বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরের পক্ষে পূর্ণ সমর্থনের অঙ্গীকার করেছে ওআইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৭:৪৫ পিএম

কাশ্মীরের পক্ষে পূর্ণ সমর্থনের অঙ্গীকার করেছে ওআইসি। সংস্থাটির সেক্রেটারি জেনারেল বলেছেন, আইআইওজেকে-তে মানবাধিকার পরিস্থিতির মূল্যায়ন প্রতিবেদন সদস্য দেশগুলির কাছে জমা দেবেন অর্গানাইজেশন অফ ইসলামিক কান্ট্রিজ (ওআইসি) এর সেক্রেটারি জেনারেল হিসেন ইব্রাহিম তাহা। তিনি বলেন, কাশ্মীর ইস্যুটি ওআইসির এজেন্ডার শীর্ষ অগ্রাধিকারে রয়েছে এবং সদস্য দেশগুলোর কাছে কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরে তিনি একটি বিস্তৃত মূল্যায়ন প্রতিবেদন জমা দেবেন।–দ্য এক্সপ্রেস ট্রিবিউন

তিনি আজাদ জম্মু ও কাশ্মীরের (এজেকে) প্রেসিডেন্ট ব্যারিস্টার সুলতান মেহমুদ চৌধুরীর পাশাপাশি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত এবং নিয়ন্ত্রণ রেখা (এলওসি) এবং শরণার্থী শিবির সংক্ষিপ্ত সফরের পর রবিবার প্রেসিডেন্সিতে যৌথ সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন।

তিনি বলেন, তিনি কাশ্মীরের পরিস্থিতি মূল্যায়ন করতে ওআইসি যোগাযোগ গোষ্ঠীর দ্বারা গৃহীত প্রস্তাবগুলির অধীনে এজেকে সফর করছেন এবং ওআইসি এবং সদস্য দেশগুলির পররাষ্ট্র মন্ত্রী পরিষদের কাছে একটি বিস্তৃত প্রতিবেদন জমা দেবেন এবং নিয়ন্ত্রণরেখার অপর প্রান্তসহ ভারত সফরের অনুমতি চাইবেন।

তিনি বলেন, তার সফরের দ্বিতীয় উদ্দেশ্য ছিল কাশ্মীরের জনগণের সাথে একাত্মতা প্রকাশ করা, যারা দীর্ঘদিন ধরে ভুগছে। তাদের আশ্বস্ত করা যে ওআইসি একটি মুসলিম সম্প্রদায় হিসাবে তাদের ও বিশ্ব সম্প্রদায়ের সাথে আলোচনা করে তাদের সমস্যার সমাধান করার জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আজাদ কাশ্মীর ও জম্মু-তে তার দিনব্যাপী সফরের সময়, তিনি নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় গুলিবর্ষণে ক্ষতিগ্রস্ত লোকদের সাথে দেখা করেছেন এবং তাদের সমস্যা ও দুর্ভোগের মূল্যায়ন করার জন্য নৃশংসতার কারণে কাশ্মীরের ভারতীয় দিক থেকে স্থানান্তরিত শরণার্থীদের সাথে তাদের মূল্যায়ন প্রতিবেদনের অংশ হিসেবে দেখা করেছেন।

এক প্রশ্নের জবাবে ত্বহা বলেন, সংগঠনের মহাসচিব হওয়ার কারণে তার দায়িত্ব ছিল সকল স্টেকহোল্ডার এবং অংশীদারদের সাথে এই সমস্যাটি তুলে ধরা এবং দীর্ঘদিনের এই সমস্যার সমাধান খুঁজে বের করা। তিনি বলেন, আমার দায়িত্ব শুধুমাত্র পররাষ্ট্র মন্ত্রীদের কাউন্সিলকে (সিএফএম) পরিস্থিতি সম্পর্কে অবহিত করা এবং তারপরে তারা পরবর্তী পদক্ষেপের লাইন খুঁজে বা পরামর্শ দেবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান খুঁজে বের করা এবং এই উদ্দেশ্যে আমি ভারতের সাথেও যোগাযোগ করব।

তিনি এজেকের প্রেসিডেন্টকে তার সফরের আয়োজন করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এর আগে, মহাসচিবকে স্বাগত জানানোর সময়, এজেকে সভাপতি বলেছিলেন যে, ওআইসি প্রধানের সফর জম্মু ও কাশ্মীরের জনগণের জন্য উত্সাহের উৎস এবং এটিকে কাশ্মীরি জনগণের জন্য "বড় দিন" বলে অভিহিত করা যায়।

মহাসচিবের সঙ্গে বৈঠকের কথা স্মরণ করে মেহমুদ বলেন, এর আগে তিনি তিনটি বৈঠক করেছেন। প্রথমটি গত বছরের মার্চে একটি শীর্ষ সম্মেলনের সময়, দ্বিতীয়টি এপ্রিলে জেদ্দায় এবং তারপরে ওয়াশিংটন এবং নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) সভা উপলক্ষে এবং তাকে কাশ্মীরি জনগণের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল বলে মনে করেন তিনি।

মেহমুদ বলেন, আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে তিনি ওআইসি প্রধানকে ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে (আইআইওজেকে) মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অবহিত করেছেন এবং যোগ করেছেন যে, মহাসচিব সর্বদা কাশ্মীরী জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে সমর্থন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন