসেবা দেওয়ার মহান উদ্দেশ্যকে পুঁজি করে এসব ক্লিনিক জনসাধারণকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে অথবা নানাভাবে হাতিয়ে নিচ্ছে টাকা। প্রায়শই আমরা শুনতে পাই ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর খবর। নিজস্ব ফার্মেসিতে দ্বিগুণ বা তারও বেশি মূল্যে ওষুধ কিনতে বাধ্য করার মতো ঘটনাও ঘটে। দালালের দৌরাত্ম্য তো আছেই। বেসরকারি ক্লিনিকের ডাক্তার ও কর্মকর্তাদের যোগ্যতা নিয়েও প্রশ্ন ওঠে। এক কথায় ক্লিনিকের মালিকরা যা ইচ্ছা তা করেই চালাচ্ছে ক্লিনিকগুলো। তাই সরকারের কাছে আবেদন, বেসরকারি ক্লিনিকগুলোতে নজরদারি বাড়ান, জনগণের চিকিৎসাসেবা নিশ্চিত করুন।
মো. আবু তাহের মিয়া
রাষ্ট্রবিজ্ঞান, ৪র্থ বর্ষ,
কারমাইকেল কলেজ, রংপুর।

বিদ্যুতের ব্যাপারে চাই গণসচেতনতামূলক কার্যক্রম
প্রতি বছর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাচ্ছে আমাদের দেশের অনেক মানুষ। যাদের বেশিরভাগেরই মৃত্যুর কারণ হচ্ছে অসচেতনতা। অনেক সময় সাধারণ মানুষের পাশাপাশি বিদ্যুৎকর্মীরাও বিদ্যুৎস্পৃষ্ট হচ্ছে। এ কারণে কেউবা বরণ করছে পঙ্গুত্বকে। এসব থেকে উত্তরণের জন্য প্রয়োজন গণসচেতনতামূলক কার্যক্রম। হাটে-বাজারে, পাড়ায়-পাড়ায়, গ্রামে-গঞ্জে এ ব্যাপারে সভা-সেমিনারের মাধ্যমে গণসচেতনতামূলক কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
রেদ্বওয়ান মাহমুদ
জকিগঞ্জ, সিলেট

সিএজির এসএএস পরীক্ষা দ্রুত নিন
সিএজি অফিস বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক প্রতিষ্ঠান। তার একটি পরীক্ষা বিভাগ আছে। কিন্তু দীর্ঘ দুই বছর ধরে অডিটর নিয়োগ এবং এসএএস পার্ট-১ পরীক্ষা হচ্ছে না। ফলে অডিটর পদে প্রায় ১ লাখ ২০ হাজার পরীক্ষার্থী এবং এসএএস পার্ট-১ পরীক্ষায় সারা দেশের দশটি অধিদপ্তর এবং হিসাব শাখার সকল উপজেলায় কর্মরত অডিটর, জুনিয়ার অডিটর এবং আগের অকৃতকার্য পরীক্ষার্থীসহ প্রায় ১০ হাজার, সর্বমোট ১ লাখ ৩০ হাজার পরীক্ষার্থী অপেক্ষায় রয়েছে। প্রায় ১ বছর আগে এসএএস পরীক্ষার সার্কুলার জারি করে সিএসি অফিস। কিন্তু দীর্ঘ সময় পার হলেও পরীক্ষা নেওয়ার কোনো উদ্যোগ নেই। পক্ষান্তরে আগের বছরগুলোতে প্রতি বছর দুবার করে পার্ট ওয়ান পরীক্ষা নেওয়ার ব্যবস্থা ছিল। পরীক্ষা না হওয়াতে দশটি অধিদপ্তর এবং সিজিএর সারা দেশের ৪৮০টি উপজেলা অফিসের বিশাল জনবলের পদোন্নতি হচ্ছে না এবং প্রশাসনের হিসাব ও অডিট শাখার কাজের ধীরগতি পরিলক্ষিত হচ্ছে। সুতরাং অতি দ্রুত এসএএস পার্ট-১ পরীক্ষাসহ সিএজির সকল ধরনের পরীক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।
নাম প্রকাশের অনিচ্ছুক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন