শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তাইওয়ানকে মূল ভুখন্ডের সাথে একীভুত করবেই চীন : মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চীন বলেছে, দেশটি নিজের ‘পরিপূর্ণ একীভ‚তকরণের’ লক্ষ্যে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে। নিজের একীভ‚তকরণের মাধ্যমে বেইজিং সাধারণত তাইওয়ানকে চীনের মূল ভুখন্ডের একীভ‚ত করার কথা বুঝিয়ে থাকে। চীনের ক্ষমতাসীন দলের জাতীয় কংগ্রেস প্রেসিডেন্ট শি জিনপিংকে আরো পাঁচ বছর মেয়াদে ক্ষমতায় থাকার ম্যান্ডেট দেয়ার পর বুধবার এ ঘোষণা দিল বেইজিং।
চীনের তাইওয়ান বিষয়ক মুখপাত্র মা শিয়াওগুং বেইজিং-এ বলেন, চীন অতীতের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে একীভ‚তকরণের দিকে বেশি ঝুঁকে পড়েছে এবং বিষয়টির গুরুত্ব ও তাৎপর্য অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি উপলব্ধি করছে। এ কাজ করতে চীন এখন অনেক বেশি প্রত্যয়ী ও সক্ষম বলেও তিনি ঘোষণা করেন। চীনা এই মুখপাত্রের বক্তব্যে গত ১৬ থেকে ২২ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত জাতীয় কংগ্রেসে শি জিনপিংয়ের দেয়া ভাষণ সম্পর্কে উত্থাপিত একটি প্রশ্নের জবাব রয়েছে।
ওই ভাষণে চীনা কমিউনিস্ট পার্টি সাধারণ সম্পাদক শি বলেন, ইতিহাসের চাকা আরেকবার চীন ও তাইওয়ানের পুনর্মিলনের দিকে অগ্রসর হচ্ছে। না প্রেসিডেন্ট আরো বলেন, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের ব্যাপক প্রচেষ্টা এবং বিদেশিদের হস্তক্ষেপমূলক আচরণ সত্তে¡ও চীন নিজের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখন্ডতা রক্ষা করবে। তিনি আরো বলেন, “আমাদের দেশের পরিপূর্ণ একীভ‚তকরণকে উপলব্ধি করতে হবে এবং তা উপলব্ধি করা ছাড়া অন্য কোনো উপায় নেই।”
এদিকে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিক কংগ্রেস শেষে দেশটির সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে নতুন তিন জেনারেলকে নিয়োগ দেওয়া হয়। চীনের সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ পদে আসা নতুন জেনারেলরা হয়তো শি জিনপিংয়ের প্রতি তাদের রাজনৈতিক আনুগত্যের জন্যই নিয়োগ পেয়েছেন; তবে এই ঘনিষ্ঠতাই তাইওয়ানে আক্রমণের যে কোনো পরিকল্পনা বাস্তবায়নে সমন্বয় এবং দ্রুত ও কার্যকরভাবে সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতার সামরিক উদ্দেশ্যটি পূরণ করতে পারবে।
তাইওয়ানে পদক্ষেপের ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) পলিট ব্যুরোর ৭ সদস্যের স্ট্যান্ডিং কমিটির হাতে থাকলেও তাদের সেন্ট্রাল মিলিটারি কমিশনকেই যুদ্ধ পরিকল্পনা তৈরি ও তা বাস্তবায়ন করতে হবে, বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই বলেছেন এশীয় ও পশ্চিমা ৮ সামরিক অ্যাটাশে। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিক কংগ্রেস শেষে দেশটির সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে নতুন তিন জেনারেলকে নিয়োগ দেওয়া হয়।
শেষ হওয়া এই কংগ্রেসে শি বলেছেন, স্বশাসিত দ্বীপ তাইওয়ানের নিয়ন্ত্রণ নিতে ‘বল প্রয়োগ না করার প্রতিশ্রুতি’ চীন কখনোই দেবে না। তাইওয়ানের বাহিনী এবং তাদের আন্তর্জাতিক সহযোগিতা গুছিয়ে ওঠার আগেই সামরিক বাহিনীকে প্রস্তুত ও পরিকল্পনা কার্যকরে চীনের যে কোনো পদক্ষেপেই গতি যে কতটা গুরুত্বপূর্ণ, তা ইউক্রেইনে রাশিয়ার ‘হাবুডুবু দশাই’ দেখাচ্ছে, বলেছেন চার নিরাপত্তা বিশ্লেষক ও চার সামরিক কর্মকর্তা।
“শি জিনপিং যদি তাইওয়ান আক্রমণে যান, তাহলে সেন্ট্রাল মিলিটারি কমিশন থেকে কোনো ভিন্নমত নিতে পারবেন না তিনি। “সফল হওয়া নিশ্চিত করতে হলে তাদেরকে দ্রæতগতিতে, বজ্রগতিতে অগ্রসর হতে হবে। দোনোমোনো করার কোনো সুযোগ নেই। তাইওয়ান নিয়ে চীনের চিন্তাভাবনা সবসময় একই ছিল, ধীরগতিতে সামরিক বাহিনী ও রসদ প্রস্তুতের কারণে যে অচলাবস্থার সৃষ্টি হয় এবং সেটি এড়ানো যে জরুরি ইউক্রেইনে রাশিয়ার বিপর্যয় তা নিশ্চিতও করেছে,” বলেছেন সিঙ্গাপুরভিত্তিক সামরিক কৌশলগত উপদেষ্টা আলেক্সান্ডার নেইল।
প্রথম দুই মেয়াদে শি দুর্নীতির অভিযোগে হাজার হাজার কর্মকর্তাকে ‘কাবু’ করেছেন এবং সামরিক বাহিনীর ওপর দলের নিয়ন্ত্রণ আরও জোরদারে চেষ্টা করে গেছেন। আর এবার সাত সদস্যের কমিশনে তিন নতুন জেনারেলকে নিয়োগ এবং অবসরের বয়সসীমা পার হওয়ার পরও ঘনিষ্ঠ সামরিক সহচর জেনারেল ঝাং ইয়োজিয়ার দায়িত্বের মেয়াদ বাড়িয়ে শি সামরিক কমান্ডের ওপর তার কর্তৃত্ব আরও শক্ত করেছেন। “নজিরবিহীন এ পদক্ষেপের মাধ্যমে তিনি এক ঢিলে দুই পাখি মারার সুযোগ পেলেন।
পিপলস লিবারেশন আর্মির শীর্ষ সেনা পদে অপারেশনাল কমান্ডে দক্ষ এবং রাজনৈতিকভাবে নির্ভরশীল একজনকে রাখা নিশ্চিত করলেন,” ঝাওয়ের মেয়াদ বাড়ানো নিয়ে বলেছেন সিঙ্গাপুরের এস রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের সামরিক বিশেষজ্ঞ জেমস চার। ৭২ বছর বয়সী ঝাং চীনের সামরিক বাহিনীতে বেশ প্রভাবশালী। ২০২১ সালে চীনের সামরিক বাহিনীর আধুনিকায়ন নিয়ে পেন্টাগনের প্রতিবেদনে তাকে পিপলস লিবারেশন আর্মির ‘নৃপতি’ বলা হয়েছে। ১৯৪৯ সালে চীনা গৃহযুদ্ধের অন্তিম পর্যায়ে ঝাও-র বাবা শি’র বাবার সাথে একসাথে লড়েছিলেন। ঝাং-এর অন্যতম শিষ্য জেনারেল লি শাংফুকেও এবার পদোন্নতি দিয়ে কমিশনে নিয়ে আসা হয়েছে। সূত্র : রয়টার্স, সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন