বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

বাজারে ৫২ টাকার নিচে কোনও চাল পাওয়া যাচ্ছে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১১:৫০ এএম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর থেকে নিত্যপণ্যে এর প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। বাজারে ৫২ টাকার নিচে কোনও চাল পাওয়া যাচ্ছে না।
সপ্তাহের ব্যবধানে বাজারে বেড়েছে মোটা ও চিকন চালের দাম। যেখানে কেজি প্রতি পাইকারী বাজারে তিন থেকে চার টাকা এবং খুচরা পর্যায়ে ক্রেতাদের কিনতে হচ্ছে পাঁচ থেকে ছয় টাকা বেশি দিয়ে। এই দাম আরও বাড়ার শঙ্কা করছে ব্যবসায়ীরা।

চালের বাজারে এমন অবস্থার জন্য জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকেই দায়ী করছে বেশিরভাগ ব্যবসায়ী। অন্যদিকে খুচরা ও পাইকারী ব্যবসায়ীরা বলছেন— কিছু সংখ্যক রাইস মিল মালিক ও মজুদদারদের ইচ্ছেমতো দাম নির্ধারণের কারণে দেশে সব ধরনের চালের দাম বাড়ছে।

এছাড়াও পরিবহন ভাড়া বৃদ্ধির পাশাপাশি বন্যার প্রভাবে ধানের উৎপাদন ব্যাহত হয়েছে বলছেন কেউ কেউ। প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে যেখোনে বিঘাপ্রতি ২ থেকে ৪ মণ কমেছে বলছেন তারা।

পাল্লা দিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রভাবে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিম্ন ও মধ্যম আয়ের ক্রেতারা। এই পরিস্থিতিতে চাল আমদানির অনুমতি থাকলেও ডলার সংকটে গতি হারিয়েছে আমদানিতেও।

শুক্র ও শনিবার (১৩ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার, বাবুবাজার ও মোহাম্মদপুর কৃষি মার্কেটসহ কয়েকটি খুচরা বাজারে খোঁজ নিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, জাত ও মানভেদে প্রতিকেজি মিনিকেট চাল খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। অন্যদিকে নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৯০ টাকা দরে। মাঝারি মানের চাল পাইজাম ও হাস্কি ৫৫ থেকে ৫৮ টাকা। ছাড়াও আটাশ ৬, স্বর্ণা ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। যেখানে গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি ৫ থেকে ৬ টাকা বেড়েছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।

পাইকারী বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, প্রতিকেজি মিনিকেট মানভেদে বিক্রি হচ্ছে ৬২ থেকে ৭০ টাকা। নাজিরশাইল মানভেদে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮৪ টাকা। গত সপ্তাহের তুলনায় ৪ থেকে ৫ টাকা বেড়েছে। এছাড়াও আটাশ ৫৩ থেকে ৫৯ টাকা, পাইজাম এবং লাস্কি ৫০ থেকে বেড়ে ৫৩ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহ থেকে বেড়েছে ৩-৪ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৩ আগস্ট, ২০২২, ১:২৯ পিএম says : 0
আমাদের ট্যাক্সের টাকায় সরকারপ্রধান থেকে মন্ত্রী-এমপির মিনিস্টার আমলা ঘুষখোর বড় বড় প্রজেক্ট দেখিয়ে লক্ষ হাজার কোটি টাকা চুরি আওয়ামী লীগের গুন্ডাবাহিনী এদের কোন অসুবিধা নেই যতই চালের দাম হোক | যতই বিদ্যুতের দাম হোক লোডশেডিং হোক এরা আমাদের দেশে রাজা রানীর হালে আরামের মত বসবাস করবে|
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন