মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাজধানী ঢাকাসহ সারা দেশে যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে গত রোববার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। মুসলিম উম্মাহ মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুদিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করেছেন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দিনটি পালন করতে দেশব্যাপী নানা আয়োজন করেছে বিভিন্ন ধর্মীয় সংগঠন। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

দিনটি উপলক্ষে রাজনৈতিক দল, বিভিন্ন ইসলামী দল ও সংগঠনের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল, জিকির-আজকার, মোনাজাত, জশনে জুলুস (আনন্দ মিছিল), শোভাযাত্রা ও সমাবেশের আয়োজন করা হয়। আলোচনা সভায় ঈদে মিলাদুন্নবী (সা.)-এর গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। নেতৃবৃন্দ মহানবী (সা.)-এর আদর্শ বাস্তবায়ন এবং অনুসরণের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন। ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করতে দেশের বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলসহ ১৫ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

রাষ্ট্রীয়ভাবে এ দিবস পালনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ এবং টেলিভিশনে অনুষ্ঠানমালা সম্প্রচারিত হয়েছে।

আনজুমানে রহমানিয়া মইনিয়া মাইজভান্ডারিয়া : ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আনজুমানে রহমানিয়া মইনিয়া মাইজভান্ডারিয়ার উদ্যোগে এক বিশাল শান্তি সমাবেশ ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু। শাহ সুফি সৈয়দ সাইফুদ্দীন আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও নুরুল আমিন রুহুল।

মাইজভাণ্ডার দরবার শরীফের বর্তমান ইমাম হযরত শাহ্সুফী সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানীর নেতৃত্বে প্রতি বছরের ন্যায় এবারও রাজধানীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিশাল জশনে জুলুস বের হয়েছে। রোববার সকালে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান হতে জশনে জুলুস (ধর্মীয় শোভাযাত্রা) শুরু হয়ে রাজধানীর শাহবাগ, মৎস্য ভবন, দোয়েল চত্বর হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনের সড়ক প্রদক্ষিণ করে সোহরাওয়ার্দী উদ্যানে এসে আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশে মিলিত হয়। শোভাযাত্রার অগ্রভাগেই দৃষ্টিনন্দন বড় বড় হরফে লেখা ছিল ‘ইয়া নবী ছালামু আলাইকা’, ‘ইয়া রাসূল ছালামু আলাইকা’। জশনে জুলুসে অংশগ্রহণকারীরা কলেমা খচিত পতাকা, প্ল্যাকার্ড, ফেস্টুন ছাড়াও বহন করে জাতীয় পতাকা।

শান্তি সমাবেশে সভাপতির বক্তব্যে মাইজভাণ্ডার দরবারের বর্তমান ইমাম ও ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানের সভাপতি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী বলেন, মহানবীর (দ.) দুনিয়ায় শুভাগমন জগৎবাসীর জন্য আল্লাহ পাকের বিশেষ রহমত ও অনুগ্রহ। সংঘাত অস্থিতিশীল পরিস্থিতি থেকে মুক্তি পেতে মহানবীর (দ.) আদর্শ অনুসরণের বিকল্প নেই।

মশুরীখোলা দরবার শরীফ : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নারিন্দা মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব আলহাজ হযরত মাওলানা শাহ্ মুহাম্মদ আহছানুজ্জামানের নেতৃত্বে মশুরীখোলা আনজুমানে আহসানিয়া বাংলাদেশের উদ্যোগে রোববার সকালে দরবার শরীফ থেকে জশনে জুলসছ (র‌্যালি) বের হয়। র‌্যালিটি মশুরীখোলা দরবার শরীফ হতে বের হয়ে দয়াগঞ্জ, ধোলাইখাল, নবাবপুর, জয় কালমন্দির, আর কে মিশন রোডসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে পুনরায় দরবার শরীফে এসে মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

আশেকানে গাউছিয়া রহমানিয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়া : ঐতিহাসিক ১২ই রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আশেকানে গাউছিয়া রহমানিয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে আলহাজ শাহ্ সুফী মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ আল্ হাসানী ওয়াল হোসাইনী মাইজভান্ডারীর নেতৃত্বে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চ থেকে রাজধানীতে বিশাল জশনে জুলুস (র‌্যালি) বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

এর আগে মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভায় মহানবী হযরত মুহাম্মদ (সা.)- এর প্রদর্শিত পথে চলার আহ্বান জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, মহানবী অন্ধকার যুগের অবসান ঘটিয়ে চিরসত্যের আলো জ্বালিয়ে গেছেন। তিনি বিশ্ব শান্তি ও মানবতার পথ প্রদর্শক। অনুষ্ঠানে আে রা বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। বাদ জোহর দেশ-জাতির কল্যাণ ও বিশ্ব শান্তি কামনা করে দোয়া-মোনাজাত পরিচালনা করেন সংগঠনের প্রধান শাহ সুফি মাওলানা সৈয়দ সহিদ উদ্দিন আহমেদ মাইজভান্ডারী।

দা’ওয়াতে ইসলামী বাংলাদেশ : ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রোববার সায়েদাবাদ জনপথ মোড় থেকে দাওয়াতে ইসলামী বাংলাদেশের উদ্যোগে আল্লামা ইলইয়াস আত্তার কাদেরীর একমাত্র খলিফা মাওলানা উবাঈদ রেজা কাদেরী আত্তারীর নেতৃত্বে জশনে জুলুস (র‌্যালি) রাজধানী সুপার মার্কেট হয়ে জয় কালিমন্দির দিয়ে গুলিস্তান হয়ে মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে এজিবি কলোনি ঈদগাহ ময়দানে গিয়ে শেষ হয়। পরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)-এর তাৎপর্য তুলে ধরে দাওয়াতে ইসলামীর বাংলাদেশ এর সভাপতি মুহাম্মদ মোবিন আত্তারীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মাওলানা উবাঈদ রেজা কাদেরী আত্তারী, কেন্দ্রীয় পরিষদের জিম্মাদার মুহাম্মদ কামাল আত্তারী, মুহাম্মদ মাহমুদুল হক কাদেরী, মাওলানা মুহাম্মদ জহিরুল ইসলাম মুজাদ্দেদী আত্তারী, মুহাম্মদ রিয়াজ আত্তারী, ও সৈয়দ মুহাম্মদ আলফে সানী আত্তারী।

জাতীয় প্রেসক্লাব : জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ‘ইসলামে সাম্য ও সম্প্রীতি’ শীর্ষক এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ।
জাতীয় প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য আইয়ূব ভূঁইয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান। এ ছাড়াও সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ক্লাবের সিনিয়র সদস্য সৈয়দ আখতার ইউসুফ।

জমিয়াতুল মোদার্রেছীন বৃহত্তর ফরিদপুর দক্ষিণাঞ্চল : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গাস্থ ইকামাতেদ্বীন কামিল মাদরাসা অডিটোরিয়ামে জমিয়াতুল মোদার্রেছীন বৃহত্তর ফরিদপুর দক্ষিণাঞ্চল ও মাদরাসার যৌথ উদ্যোগে মহানবী (সা.) আদর্শ ও করণীয় শীর্ষ আলোচনা সভায় মাদরাসার প্রিন্সিপাল ও জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় নেতা মাওলানা আবু ইউসুফ মৃধা বলেন, সমগ্র বিশ্বে মুসলমানদের কাছে ১২ রবিউল আউয়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণময় দিন। আল্লাহপাক মুহাম্মদ (সা.) কে মানব জাতির জন্য রহমত স্বরূপ পৃথিবীতে পাঠিয়েছিলেন। এতে আরো বক্তব্য রাখেন মাদরাসার গভর্নিং বডির সভাপতি মো. আসাদুজ্জামান, অভিভাবক সদস্য মো. আইয়ূব আলী ফকির, মো. মাহবুব তালুকদার, মো. সাইদুর রহমান ও অধ্যাপক মো. আবুল বাসার খান। পরে মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপাল আবু ইউসুফ মৃধা।

মিরপুর এলাকাবাসী : এ ছাড়াও রাজধানীর মিরপুর এলাকায় ‘ঢাকা মিরপুর এলাকাবাসী’র ব্যানারে বিশাল এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে দিবসটিকে ঘিরে নবীপ্রেমী সুন্নি জনতার ঢল নামে। মহানগরী পরিণত হয় জুলুসের নগরীতে। লাখো কণ্ঠে ‘নারায়ে তাকবির আল্লাহু আকবর’, ‘নারায়ে রিসালত ইয়া রাসূলাল্লাহ, হামদ, নাত, দরূদে মুখরিত হয় জুলুস ও আশপাশের এলাকা। আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহর নেতৃত্বে ও তার সফরসঙ্গীদ্বয় আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ এবং আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহর অংশগ্রহণে এই জুলুস গত রোববার সকাল ৮টায় খানকাহ-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকে শুরু হয়। অতিথিদের সাথে ছিলেন আনজুমান এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন।

খুলনা ব্যুরো জানায়, মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন বিশ্বের জন্য রহমত স্বরূপ। ধর্মীয় ও পার্থিব জীবনে রাসূলের শিক্ষা মানবজাতির জন্য অনুসরণীয়। তাঁর আদর্শ নিয়ে চললে সমাজে কোনো হানাহানি থাকবে না। দিবসটি উপলক্ষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এদিকে সিটি কর্পোরেশনের উদ্যোগে গতকাল নগরীর টাইগারপাস চসিক কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, সমাজে সত্যিকার অর্থে আদর্শ নৈতিক বোধসম্পন্ন দেশপ্রেমিক মানুষ গড়ার জন্য প্রিয় নবীর আদর্শ অনুসরণ করাই যথেষ্ট। তাঁর আদর্শ বর্তমান বিশ্বে জাতিতে-জাতিতে সংঘাত নিরসনে সহায়ক ভূমিকা রাখতে পারে। প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, আবদুল মান্নান, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, মাগুরা জেলা উলামা পরিষদ এ উপলক্ষে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে গত রোববার সকালে প্রধান অতিথির বক্তব্যে মাগুরা-১ আসনের অ্যাড. সাইফুজ্জামান শিখর এমপি বলেন, নবী করীম হযরত মুহাম্মদ (স.)-কে মানুষের কল্যাণে আল্লাহ পাক দুনিয়ায় প্রেরণ করেন। আর নবী করীমের মাধ্যমে নাজিল করা হয়েছিল পবিত্র কোরআন। আর কোরআনই মানুষের একমাত্র জীবনবিধান। সুষ্ঠু সুন্দর বিশ্ব আর মানুষের কল্যাণ চাইলে মহানবীর জীবনী ও কোরআনকে অনুসরণ করতে হবে।

নাটোর জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে গত রোববার সকালে নাটোর ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল ইসলাম।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, আমির হোসেন আমু এমপি বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পরই বঙ্গবন্ধু দিসবটি রাষ্ট্রীয় মর্যাদায় পালন শুরু করেছিলেন। তিনি এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করেন। ১৯৭৩ সালে বায়তুল মোকাররম মসজিদে দিবসটি উদ্বোধন করেছিলেন।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে কেন্দুয়ায় র‌্যালি ও শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত রোববার সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রামস্থ দরবার-এ-গাউছে হাওলা হয়রত শিবলী মঞ্জিলের পক্ষে কেন্দুয়া খানকা শরীফের উদ্যোগে উপজেলা সদরে সমাবেশ অনুষ্ঠিত হয়।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার তিতাস উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াত এর উদ্যোগে দিবসটি উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে কড়িকান্দি বাজারস্থ উপজেলায় অনুষ্ঠিত হয়।

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে জেলার দোয়ারাবাজার লক্ষ্মীপুর ইউনিয়নের হযরত শাহ্জালাল (রহ) দারুসুন্নাহ হিঃকোঃ দাখিল মাদরাসার উদ্যোগে বিশাল মুবারক র‌্যালি আয়োজন করা হয়।

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া আঞ্জুমান-ই-কাদেরীয়া পরিচালিত খানকা শরীফের আয়োজনে দিসবটি উপলক্ষে মিছিল বের করা হয়।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, সেøাগানে সেøাগানে মুখরিত ছিল শ্রীমঙ্গলের আকাশ-বাতাস। গত রোববার সকাল ১১টায় শ্রীমঙ্গল আলিয়া মাদরাসা থেকে র‌্যালি বের হয়। নবীপ্রেমিক হাজারো মানুষের মোবারক র‌্যালিটি শহরে প্রবেশের সাথে সাথেই সমাবেশে পরিণত হয়।

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, জেলার ওসমানীনগরে জালালিয়া আল কুরআন গবেষণা পরিষদের উদ্যোগে র‌্যালি বের করা হয়। গত রোববার দুপুর ১২টায় এ র‌্যালি গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে শুরু হয়।

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিরামপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে দোয়া অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ইসলামী মিশন বাংলাদেশ অধিভুক্ত এতিমখানা মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীগণ।

চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, জেলায় দিবসটি উপলক্ষে একটিভ ফাউন্ডেশনের অর্থায়নে চাটখিল উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে গত রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা পরিষদ প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটে এ উপলক্ষে দোয়া অনুষ্ঠিত হয়েছে। জে.আই ইসলামিক সাইন্স অ্যান্ড টেকনোলজির ভাইস চেয়ারম্যান মাস্টার তাজুল ইসলামের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথির আলোচনা রাখেন তিলিপ দরবারের পীর মাওলানা শাহ সূফি রুহুল আমিন সিদ্দিকী।

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, জেলার বেতাগী দরবারের উদ্যোগে বিশাল জসনে জুলুস গতকাল সোমবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিভিন্ন সড়ক প্রদক্ষিণের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। বিশাল এ জুলুসের নেতৃত্ব দেন পীরে ত্বরিকত আলহাজ্জ আল্লামা গোলামুর রহমান আশরাফ শাহ (মা.জি.আ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন