বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় যৌথ সামরিক মহড়ায় চীনের ফৌজের সঙ্গে থাকবে ভারতীয় সেনাও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৭:২৩ পিএম

রাশিয়ার ডাকে সাড়া দিয়ে চীনের ফৌজের সঙ্গে যৌথ যুদ্ধ মহড়ায় অংশ নিতে সম্মত হয়েছে ভারত। বৃহস্পতিবার চীনের সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবরে এই দাবি করা হয়েছে। যদিও নয়াদিল্লির তরফে এখনও আনুষ্ঠানিক ভাবে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান সঙ্কটের আবহে নরেন্দ্র মোদী সরকার এমন পদক্ষেপ নিলে আন্তর্জাতিক কূটনীতি ও সামরিক ক্ষেত্রে তা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। চীনা সংবাদমাধ্যমের দাবি, ভারত, রুশ ও চীনা সেনার পাশাপাশি বেলারুশ, তাজিকিস্তান এবং মঙ্গোলিয়ার ফৌজ আগামী ৩০ অগস্ট-৫ সেপ্টেম্বর আয়োজিত ‘ভোস্তক-২০২০’ নামের ওই সামরিক মহড়ায় অংশ নেবে।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে প্রত্যক্ষ ভাবে সামরিক সহযোগিতা করছে বেলারুশ। তাজিকিস্তান এবং মঙ্গোলিয়াও মস্কোর ‘প্রভাব বলয়ের’ মধ্যে রয়েছে। এই পরিস্থিতিতে রাশিয়ায় যৌথ সেনা মহড়ায় অংশ নিলে ভারত আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলির ‘নিশানা’ হতে পারে বলে কূটনৈতিক মহলের একাংশ মনে করছেন।

বেইজিংয়ের সঙ্গে নয়াদিল্লির সঙ্ঘাত চরমে পৌঁছেছিল। সেই পরিস্থিতিতে ২০২০-র অগস্টে রাশিয়ার আয়োজিত বহুজাতিক সামরিক মহড়ায় অংশ নেয়ার জন্য ভারতকে আমন্ত্রণ জানানো হলেও মোদী সরকার তা প্রত্যাখ্যান করেছিল। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় টানাপড়েনের মধ্যেই কি মস্কোর ‘মধ্যস্থতায়’ শেষ পর্যন্ত নয়াদিল্লি-বেইজিং সম্পর্কে নতুন মোড় আসতে চলেছে? সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Harunur Rashid ১৮ আগস্ট, ২০২২, ১১:২২ পিএম says : 0
LOL! Do joining party know which way up? LOL!
Total Reply(0)
jack ali ১৮ আগস্ট, ২০২২, ১০:০৮ পিএম says : 0
May Allah's curse upon them and destroy all their army and ammunition's. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন