শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে কীটনাশক ক্রয় ঢাকা দক্ষিণ সিটির কোটি টাকা সাশ্রয়

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মশার ওষুধ কেনায় দীর্ঘদিনের সিন্ডিকেট ভেঙে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এ বছর সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে কীটনাশক কেনায় প্রায় কোটি টাকা সাশ্রয় করেছে সংস্থাটি। ডিএসসিসি সূত্রে জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন দীর্ঘদিন থেকে বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে মশার কীটনাশক কিনে থাকে। এ বছর একইভাবে দুই লাখ লিটার কীটনাশক এডালটিসাইড কেনার জন্য ১২টি বেসরকারি প্রতিষ্ঠানের কাছে চিঠি দেয় ডিএসসিসি। এরমধ্য থেকে মাত্র তিনটি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। এ তিনটি প্রতিষ্ঠানের মধ্যে মেসার্স দি লিমিট এগ্রোপ্রোডাক্টস লিমিটেড প্রতি লিটার ৪৫০ টাকা দরে এবং মেসার্স মোল্লা এন্টারপ্রাইজ ও মেসার্স এসিআই ফরমুলেশন্স লিমিটেড ৪৭৫ টাকা দরে দরপত্র জমা দেয়। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত দাম দেয়ায় সিটি কর্পোরেশন সরকারি প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডকে কাজ দেয়ার সিদ্ধান্ত নেয়।
ডিএসসিসি তাদেরকে মাত্র ৪১৪ দশমিক ৫০ টাকায় কাজটির কার্যাদেশ দেন। এতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বনিম্ন দরদাতার দেয়া দর ৪৫০ টাকা থেকে দক্ষিণ সিটি কর্পোরেশনের কেনা কীটনাশকের প্রতি লিটারে সাশ্রয় হয় ৩৫ দশমিক ৫০ টাকা। ডিএসসিসির মোট টার্গেটকৃত দুই লাখ লিটার কীটনাশকে সাশ্রয় হবে প্রায় ৭১ লাখ টাকা।
ডিএনসিসি সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) উন্মুক্ত দরপত্রের মাধ্যমে মেসার্স দি লিমিট এগ্রোপ্রোডাক্ট লিমিটেডকে প্রতি লিটার ৪৩৫ টাকা দরে ৫০ হাজার লিটার কীটনাশক এডালটিসাইড (রেডি ফর ইউজ) কেনার কার্যাদেশ দেয়। যা দক্ষিণ সিটির দেয়া কার্যাদেশ থেকে ২০ দশমিক ৫০ টাকা বেশি। এতে বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে কীটনাশক কেনায় ডিএনসিসির আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১০ লাখ ২৫ হাজার টাকা। পরবর্তীতে সংস্থাটি মেসার্স দি লিমিট এগ্রোপ্রোডাক্ট লিমিটেডকে আরো এক লাখ লিটার এডালটিসাইড কেনার কার্যাদেশ দিয়েছে ৪৪৩ টাকা দরে। এতে সংস্থাটি আরো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান ভাÐার ও ক্রয় কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন জানিয়েছেন, পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেশন ২০০৮-এর ৭৬ (ছ) অনুচ্ছেদ অনুযায়ী সরকারের এক প্রতিষ্ঠানকে অন্য প্রতিষ্ঠান থেকে সরাসরি মাল কেনার জন্য বলা হয়েছে। এ ছাড়া একনেক সভা এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি কেনাকাটার ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে উৎপাদিত ও সংযোজিত দ্রব্য অগ্রাধিকার ভিত্তিতে কেনার নির্দেশনা রয়েছে। এজন্যই এবার সরকারি প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কাস লিমিটেডকে কাজ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন