রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুলি খেয়েছেন ইমরান, বুলেট প্রুফ গাড়ি বরাদ্দ হল চীনা শ্রমিকদের জন্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ৩:৩৭ পিএম

মিছিল নিয়ে ইসলামাবাদের দিকে যাওয়ার সময় গুলিবিদ্ধ হন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সেই ঘটনায় পর থেকেই প্রবল সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান সরকার। এই অবস্থায় প্রাক্তন প্রধানমন্ত্রীর নিরাপত্তাকে আরও আঁটোসাঁটো করা হবে বলেই আশা করেছিল ওয়াকিবহাল মহল। কিন্তু সেই রাস্তায় একেবারেই হাঁটল না শাহবাজ শরিফ প্রশাসন। উল্টো পাকিস্তানে কর্মরত চিনা শ্রমিকদের নিরাপত্তায় জোর দিচ্ছে ইসলামাবাদ।

চীনা শ্রমিকদের জন্য বুলেটপ্রুফ গাড়ির ব্যবস্থা করা হচ্ছে বলে রবিবার জানিয়ে দিয়েছে সে দেশের প্রশাসন। উল্লেখ্য, সম্প্রতি পরপর জঙ্গি হামলায় বেশ কয়েকজন চীনা শ্রমিকের মৃত্যু হয়। তার পরই বিষয়টি উদ্বেগ প্রকাশ করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। পাকিস্তানের প্রধানমন্ত্রীকে সেকথা জানিয়েও দেন তিনি। বিশেষজ্ঞদের দাবি, সেই কারণেই বেইজিংয়ের মন রাখতে তড়িঘড়ি এই পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ।

চীনের শিনজিয়ান প্রদেশ থেকে বালুচিস্তানের গোয়াদর বন্দর পর্যন্ত রাস্তা তৈরি করছে বেইজিং। চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর বা সিপিইসি-র প্রকল্পের জন্য ৬০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ খরচ করছে চীন। এই প্রকল্প নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে আসছে বালুচিস্তানের বাসিন্দারা। গত কয়েক মাসে প্রকল্প এলাকায় বারবার হামলা চালায় বালুচ বিদ্রোহীরা। সেই হামলায় প্রাণ হারান চীনা ইঞ্জিনিয়ার-সহ বেশ কয়েজন শ্রমিক। গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী চীনে সফরে গেলে এই নিয়ে প্রশ্ন তোলেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি ওই সফর থেকে দেশে ফেরার পরই পদক্ষেপ নিল ইসলামাবাদ।

শাহবাজ শরিফ প্রশাসন চীনা শ্রমিকদের জন্য বুলেট প্রুফ গাড়ির বন্দোবস্ত করতেই এই নিয়ে সুর চড়াতে শুরু করে দিয়েছে ইমরানের দল পাকিস্তান তেহেরিক ই ইনসাফ বা পিটিআই। ‘প্রশাসনের এই পদক্ষেপে এটা স্পষ্ট যে প্রাক্তন প্রধানমন্ত্রীর জীবনের কোনও মূল্য নেই সরকারের কাছে। উল্টো ইমরানের যাতে মারাত্মক ক্ষতি হয় তেমনটাই চাইছে সরকার। চীনা শ্রমিকদের নিরাপত্তা নিশ্চয়ই দিক সরকার। কিন্তু সেই সঙ্গে ইমরানকেও নিরাপত্তা দেয়া হোক,’ এই ইস্যুতে মন্তব্য করেছেন পিটিআই-র নেতারা। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nadia Sultan Rimi ১৫ নভেম্বর, ২০২২, ১:০১ পিএম says : 0
গুলি খেয়েছেন ইমরান, বুলেট প্রুফ গাড়ি বরাদ্দ হল চীনা শ্রমিকদের জন্য ভিখারি দেশ পাকিস্তান তাদের মালিককে রক্ষা করতে গিয়ে তাদের সাবেক প্রধানমন্ত্রীকে ভুলে গেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন