রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মাঠের রোমাঞ্চ ভেসে গেল বৃষ্টিতে

আজকের খেলা নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা, দুপুর ২টা

নাভিদ হাসান | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে কেবল অঘটনের বিশ্বকাপ বলে অভিহিত করলে চরম ভুল হবে। কুড়ি ওভারের ক্রিকেটে, বিশ্বসেরা বেছে নেওয়ার এবারের আসরটি যে ‘বৃষ্টির’ও। বিশ্বকাপের আমেজে গতকালও পানি ঢেলে দিল প্রকৃতি। যার ফলশ্রুতিতে এদিন আয়ারল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পর ‘বহু কাক্ষিত’ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার দ্বৈরথটাও গেল বৃষ্টির গর্ভে। চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াইটি আর উপভোগ করা হলো না সারা পৃথিবীর ক্রিকেট প্রেমীদের। আম্পায়াররা অনেকবার মাঠ পর্যবেক্ষণ করেছেন। কিন্তু ক্রমাগত বৃষ্টিতে মাঠে গড়ায়নি ম্যাচ। এই আসরে এখন পর্যন্ত হওয়া ২৬ ম্যাচের মধ্যে ৫টি ম্যাচ বৃষ্টিতে পন্ড হয়েছে এবং এরমাঝে ৪টির কোন ফলাফলই আসেনি! আর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) নির্ধারিত ৫ ম্যাচের ৩টিই ভেসে গেল বৃষ্টিতে।

কাল বাংলাদেশ সময় সকাল ১০টায় এমসিজিতে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল আয়ারল্যান্ডের। ভারী বর্ষণের কারণে দুই দলের অধিনায়ক টস করতেই নামতে পারেননি। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করে দুই দল। এমসিজিতে বৃষ্টি এরপরও আসা-যাওয়ার মধ্যেই ছিল। গোটা মাঠই ছিল ভেজা। একই মাঠে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচেও টস করতে নামতে পারেননি দুই দলের অধিনায়ক। এই ম্যাচের পয়েন্টও ভাগাভাগি হওয়ার ঝামেলায় পড়েছে গ্রুপের বড় দলগুলো।

সুপার টুয়েলভে এক নম্বর গ্রুপে এখন চার দলের পয়েন্ট সংখ্যা সমান ৩। রান রেটে এগিয়ে থাকায় সবার ওপরে দুই ম্যাচ খেলা নিউজিল্যান্ড। এরপর যথাক্রমে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়া; এই তিন দল খেলেছে তিনটি করে ম্যাচ। নিউজিল্যান্ডের (+৪.৪৫০) রানরেট নিয়ে আছে সবার উপরে। দ্বিতীয় স্থানে অবস্থান করা ইংলিশদের রান রেট (+০.২৩৯)। আগের ম্যাচেই তারা বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ধরাশায়ী হয়েছিল। আইরিশরা (-১.১৬৯) রান রেট নিয়ে আছে টেবিলের তিনে। স্বাগতিক অস্ট্রেলিয়া (-১.৫৫৫) নেট রানরেটে নিয়ে অবস্থান করছে ৪ নাম্বারে। গ্রুপের একমাত্র দল শ্রীলঙ্কা, যাদের ম্যাচে বৃষ্টির হানা ছিল না। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা লঙ্কানদের রানরেট (০.৪৫০)। তবে বৃষ্টির কারণে সবচেয়ে লাভবান আফগানিস্তান। এশিয়ার দলটি প্রথম ম্যাচে ইংল্যান্দের কাছে হারে। এরপরের দুই ম্যাচে কোন লড়াই না করেও প্রকৃতির কল্যাণে দুই পয়েন্ট আদায় করেছে তারা। অথচ নিউজিল্যান্ড ও অ্যায়ারল্যান্ডের বিপক্ষে সেই দুটি ম্যাচ মঠে গড়ালে, পেস বোলিংয়ে দুর্বল আফগানদের তেমন সুযোগই ছিল না জেতার। আফগানদের রানরেট (-০.৬২০)।

এবারের বিশ্বকাপের শুরু থেকেই বৃষ্টির পূর্বাভাস মাথায় রেখে খেলতে হচ্ছে দলগুলোকে। ২৩ অক্টোবর এমসিজিতে ভারত ও পাকিস্তানের মধ্যকার মহারণেও ৯০ শতাংশ বৃষ্টি সম্ভাবনা ছিল। তবে সে ম্যাচে শেষ পর্যন্ত বৃষ্টির হানা আসেনি। এরপর এখন পর্যন্ত এই মাঠে চারটি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তিনটি ম্যাচ মাঠে কোনো বল গড়ানো ছাড়াই বাতিল হয়েছে। অন্য ম্যাচটিতে বৃষ্টির বাধায় পয়েন্ট খোয়ায় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ায় বর্ষা মৌসুমের শুরুটা সাধারণত নভেম্বর থেকেই, যা চলে এপ্রিল পর্যন্ত। তবে এবার দেশটিতে সময়ের চেয়ে কিছু আগেই লেগেছে বর্ষার ছোঁয়া। যার দখল সামলাতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপকে। আগামী ১৩ নভেম্বর বিশ্বকাপ ফাইনালও অনুষ্ঠিত হওয়ার কথা এমসিজিতে। তবে মেলবোর্নে যেভাবে প্রতিদিন অনাকাক্ষিত অতিথি হিসেবে হাজির হচ্ছে বৃষ্টি, তাতে এই শহরে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো নিয়ে চরম উৎকণ্ঠায় আইসিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন