বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পূর্বধলায় কোটি টাকার সোলার প্যানেল একটি বাতিও জ্বলছে না

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলা পরিষদ ভবনের ছাদে প্রায় কোটি টাকা মূল্যের সোলার (সৌর বিদ্যুৎ) প্যানেল স্থাপন করার কয়েক বছরের মাথায় বর্তমানে একটি বাতিও জ¦লছে না।
পূর্বধলা উপজেলা পরিষদের তথ্য অনুযায়ী, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ২০১৩ সালে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলা, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলা, কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা পরিষদ ভবনের ছাদে এক যোগে ২ কোটি ৪৭ লক্ষ টাকা ব্যায়ে সোলার প্যানেল স্থাপন করা হয়েছিল।
সেই অনুযায়ী ৮৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে পূর্বধলা উপজেলা পরিষদের পুরো ছাদ জুড়ে সারিবদ্ধভাবে ১শ’ টি সোলার প্যানেল বসানো হয়। তারপর বিদ্যুৎ সাশ্রয়ী ও তা ব্যবহারের জন্য উপজেলা পরিষদকে বুঝিয়ে দেয়া হয়েছিল। কয়েক বছর যেতে না যেতেই তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। বর্তমান বৈশি^ক পরিস্থিতি ও বিদ্যুতের অব্যাহত লোডশেডিংয়ের কারণে পরিষদের স্বাভাবিক কার্যক্রম চালানো তো দূরের কথা, তা দিয়ে একটি বাতিও জ্বলছে না। খোঁজ নিয়ে জানা যায়, অযতœ অবহেলার কারণে বিগত ৪ বছর ধরে সোলার প্যানেল, ব্যাটারি, আইপিএস সহ অন্যান্য যন্ত্রাংশও নষ্ট হয়ে পড়ে আছে। সচেতন মহলের অভিযোগ, সোলার প্যানেল, ব্যাটারি, আইপিএসসহ অন্যান্য যন্ত্রাংশও মেরামত করা ও তা চালুর জন্য কোন কার্যকর উদ্যোগ নেয়নি। ফলে প্রায় কোটি টাকা ব্যয়ে স্থাপন করা সরকারের মহতি উদ্যোগটি অযতœ অবহেলায় ভেস্তে গেছে।
এ ব্যাপারে পূর্বধলা উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্স বলেন, সোলার প্যানেলগুলো দীর্ঘদিন ধরে বিকল অবস্থায় পড়ে রয়েছে। বর্তমানে সোলার প্যনেল দিয়ে একটি বাতিও জ্বলছে না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি একাধিকবার চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে। আশা করছি, দ্রæত সময়ের মধ্যেই সোলার প্যানেলগুলো মেরামত করা হবে এবং তা বিদ্যুতের বিকল্প হিসেবে পরিষদের কার্যক্রমে আরো গতিশীলতা বৃদ্ধি পাবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন