শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অর্থনীতি চাপে আছে, তবে সহনশীল : স্যাফকন প্রদর্শনীতে পরিকল্পনা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বৈশ্বিক পরিস্থিতি ও বিদ্যুৎ সমস্যার কারণে দেশের বর্তমান অর্থনীতি চাপে আছে। তবে এ চাপ সহনশীল পর্যায়ে রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ‘৭ম স্যাফকন ২০২২’ আন্তর্জাতিক প্রদর্শনী উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বেসরকারি খাতকে অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি বিবেচনা করে সরকার সারাদেশে বিস্তৃত যোগাযোগ ব্যবস্থা ও বিদ্যুৎ অবকাঠামো গড়ে তুলেছে। যার ফলস্বরূপ দেশব্যাপী ভোক্তা উপযোগী বাজার ব্যবস্থা তৈরি হয়েছে এবং এর সুফল পাচ্ছে জনগণ।
পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, মোট দেশজ উৎপাদনে (জিডিপি) শিল্পের অবদান দিন দিন বাড়ছে। সেজন্য দেশে এখন শিল্পায়ন উপযোগী দক্ষ মানবসম্পদের প্রয়োজন। সরকার ইতোমধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর মানবসম্পদ তৈরির লক্ষ্যে শিক্ষার মান উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ এখন এশিয়ার সবচেয়ে বিনিয়োগ উপযোগী দেশ উল্লেখ করে প্রতিমন্ত্রী চীন ও জাপানসহ উন্নত দেশের ব্যবসায়ী-উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান জানান।
অনুষ্ঠানে জানানো হয়, স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের আয়োজনে শুরু হওয়া তিন দিনব্যাপী এ অবকাঠামো বিষয়ক আন্তর্জাতিক প্রদর্শনী ‘৭ম স্যাফকন ২০২২’ চলবে ২২ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী। প্রদর্শনীতে ১৪টি দেশের ১২০টির বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। যেখানে ৩২০টি স্টলে তাদের পণ্য প্রদর্শন করছে।
প্রদর্শনীতে নিরাপদ ও টেকসই অবকাঠামো নির্মাণ কৌশল, নির্মাণ উপকরণ এবং নতুন প্রযুক্তি, বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানি, সেইফ এইচভিএসিআর ও পানি ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট দেশি ও বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ‘পাওয়ার-জেন’ শীর্ষক এ প্রদর্শনীটির সঙ্গে ‘রিনিউঅ্যাবল এনার্জি শো’, ‘ওয়াটার ম্যানেজমেন্ট শো’ এবং ‘সেফ এইচভিএসিআর’ সংযুক্ত রয়েছে।
স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়জুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পাওয়ার সেলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ারকন্ডিশনিং ইঞ্জিনিয়ারের (এএসএইচআরএই-আশারি) বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মো. হাসমতুজ্জামান, বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট টি এম আজিজুল আকিল ডেভিড, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) সভাপতি সৈয়দ আলমাস কবীর, ইউনান কমার্শিয়াল রিপ্রেজেন্টেটিভ অফিস ঢাকার পরিচালক লি শাও, স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন