শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিপুল সংখ্যক ইউক্রেনীয় সেনাকে বন্দি করেছে চেচেন যোদ্ধারা

আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র আঘাতের জন্য ইউক্রেন দায়ী জেলেনস্কির শান্তি পরিকল্পনায় বাস্তবসম্মত কিছু নেই : ল্যাভরভ হ ন্যাটো তার ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়াকে হুমকি হিসাবে দেখাতে চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চেচেন নেতা রমজান কাদিরভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, একটি বিশেষ চেচেন সামরিক ইউনিটের যোদ্ধারা মেরিঙ্কা শহরের কাছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর একটি সুরক্ষিত পোস্টে হামলা চালিয়ে দখল করেছে এবং বিপুল সংখ্যক ইউক্রেনীয় সেনাকে বন্দী করেছে।

‘রাশিয়ার হিরো আখমাদ-খাদজি কাদিরভের নামানুসারে সেভার-আখমত বিশেষ রেজিমেন্টের যোদ্ধারা দুর্গসহ একটি প্রতিরক্ষা পোস্টে হামলা চালিয়েছে। প্রতিপক্ষের কর্মীদের একটি বড় অংশ নিহত হয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক ইউক্রেনীয় সেনা সদস্যকে বন্দী করা হয়েছে,’ কাদিরভ মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বলেছেন। তার কথায়, দখল করা পোস্টটি একটি সুবিধাজনক অবস্থানে স্থাপন করা হয়েছিল এবং এতে ট্রেঞ্চওয়ার্ক এবং ডিফেন্ডেড ফায়ারিং পজিশনের একটি লাইন অন্তর্ভুক্ত ছিল। ‘এ সুরক্ষিত পোস্টটি দখল করা আমাদের যোদ্ধাদের দ্বারা অর্জিত একটি উজ্জ্বল ফলাফল। এই সুরক্ষিত অবস্থানটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ছিল, এবং এর দখল মেরিঙ্কা ফ্রন্টে একটি গুরুতর সাফল্য,’ তিনি যোগ করেন।

আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র আঘাতের জন্য ইউক্রেন দায়ী : জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজয়া বলেছেন যে, একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র যেটি সম্প্রতি ইউক্রেনের ডেনেপ্রোপেট্রোভস্কে পড়েছিল, সেটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে একটি আবাসিক এলাকায় মোতায়েন করা ইউক্রেনের বিমান প্রতিরক্ষা দ্বারা গুলি করা হয়েছিল।

তিনি মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে বলেছিলেন যে, পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিরা ‘ইউক্রেনীয় কর্মকর্তাদের দ্বারা প্রদান করা সেই ঘটনার প্রকৃত পটভ‚মি’ উল্লেখ করতে ব্যর্থ হন। ‘বিদ্যুত অবকাঠামো লক্ষ্য করে ছোঁড়া একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভ‚পাতিত করা হয়েছিল। যেহেতু বিমান প্রতিরক্ষা লঞ্চারটি একটি আবাসিক এলাকায় স্থাপণ করা হয়েছিল আন্তর্জাতিক মানবিক আইনের নিয়মের বিপরীতে, যার প্রতি আপনারা খুব যতœশীল, তাই ক্ষেপণাস্ত্রটি একটি আবাসিক ভবনের উপর পড়েছিল। বাকিটা আপনারা জানেন,’ নেবেনজিয়া বলল, ‘যদি ইউক্রেনীয় কর্তৃপক্ষ আইএইচএল (আন্তর্জাতিক মানবিক আইন) মেনে চলত, তাহলে এই ট্র্যাজেডি কখনোই ঘটত না।’

‘আমরা দুঃখিত যে, আপনারা কেউই ডোনেৎস্কের বিরুদ্ধে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রায় অবিরাম বিমান হামলার নিন্দা করে একটি শব্দও বলেননি, যার কারণে বেসামরিক মানুষও নিহত হয়েছে। এ ক্ষেত্রে কিয়েভ সরকার ইচ্ছাকৃতভাবে আবাসিক কোয়ার্টারগুলিকে লক্ষ্যবস্তু করে যেখানে কোনও সামরিক সুবিধা নেই। ডোনেৎস্কের বাসিন্দারাই আগামি শুক্রবার এক বৈঠকে এ বিষয়ে আপনাদেরকে আরও বিস্তারিত জানাবে,’ রাশিয়ান ক‚টনীতিক যোগ করেছেন।

জেলেনস্কির শান্তি পরিকল্পনায় বাস্তবসম্মত কিছু নেই : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার বলেছেন যে, মস্কো এখনও ইউক্রেনে শান্তির জন্য কোনও বাস্তবসম্মত প্রস্তাব দেখতে পায়নি এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পরামর্শগুলি অযৌক্তিক।

ল্যাভরভ বলেন, মস্কো পশ্চিমা দেশগুলোর সঙ্গে সংঘাত নিয়ে আলোচনা করতে এবং যেকোনো গুরুতর প্রস্তাবে সাড়া দিতে প্রস্তুত, তবে যেকোনো আলোচনার জন্য রাশিয়ার ব্যাপক নিরাপত্তা উদ্বেগ মোকাবেলা করা প্রয়োজন। মস্কোতে একটি সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে ল্যাভরভ ইউক্রেন এবং রাশিয়ার সীমান্তের কাছাকাছি অন্যান্য দেশগুলো থেকে তাদের ‘সামরিক অবকাঠামো’ সরিয়ে নেয়ার জন্য ন্যাটোকে আবারও আহŸান জানিয়েছেন।

‘জেলেনস্কির সাথে অবাস্তব বিষয়ে কোন আলোচনা হতে পারে না,’ ল্যাভরভ বলেছেন। তিনি গত নভেম্বরে ইউক্রেনের নেতার ১০-দফা পরিকল্পনাকে ‘সম্প‚র্ণ অযৌক্তিক উদ্যোগ’ সমন্বিত বলে বর্ণনা করেছেন। ‘ইউক্রেনীয় ইস্যুতে রাশিয়া এবং পশ্চিমাদের মধ্যে আলোচনার সম্ভাবনার জন্য, আমরা যে কোনও গুরুতর প্রস্তাবের প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত থাকব। (কিন্তু) আমরা এখনও কোনও গুরুতর প্রস্তাব দেখতে পাচ্ছি না, যে আমরা সেগুলি বিবেচনা করে সিদ্ধান্ত নিতে প্রস্তুত থাকব,’ ল্যাভরভ বলেছেন। কিয়েভের অংশগ্রহণ ছাড়া ইউক্রেন সম্পর্কে কিছু আলোচনা করবে না বলে পশ্চিমা সরকারের বিবৃতিগুলো ‘সমস্ত বাজে কথা’, কারণ পশ্চিমারাই আসলে সিদ্ধান্ত নিচ্ছে, ল্যাভরভ যোগ করেন।

ন্যাটো তার ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়াকে হুমকি হিসাবে দেখাতে চায় : চীনের গেøাবাল টাইমস পত্রিকা বুধবার এক সম্পাদকীয়তে বলেছে, ন্যাটো তার অস্তিত্বের ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়াকে হুমকি হিসাবে তুলে ধরার চেষ্টা করছে। কারণ সংস্থাটি দিন দিন তাদের গুরুত্ব হারিয়ে ফেলছে।
‘রাশিয়ার মতো তথাকথিত হুমকি মোকাবেলা করার প্রয়োজন ব্যতীত, ন্যাটোর আসলে কোনও ভ‚মিকা থাকে না। তাই, ন্যাটো প্রধানকে কীভাবে জোটের জীবন দীর্ঘায়িত করা যায় তা বিবেচনা করতে হচ্ছে। ন্যাটো রাশিয়া সহ বিভিন্ন লক্ষ্যবস্তু স্থাপনের মাধ্যমে তাদের অস্তিত্বকে ন্যায্যতা দেয়ার উপায় খুঁজে বের করে,’ সম্পাদকীয়তে লেখা হয়েছে। ‘কিন্তু বাস্তবে পশ্চিমের পক্ষে রাশিয়ার সাথে সম্পর্ক সম্প‚র্ণভাবে ছিন্ন করা অসম্ভব। রাশিয়া বহুমুখী বিশ্বের একটি গুরুত্বপূর্ণ মেরু যা পশ্চিমা বিশ্ব এড়াতে বা উপেক্ষা করতে পারে না,’ পত্রিকাটি উল্লেখ করেছে।

‘যদি পশ্চিম ও রাশিয়ার মধ্যে সংঘর্ষ এবং সংঘাতের মতো সম্পর্কের অস্বাভাবিক অবস্থা চলতে থাকে, তবে রাশিয়ার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ইউরোপ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। আসলে, এ বিষয়ে ইউরোপীয় দেশগুলোও বিচলিত। ইউক্রেনে যদি বড় আকারের সামরিক সংঘাতের অবসান হয় এবং বিক্ষিপ্ত সংঘর্ষ থেকে যায়, তাহলেও কিছু ইউরোপীয় দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করতে পারে এবং তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলতে পারে, কারণ তারা জানে যে, রাশিয়াকে নিয়ন্ত্রণে রাখা তাদের স্বার্থকে দুর্বল করতে পারে, এমনকি রাশিয়ার চেয়েও বেশি,’ সম্পাদকীয়তে যোগ করা হয়েছে। ‘রাশিয়া-ইউক্রেন সংঘাত পশ্চিম এবং রাশিয়ার মধ্যে সংঘর্ষ নয়, বরং ওয়াশিংটনের নেতৃত্বাধীন ন্যাটো এবং মস্কোর মধ্যে সংঘাত,’ পত্রিকাটি জোর দিয়ে বলেছে।

ভয়াবহ কপ্টার দুর্ঘটনা, ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী-সহ অন্তত ১৬ জনের মৃত্যু : ইউক্রেনে নার্সারি স্কুলের উপর ভেঙে পড়ল সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর হেলিকপ্টার। বুধবারের ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মনাস্টরস্কি-সহ একাধিক ব্যক্তির। প্রাথমিক ভাবে জানা গিয়েছে দুই শিশু-সহ অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়।
মারাত্মক দুর্ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইতিমধ্যেই উদ্দারকাজ শুরু হয়েছে বলে জানিয়েছে কিয়েভের স্থানীয় প্রশাসন। তবে হেলিকপ্টার ভেঙে পড়ার কারণ এখনও জানা যায়নি। রাশিয়ার সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মধ্যে এই ঘটনায় আঙুল উঠছে পুতিনের দেশের দিকেও। তবে এই ঘটনা নিয়ে মুখ খোলেনি রাশিয়া।

ইউক্রেন পুলিশের তরফে জানানো হয়েছে, অন্যান্য সরকারি কর্মকর্তাদের সঙ্গে হেলিকপ্টারে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস। কিয়েভ থেকে ২০ কিলোমিটার দূরে ব্রোভারি এলাকায় একটি কিন্ডারগার্টেন স্কুলের উপর ভেঙে পড়ে তাঁদের হেলিকপ্টারটি। ভাইরাল হয়ে যাওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে ভেঙে পড়া হেলিকপ্টারের ধ্বংসাবশেষ। সেই সঙ্গে গোটা এলাকায় আগুন ধরে গিয়েছে। নার্সারি স্কুল ও জনবসতিপূর্ণ এলাকায় দুর্ঘটনার ফলে প্রচুর মানুষের মৃত্যুর সম্ভাবনা রয়েছে।

পুলিশের তরফে প্রাথমিক ভাবে জানানো হয়েছে, দুই শিশু-সহ ১৬ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে ১০ শিশু-সহ ২২ জনকে। দুর্ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চালাচ্ছে পুলিশ। আহতদের চিকিৎসার জন্য চিকিৎসকরাও উপস্থিত হয়েছেন। আপাতত ওই নার্সারি স্কুলের বাড়িটি খালি করা হয়েছে। আর কেউ বাড়ির ভিতরে আটকে নেই বলেই অনুমান উদ্ধারকারীদের।

প্রসঙ্গত, গত বছর ফেব্রæয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ব্রোভারি এলাকা দখল করতে তুমুল লড়াই চলে দুই পক্ষের মধ্যে। তবে বুধবারের হামলার সঙ্গে রাশিয়ার যোগ রয়েছে কিনা, তা এখনও জানা যায়নি। কী করে ভেঙে পড়ল হেলিকপ্টার, সেই সম্পর্কেও কিছু জানানো হয়নি ইউক্রেন প্রশাসনের তরফে। সূত্র : রয়টার্স, তাস, আল-জাজিরা, বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন