বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

পাকিস্তানের অর্থনীতি আরো খারাপ হবে : আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অর্থনৈতিক অবস্থার দুর্বলতার কারণে এবং মুদ্রার অবমূল্যায়ন ও উচ্চ দ্রব্যমূল্যের জন্য চলতি অর্থবছরের শেষ নাগাদ পাকিস্তানে গড় মুদ্রাস্ফীতির হার প্রায় ২০ শতাংশে পৌঁছে যেতে পারে। গতকাল এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তারা বলছে, পাকিস্তানের অর্থনীতি প্রায় ৩.৫ শতাংশ মন্থর হবে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রগুলি বলেছে যে, বেলআউট প্যাকেজের ৭ তম পর্যালোচনা সমাপ্ত করার জন্য আলোচনার সময়, বৈশ্বিক ঋণদাতা প্রতিষ্ঠানটি গত পর্যালোচনার সময় করা মূল্যায়নের তুলনায় চলতি অর্থবছরের জন্য তার অনুমানগুলি উল্লেখযোগ্যভাবে সংশোধন করেছে। আইএমএ পাকিস্তানের আগের বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ১ শতাংশ থেকে ৩.৫ শতাংশে কমিয়ে দিয়েছে। তবে মূল্যস্ফীতির হারে বড় ধরনের সমন্বয় করা হচ্ছে।
সংশোধিত অনুমানগুলি আইএমএফ বোর্ডের সাথে শেয়ার করা হবে যারা ২৯ আগস্ট বৈঠকে মিলিত হবে। সেখানে পাকিস্তানের ১২০ কোটি ডলারের ঋণের অনুরোধ বিবেচনা করা এবং প্রোগ্রামটি আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানো হবে। বোর্ডের অনুমোদনের পর, আইএমএ মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক কাঠামোর অনুমান প্রকাশ করবে।

এই সপ্তাহের মুদ্রানীতির বিবৃতিতে, স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান বলেছিল যে, অস্বাভাবিকভাবে ভারী এবং দীর্ঘস্থায়ী বর্ষার কারণে সৃষ্ট বন্যা কৃষি উৎপাদন, বিশেষ করে তুলা এবং মৌসুমী ফসলের জন্য নিম্নমুখী ঝুঁকি তৈরি করেছে এবং এটি এ বছরের প্রবৃদ্ধির উপরে প্রভাব ফেলতে পারে। তবে সরকার জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৫ শতাংশ নির্ধারণ করেছে। সূত্র : ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ২৬ আগস্ট, ২০২২, ১১:২৩ এএম says : 0
কোন দেশের অর্থনৈতিক খারাপ হবে সেটা আমাদের দেখার বিষয় নয় আমাদের 50 বছরের সরকাররা যেভাবে আমাদের দেশকে বাঁশ দিয়ে দেশের অবকাঠামো কে একদম ধংস করে দিয়েছে আমাদের কোন ইন্ডাস্ট্রি নাই কোন গবেষণাগার নাই কোন কিছু তৈরি করতে গেলেই বিদেশের কাছ থেকে ঋণ নিয়ে তাদের লোক এসে আমাদের সবকিছু তৈরি করে দিয়ে যায়তৈরি করতে হয় আর এই জন্যই আমাদের দেশটা ধ্বংস আমাদের দেশ এখন শ্রীলংকা থেকেও খারাপ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন