বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি আমলে নিখোঁজ ব্যক্তিদের তালিকা হচ্ছে

থার্টি ফার্স্ট নাইটে রাস্তায় অনুষ্ঠান করা যাবে না সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

বিএনপির শাসনামলে নিখোঁজ বা গুম হওয়া ব্যক্তিদের তালিকা করা হচ্ছে। তালিকা তৈরির বিষয়টি এখন গণদাবিতে পরিণত হয়েছে। গতকাল সোমবার সচিবালয়ে খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন এবং থার্টি ফার্স্ট নাইটের আইনশৃঙ্খলা ও আনুসঙ্গিক বিষয় সংক্রান্ত সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, বিএনপি শাসনামলের সময়ে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছিল। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা করা হয়েছিল, গুম হয়েছিল। সেগুলোর আমরা একটা রিপোর্ট তৈরি করছি। সবকিছু নিয়েই তদন্ত হোক, সবকিছু নিয়েই একটা ব্যবস্থা হোক, এটা আমরাও চাই।

বিএনপির যে নেতাকর্মীরা নিখোঁজ, গুম বা হত্যার শিকার হয়েছে; ক্ষমতায় গেলে সেসব ঘটনার বিচার করার কথা বলছেন দলটির নেতারা। সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির সময়ের ‘নিখোঁজ, গুম বা হত্যার অভিযোগ প্রসঙ্গে বলেন, আমরাও কিন্তু একটা স্টেপ নিচ্ছি যে- ওই সময়ে (বিএনপির সময়ে) হাজার হাজার মানুষ নিখোঁজ হয়েছে। বিচারহীনভাবে হত্যা করা হয়েছে। তাদের একটি তালিকা তৈরি করছি এবং এটি একটি গণদাবিতে পরিণত হয়েছে।

থার্টি ফার্স্ট নাইটের নিরাপত্তার প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আতশবাজি কিংবা পটকা ফোটানো যাবে না। রাস্তায় বা প্রতিবন্ধকতা সৃষ্টি করে কোনো অনুষ্ঠান করা যাবে না। পুলিশের অনুমতি নিয়ে অনুষ্ঠান করা যাবে। তবে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করে নয়। বারগুলো ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে।

থার্টি ফাস্টের আগে ২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব বড়দিন উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। সারাদেশে ৫ হাজার ৬৪২টি গির্জায় বড়দিন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বড়দিনেও আতশবাজি, পটকা ফোটানো যাবে না।বড়দিন উপলক্ষে গির্জাগুলোর প্রবেশপথে আর্চওয়ে, সিসি ক্যামেরার পাশাপাশি কূটনীতিক পাড়ায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন