বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শ্রীনগরে সরকারি জমি দখলে রাখায় মুজিববর্ষের ঘর নির্মাণ ব্যাহত

মুনীরুল ইসলাম, শ্রীনগর (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

শ্রীনগরে সরকারি জমি দখল করে রাখায় মুজিববর্ষের ঘর নির্মাণ ব্যাহত হচ্ছে। সরেজমিনে উপজেলার ষোলঘর এলাকায় এমন চিত্র দেখা গেছে। স্থানীয়রা জানায়, কয়েক বছর আগে ষোলঘর মৌজার ৬৬২৬ দাগের ২ একর পরিমাপের খালটির পরিত্যাক্ত প্রায় ৫০ শতাংশ ভড়াট করা হয়। প্রায় ১শ’ ফুট চওড়া খালটির ভড়াটের পূর্ব পাশ রাস্তা হিসাবে ব্যবহার শুরু করে। পশ্চিম পাশের কিছু অংশ পাশের লোকজন দখল করে নেয়। ২০২০ সালে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মুজিববর্ষ উপলক্ষে জমিসহ পাকা ঘর প্রদানের লক্ষে ১০৩/২০২০-২০২১ মিস কেসের মাধ্যমে ৩০ শতাংশ জায়গার শ্রেণী পরিবর্ত করা হয়। পরবর্তীতে সেখানে ৩ ধাপে ৭টি ঘর নির্মাণ করে বরাদ্দ দেয়া হয়। স¤প্রতি সেখানে চতুর্থ ধাপে ৮টি ঘর নির্মাণ শুরু হয়। কিন্তু ওই এলাকার কাজী মুহিত তার বাড়ি সংলগ্ন একটি ঘরের সম পরিমান সরকারি জায়গা দখল করে সেপটিক ট্যাংক নির্মাণ এবং গাছ লাগিয়ে দখল করে রাখে।
সরজমিনে দেখা যায়, ভ‚মি অফিস জায়গাটি পরিমাপ করে লাল নিশানা দিয়ে রেখেছে। ভোজন সরকার নামে স্থানীয় একজন বৃদ্ধ জানান, পার্শবর্তী প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতের জন্য এই রাস্তাটি দরকার। দুই পাশে বহুতল ভবনসহ প্রায় ৩০টি বাড়ি ও স্থাপনা রয়েছে।
এই বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য কাজী মুহিতের মোবাইল ফোনে রবিবার দুপুরে কল করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে সন্ধ্যায় তাকে ফোন দিলে একাধিকবার ফোন করা হলে তিনি তা রিসিভ করেননি।
শ্রীনগর উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মো. আবু বকর সিদ্দিক বলেন, অবৈধ দখলের কারণে ঘর নির্মাণ ব্যাহত হচ্ছে। ইতোমধ্যে সিমানা নির্ধারণ করে নিশানা দেয়া হয়েছে। দ্রæত সেখানে ঘর নির্মাণ শুরু হবে।
শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটওয়ারী বলেন, মুজিববর্ষ উপলক্ষে ভ‚মি ও গৃহ হীনদের জমিসহ ঘর প্রদান প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। ষোলঘরে নাল জমিতে এই প্রকল্পের ৩ ধাপে ঘর নির্মাণ ও বরাদ্দ দেয়া হয়েছে। কোন সমস্যা হয়নি। এখন চতুর্থ ধাপে সেখানে ঘর নির্মাণের সময় বাধা আসছে। যারা বাধা দিয়ে মুজিববর্ষের ঘর নির্মাণে অসহযোগীতা করছে তাদের উদ্দেশ ভিন্ন হতে পারে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন