শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুর্কি সেনাবাহিনীতে যুক্ত হলো আরও শক্তিশালী দেশীয় ড্রোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:৪৮ পিএম | আপডেট : ১২:৫৭ পিএম, ৮ আগস্ট, ২০২২

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মিনি-স্পটার আনম্যানড এরিয়াল সিস্টেম (ইউএএস) তৈরি করেছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্সি অফ ডিফেন্স ইন্ডাস্ট্রিজের প্রধান ইসমাইল ডেমির এ তথ্য জানিয়ে বলেছেন, অভ্যন্তরীণভাবে নিরাপত্তা বাহিনীকে উন্নত এ ড্রোনের প্রাথমিক ডেলিভারি দেয়া হয়েছে।

তুরস্কের তৈরি নতুন এ ড্রোনের নাম দেয়া হয়েছে ‘টোগান’। এগুলো সাধারণ গোয়েন্দাবৃত্তি ও তথ্য সংগ্রহের কাজে ব্যবহৃত হয়। এটি ডিফেন্স টেকনোলজিস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ট্রেড ইনকর্পোরেটেড (এসটিএম) দ্বারা তৈরি করা হয়েছে। ইউএএস-এর একটি অনন্য ফ্লাইট কন্ট্রোল সিস্টেম রয়েছে যা কৌশলগত স্তরের পুনরুদ্ধার, নজরদারি এবং গোয়েন্দা মিশনের জন্য ডিজাইন করা হয়েছে।

একটি লিখিত বিবৃতিতে, এসটিএম মহাব্যবস্থাপক ওজগুর গুলেরিজ পৃথকভাবে বলেছেন, ‘এসটিএম হিসাবে, আমরা কৌশলগত মিনি-ইউএভি সিস্টেমের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ ডেলিভারি করতে পেরে গর্বিত, যে ক্ষেত্রে আমরা তুরস্কে অগ্রগামী।’ ‘আমাদের জাতীয় স্কাউট ইউএভি, টোগান, তার বৈশিষ্ট্য সহ অদৃশ্যকে দেখতে পাবে, অনুধাবনযোগ্যকে অনুসরণ করবে। কার্যকরী দিবারাত্রি অপারেশন এবং শারীরিক লক্ষ্য ট্র্যাকিং ক্ষমতা থাকার কারণে, টোগান অন্যান্য এসটিএম-এর ইউএভি-এর সাথে যৌথ অপারেশনও করতে পারে,’ তিনি বলেন।

‘আমরা আমাদের কৌশলগত মিনি-ইউএভিগুলির সক্ষমতা সহ আমাদের প্ল্যাটফর্মগুলিকে শক্তিশালী করতে থাকব যাতে জিপিএস ছাড়া এলাকায় কাজ করা যায় এবং শত্রু বৈদ্যুতিন যুদ্ধের হুমকি দ্বারা প্রভাবিত না হয়ে মিশনগুলি সম্পাদন করা যায়,’ গুলেরিজ আরও উল্লেখ করেছেন যে, ‘টোগান মাঠে আমাদের সৈন্যদের আরও শক্তিশালী করতে প্রস্তুত।’

কৌশলগত পুনরুদ্ধার এবং নজরদারি মিশনে, নির্দিষ্ট এবং চলমান লক্ষ্যগুলিকে ট্র্যাক করার জন্য টোগান কার্যকরীভাবে ব্যবহার করা যেতে পারে। রিয়েল-টাইম ইমেজ প্রসেসিং এবং ডিপ লার্নিং অ্যালগরিদম দ্বারা সমর্থিত হওয়ায় এটি মিশন পরিবর্তন করার ক্ষমতা রাখে। সিস্টেমটি ‘মাইক্রো ইউএভি প্ল্যাটফর্ম’ এবং ‘গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন’ নিয়ে গঠিত। সূত্র: ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন