বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

পেলে, মারাডোনাকে টপকে গেলেন এমবাপ্পে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১০:৩৫ এএম

পোল্যান্ডকে দাপটের সাথে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে গেল ফ্রান্স। আর এই জয়ে উল্লেখযোগ্য ভূমিকা নিলেন কিলিয়ান এমবাপ্পে। জোড়া গোল করলেন তিনি। দু’টি গোলই দেখার মতো। দূরপাল্লার শটে গোল করেন তিনি। রোববার জোড়া গোলের সাহায্যে একইসাথে পেলে ও দিয়েগো মারাডোনাকে টপকে গেলেন তিনি।

রোববারের জোড়া গোলের ফলে বিশ্বকাপে মোট ৯টি গোল হয়ে গেল এমবাপ্পের। আগের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এ বার বাকিদের থেকে অন্তত দু’টি গোলে এখনই এগিয়ে তিনি। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজির এত দিন ছিল পেলের। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন তিনি। এমবাপ্পে সেই কাজ করে ফেললেন ২৩ বছর বয়সেই। গতবারের বিশ্বকাপে তিনি সবচেয়ে কম বয়সে ফাইনালে গোল করার ক্ষেত্রে পেলের পরেই ছিলেন তিনি। এবার ব্রাজিলের কিংবদন্তিকেই পেরিয়ে গেলেন।

মারাডোনাও হার মানলেন এমবাপ্পের কাছে। চারটি বিশ্বকাপে মারাডোনার মোট আটটি গোল রয়েছে। তার থেকে অনেক কম বয়সে ওই নজির পেরিয়ে গেলেন এমবাপ্পে। শনিবারই মারাডোনাকে টপকে যান আর্জেন্টিনার লিওনেল মেসি। এদিন সেটা করে দেখালেন এমবাপ্পে। গতবারও বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে আর্জেন্টিনার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন এমবাপ্পে।

শনিবার অনুশীলনের এক ফাঁকে সাজঘরে চলে গিয়েছিলেন এমবাপ্পে। কিছুক্ষণ পরে ফিরে আসেন। দেখা যায়, সমাজমাধ্যমে পেলের সুস্থতা কামনা করে পোস্ট দিয়েছেন। ওই ফুটবলারকেই কয়েক ঘণ্টার মধ্যে টপকে গেলেন। তবে বিশ্বকাপে ফ্রান্সের হয়ে গোলের নিরিখে এখনো চারটি গোল বাকি। ১৯৫৮ বিশ্বকাপে একই প্রতিযোগিতায় ১৩টি গোল করেছিলেন জাঁ ফঁতে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
M. A. Bashar ৫ ডিসেম্বর, ২০২২, ১০:৪৪ পিএম says : 0
Welldone
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন