বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশের স্বপ্ন

ইতিহাস গড়ে সেমিতে পাকিস্তানের সঙ্গী থাইল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

এবারের এশিয়া কাপ শুরুর পর থেকে মাঝে মাঝেই হানা দিয়েছে বেরসিক বৃষ্টি। তবে তাতে কপাল পুড়েছে কেবল বাংলাদেশেরই! আগের ম্যাচে বৃষ্টি আইনে মাত্র ৩ রানে হারের পর গতকাল তো ম্যাচই মাঠে গড়ালো না, তাতেই সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা! সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতের চাইতে এই ম্যাচে বাংলাদেশের বড় বাধা ছিল বৃষ্টি। সেই বৃষ্টিই নিগার সুলতানা জ্যোতিদের যাত্রা থামাল। টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার কষ্টে বাংলাদেশ দল যখন যন্ত্রণা বিদ্ধ হয়ে মাঠ ছাড়ছে, হোটেলে তখন উৎসবে মাতোয়ারা থাইল্যান্ড দল। অপ্রত্যাশিত প্রাপ্তির আনন্দে উদ্বেল তারা। প্রথমবারের মতো এশিয়া কাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে মেয়েদের ক্রিকেটের উদীয়মান দেশটি।
এদিন ভোর থেকেই সিলেটে শুরু হয় প্রবল বৃষ্টি। বেলা এগারোটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত হালকা বৃষ্টি পড়ছিল। এমনিতে ম্যাচের কাটঅফ টাইম ছিল ১১টা ২৭। কিন্তু তার বেশ আগেই ১০টা ৫৩ মিনিটে পরিস্থিতি পর্যবেক্ষণ করে খেলা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। এতে করে বাংলাদেশ ও আমিরাত দুদল পেয়েছে এক পয়েন্ট করে। খেলা হলে আমিরাতকে যেকোনো ব্যবধানে হারালেই সেমিতে উঠতে পারত বাংলাদেশ, রানরেটে বেশ এগিয়ে ছিল স্বাগতিকরা। কিন্তু পয়েন্ট ভাগাভাগি করায় সেই সুযোগ আর থাকল না। ৬ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট তাই ৫। এক পয়েন্ট এগিয়ে থাকায় প্রথমবারের মতো সেমিফাইনালে উঠে গেছে থাইল্যান্ড। আর তাতে স্বাগতিকদের অন্ধকার ঘিরে ধরলেও আলোর রোশনাই থাই শিবিরে।
বাংলাদেশ অবশ্য সেরা সুযোগ হারায় আগের দিন। ডিএলএস মেথডে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ ওভারে ম্যাচ জিততে দরকার ছিল ৪১ রান। কিন্তু বৃষ্টি আইনে বাংলাদেশ ম্যাচ হেরে যায় তিন রানে। রান তাড়ায় পরিকল্পনাহীন ব্যাটিং হতাশায় ডুবায় লাল সবুজের প্রতিনিধিদের। অবিশ্বাস্য ব্যাটিং ধসে এক ওভারে ৪ উইকেট হারিয়ে ম্যাচ হারে বাংলাদেশ। অথচ আগে বোলিং নিয়ে শ্রীলঙ্কাকে চেপে ধরেছিলেন জাহানারা আলম, সালমা খাতুনরা। ১৮.১ ওভার পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৮৩। এরপরে বৃষ্টিতে তাদের আর ব্যাট করা হয়নি। বদলে যাওয়া সমীকরণও মেলাতে পারেনি বাংলাদেশ।
এশিয়া কাপে ৬ ম্যাচের মধ্যে মালয়েশিয়া ও থাইল্যান্ডকে হারাতে পেরেছে বাংলাদেশ। ম্যাচ হেরেছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে। ২০১৮ সালে ভারতকে দুই দফা হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার সেমিতে যেতে না পারা দলটির জন্য বড় ব্যর্থতা। বাংলাদেশ বিদায় নেওয়ায় সেমিফাইনালের লাইনআপও ঠিক হয়ে গেছে। আগামীকাল প্রথম সেমিতে সকাল ৯টায় ভারতের বিপক্ষে খেলবে থাইল্যান্ড। ওইদিনই দুপুর দেড়টায় ফাইনালে উঠার লড়াইয়ে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। গতকাল হওয়া দিনের দ্বিতীয় ম্যাচে এই শ্রীলঙ্কাকে গুড়িয়েই সেমির টিকিট কেটেছে বিসমাহ মারুফের পাকিস্তান। ওমাইমা সোহেইলের ৫ উইকেটে ১৮.৫ ওভারে লঙ্কানরা গুটিয়ে যায় ১১২ রানে। জবাবে সমান ওভার খেলা পাকিস্তান লক্ষ্যে পৌঁছে যায় ৫ উইকেট খুইয়ে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন