বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্লাসিকোয় টিকে থাকার লড়াই বার্সার

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘মেসি-রোনালদো’, ‘এমএসএন-বিবিসি’, ‘জিদান-এনরিকে’- একটি ম্যাচে লড়াইয়ের এতগুলো কোণ থাকলে পাঠকতো বটেই ক্রীড়া সাংবাদিকদেরই হিমশিম খেতে হয় কোন ম্যাচের আগে কোনটিকে গুরুত্ব দেবেন। লড়াইটি যে বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের ‘এল ক্লাসিকো’! রিয়াল-বার্সা ম্যাচ মানেই মাঠের বাইরে উত্তেজনার ছড়াছড়ি আর মাঠে আগুনে লড়াই। চলতি মৌসুমে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ক্লাব ফুটবলের অন্যতম সফল দল দু’টি। আজ রাতে ক্যাম্প ন্যু’য়ে হতে যাওয়া ‘এল ক্লাসিকো’ বরাবরের মতোই রোমাঞ্চকর এক লড়াইয়ের সম্ভাবনা জাগাচ্ছে। লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে উত্তেজনা ছড়ানো লড়াইয়ে এদিন মাঠে নামতে যাচ্ছে রিয়াল। দ্বিতীয় স্থানে থাকা চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে আছে জিনেদিন জিদানের দল। লা লিগায় ১৩ রাউন্ডে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দল রিয়াল। ৬ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা। এদিন হারলেই শেষ হয়ে যেতে পারে এনরিকের দলের লা লিগা মিশন। সেক্ষেত্রে রিয়ালের সাথে বার্সার পয়েন্ট ব্যবধান দাঁড়াবে ৯! চিন্তা না করে উপায় কি!
‘এল ক্ল্যাসিকো’র সময় যতই ঘনিয়ে আসছে ততই যেন অন্ধকারের কালো মেঘ ঘনিভুত হচ্ছে বার্সেলোনার আকাশে। চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাস যোগানের মত কোন রসদই পাচ্ছেন না বার্সা কোচ লুইস এনরিকে। দু’দিন আগে কোপা দেল রে’তে সেরা-৩২ দলের খেলায় তৃতীয় সারির দল হারকিউলিসের সাথে ১-১ গোলে ড্র করে তার দল। তার মানে টানা তিন ম্যাচ জয়হীন থেকে মর্যাদার লড়াইয়ে রিয়ালের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা।
রিয়াল শিবিরের চিত্রটা ঠিক উল্টো। টানা ৩২ ম্যাচ অপরাজিত থাকা দল একই দিন কালচারাল লিওনেসকে উড়িয়ে দিয়েছে ৬-১ গোলে। দুই লেগ মিলে ১৩-২ ব্যবধানে জিতে কোপা দেল রে’র শেষ ষোল নিশ্চিত হয়েছে লস ব্লাঙ্কোসদের। তবে বার্নাব্যু ভক্তদের জন্য এর চেয়ে বড় স্বস্তির খবর হল এদিন পুরো সময় কোন সমস্যা ছাড়াই মাঠে কাটান চোট থেকে ফেরা ডিফেন্সিভ-মিডফিল্ডার কাসেমিরো।
বার্সেলোনার অব্যশ্য দ্বিতীয় লেগে ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে। তা হলেও ক্ল্যাসিকোর মত মহারণের আগে দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে হোঁচট খাওয়াতে আত্মবিশ্বাসের পালে তো একটু মৃদু দমকা বাতাস লাগারই কথা। সে যতই তিনি দ্বিতীয় সারির দল নামান না কেন। সেরা একাদশ থেকে এদিন তিনি খেলান শুধুমাত্র আর্দা তুরান ও রাফিনহেকে। কাতালান ভক্তদের জন্য এর মধ্যে একটা সুখবর হলÑ চোট কাটিয়ে এদিন মাঠে ফেরেন স্যামুয়েল উমিতি ও আলেইশ ভিদাল।
এছাড়া দলে চোঁট সমস্যা তো আছেই। রিয়াল সোসিয়াদদের বিপক্ষে ১-১ গোলে ড্র’র ম্যাচে কনুয়ে আঘাত পান জর্ডি আলবা। ফলে এদিন তার থাকাটা অনিশ্চিত। ওদিকে জেরেমি ম্যাথিউ তো সাইডলাইনেই থাকবেন না। এর মধ্যে কিছুটা আশার বিষয় হল পাঁচ সপ্তাহ পর দলের নিয়মিত অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার ফেরাটা। এখনো ম্যাচ না খেললেও অনুশীলনে ফিরেছেন বিশ্বের অন্যতম সেরা এই মিডফিল্ডার। আজ খেলবার জোর সম্ভাবনাও আছে অভিজ্ঞ এই স্প্যানিয়ার্ডের। অবশ্য চোট সমস্যা আছে রিয়াল শিবিরেও। গ্যারেথ বেলের সাথে টনি ক্রুস ও আলভারো মোরাতার দলে না থাকা এক প্রকার নিশ্চিত। অনিশ্চিয়তা আছে ফাবিও কোয়েন্ত্রো ও ড্যানিলোকে নিয়েও।
এল ক্লাসিকো এলে মাঠের লড়াইয়ের পাশাপাশি চায়ের টেবিলে ঝড় ওঠে দুই দলের খেলোয়াড়দের দাম নিয়েও। সেই বিবেচনায় এবারের দ্বৈরথটিকে বলা যায় বিলিয়ন ইউরোর ম্যাচ। রিয়াল-বার্সার স্কোয়াডের মিলিত দাম ১০৪ কোটি ৯০ লাখ ইউরো। বাংলাদেশের মুদ্রায় যেটা প্রায় ৮ হাজার ৮০০ কোটি টাকা। স্কোয়াড গড়তে খরচ করার দিক দিয়ে বার্সার চেয়ে রিয়ালই এগিয়ে। গত কয়েক বছরে খেলোয়াড় কিনতে ৬১৩.৪ মিলিয়ন ইউরো ব্যয় করেছে স্পেনের সফলতম ক্লাবটি।
মেসি বনাম রোনালদো
* ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি; ২১ গোল করেছেন তিনি।
*  সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচ গোল পাননি মেসি। মাদ্রিদের ক্লাবটির বিপক্ষে তার টানা গোল না পাওয়ার রেকর্ড এটি।
*  রিয়ালের বিপক্ষে করা ২১ গোলের ১২টিই মেসি করেছেন প্রতিপক্ষের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু’য়ে।
*  ক্লাসিকোয় ৩২ ম্যাচ খেলে সতীর্থদের ১৩টি গোলে সহায়তা করেছেন মেসি।
*  ক্রিশ্চিয়ানো রোনালদো ২৫টি ক্লাসিকো খেলে সাতটিতে জয়ের স্বাদ পেয়েছেন।
*  মেসির মতো রোনালদোও ঘরের মাঠের চেয়ে অ্যাওয়ে ম্যাচে বেশি সফল-১৬ ক্লাসিকো গোলের ১০টি তিনি করেছেন ক্যাম্প ন্যু’য়ে।
*  বার্সেলোনার বিপক্ষে রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদোর চেয়ে বেশি গোল শুধু করেছেন আলফ্রেদো দি স্তেফানো (১৮)।
* ২৫টি ক্লাসিকো খেলে মাত্র একটি গোলে সহায়তা করেছেন রোনালদো।

‘এমএসএন’ ও ‘বিবিসি’
*  লা লিগায় প্রধান কোচ হিসেবে সপ্তমবারের মতো রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবেন লুইস এনরিকে। এর মধ্যে তিনটি করে ম্যাচ জিতেছেন ও হেরেছেন (বার্সেলোনার হয়ে ২টি করে জয় ও পরাজয় আর সেল্টা ভিগোর হয়ে ১টি করে জয় ও পরাজয়)।
* লুইস সুয়ারেজ ও নেইমারের সঙ্গে একই সময়ে মাঠে থেকে এখন পর্যন্ত কোনো ক্লাসিকোয় গোল পাননি মেসি।
*  ‘এমএসএন’ অথবা রিয়াল মাদ্রিদের ‘বিবিসি’ একসঙ্গে খেলেছে এমন ম্যাচে একমাত্র সুয়ারেজ দুটি গোল করেছেন।
*  দুই দলের আক্রমণত্রয়ীর মধ্যে একমাত্র নেইমার এক ক্লাসিকোয় একই সঙ্গে গোল করেছেন ও করিয়েছেন।

ক্লাসিকোর তথ্য-উপাত্ত
*  ২০০২ সালের নভেম্বরের পর থেকে কোনো ক্লাসিকো ম্যাচ গোলশূন্য ড্র হয়নি।
*  ক্লাসিকোয় ২-১ ফল বেশি দেখা যায়। ২৩২ ম্যাচে ৪৩ বার এই ফল হয়েছে।
*  এই ম্যাচে জিতলে লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ঘরের মাঠে ৫০তম জয় হবে বার্সেলোনার।
*  লিগে ক্যাম্প ন্যু’য়ে ৮৬ ম্যাচে মাত্র ২০ বার জিতেছে মাদ্রিদের দলটি।
*  রিয়ালের বিপক্ষে শেষ ২১ ম্যাচের প্রতিটিতে গোল করেছে বার্সেলোনা। ক্লাসিকোর ইতিহাসে যে কোনো দলের বিবেচনাতেই এটা টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার রেকর্ড।
* ১৯৬৫ সালে মিগেল মুনোসের পর প্রথম রিয়াল মাদ্রিদ কোচ হিসেবে বার্সেলোনার বিপক্ষে টানা দুটি অ্যাওয়ে ম্যাচ জেতার হাতছানি জিনেদিন জিদানের সামনে।
*  বার্সেলোনার বিপক্ষে শেষ ২৬ ম্যাচে রিয়ালের খেলোয়াড়েরা ১১টি লাল কার্ড পেয়েছে। তার মধ্যে চারটিই দেখেছেন সার্জিও রামোস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন