বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সেনা প্রত্যাহার করতে বাখমুতে প্রবেশে নিষেধাজ্ঞা ইউক্রেনের

ইউক্রেনে পূর্ণ ক্ষমতা ব্যবহার করছে না রাশিয়া : চেচেন নেতা ফুরিয়ে যাওয়ার ভয়ে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে না যুক্তরাষ্ট্র কিয়েভে সরবরাহের জন্য অস্ত্র উৎপাদন বাড়াতে চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আর্টিওমভস্কে (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) সোমবার কিয়েভ কর্তৃক আরোপিত বেসামরিক এবং স্বেচ্ছাসেবকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা শহরটি থেকে ইউক্রেনীয় সেনাদের প্রত্যাহারের একটি ভ‚মিকা হতে পারে, মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে। এদিকে, ইউক্রেনে রাশিয়া তার পূর্ণ ক্ষমতা ব্যবহার করছে না বলে জানিয়েছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

নিউইয়র্ক টাইমসের মতে, বেসামরিক নাগরিকদের শহরে প্রবেশে নিষেধাজ্ঞার সিদ্ধান্তটি এমন ধারণা দিচ্ছে যে, ইউক্রেনীয় সামরিক বাহিনী শহরের এমন এলাকাগুলোকেও আর সুরক্ষিত করতে পারছে না যা আগে তুলনামূলকভাবে নিরাপদ বলে বিবেচিত হত, যেমন বাখমুটকা নদীর পশ্চিম তীরের জেলাগুলো। নিউইয়র্ক টাইমস রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলেছে যে, আর্টিওমভস্কের উত্তরে অবস্থিত ক্রাসনায়া গোরা গ্রামটি রাশিয়ান সৈন্যরা দখল করে নিয়েছে। মাদিয়ার নামের একজন ইউক্রেনীয় কমান্ডারের উদ্ধৃতি দিয়ে রোববার ইউক্রেনের ক্লাইমেনকো টাইম নিউজ আউটলেট জানিয়েছে, সামরিক বাহিনী সোমবার থেকে শুরু হওয়া স্বেচ্ছাসেবক সহ সকল বেসামরিক নাগরিকের জন্য আর্টিওমভস্কে প্রবেশাধিকার বন্ধ করে দেবে। নিউজ আউটলেট যোগ করেছে, শুধুমাত্র যাদের বিশেষ পারমিট আছে তারা শহরে প্রবেশ করতে পারবে। এতে বলা হয়েছে, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে এ নিষেধাজ্ঞার প্রয়োজন।

এদিকে, চেচেন নেতা রমজান কাদিরভ সোমবার বলেছেন, রুশ সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে তাদের সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার করছে না। ‘আমরা যদি অন্তত ২০ শতাংশ ক্ষমতা প্রয়োগও শুরু করতাম, এ সমস্ত শহর যা আমরা দেখি, যে সমস্ত জায়গায় ইউক্রেনীয় সেনা মোতায়েন করা হয়েছে, সেখানে কেউই অবশিষ্ট থাকত না,’ কাদিরভ রসিয়া-১ টেলিভিশন চ্যানেলে ‘সিক্সটি মিনিটস’ রাজনৈতিক টক শোতে দেয়া সাক্ষাতকারে বলেছিলেন।

তার মতে, পরিস্থিতির পরিবর্তন না হলে রাশিয়ার ধৈর্য্য ফুরিয়ে যেতে পারে। ‘(আমাদের উচিত) ইউক্রেনীয় জনগণকে তাদের নিজস্ব উপসংহার টানতে দেয়া। ... যদি এটি চলতে থাকে এবং তারা আমাদের ভ‚খÐে গুলি চালাতে থাকে, তবে আমাদের ধৈর্য্য ফুরিয়ে যাবে এবং (আমাদের) দ্রæত যুদ্ধ শেষ করার আদেশ দেয়া হবে। সে ক্ষেত্রে তাদের প্রতি আমাদের ১০০ শতাংশ করুণা থাকবে,’ চেচেন নেতা যোগ করেছেন।

ফুরিয়ে যাওয়ার ভয়ে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে না যুক্তরাষ্ট্র : মার্কিন কর্মকর্তারা সম্প্রতি তাদের ইউক্রেনীয় সমকক্ষদের বলেছেন যে, ওয়াশিংটন কিয়েভে ৩০০ কিলোমিটার পর্যন্ত পাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল (এটিএসিএমএস) পাঠাবে না। তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে, সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মজুদে যথেষ্ট ক্ষেপণাস্ত্র থাকবে না, সোমবার পলিটিকো রিপোর্ট করেছে।

সাম্প্রতিক বৈঠকগুলোর সাথে পরিচিত লোকেরা সংবাদপত্রকে বলেছে যে, এ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র স্থানান্তর করা মার্কিন মজুদকে হ্রাস করবে এবং ভবিষ্যতের সংঘাতের জন্য দেশটির প্রস্তুতিকে ক্ষতিগ্রস্থ করবে। পেন্টাগনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদপত্রকে বলেছেন, ‘যেকোন প্যাকেজের সাথে, ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে যা প্রয়োজন তা প্রদান করার সময় আমরা সর্বদা আমাদের প্রস্তুতি এবং আমাদের নিজস্ব স্টক বিবেচনা করি। ইউক্রেনকে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য প্রয়োজনীয় সক্ষমতা প্রদানের অন্যান্য উপায় রয়েছে,’ তিনি যোগ করেছেন। এর আগে বার্তা সংস্থা রয়টার্স বলেছিল যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে গ্রাউন্ড লঞ্চড স্মল ব্যাস বোমা (জিএলএসডিবি) পাঠাতে সম্মত হয়েছিল যা ১৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে, তবে তারা এটিএসিএমএসের জন্য কিয়েভের অনুরোধ প্রত্যাখ্যান করেছিল।

কিয়েভে সরবরাহের জন্য অস্ত্র উৎপাদন বাড়াতে চায় ন্যাটো : ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ন্যাটো দেশগুলো যে পরিমাণ অস্ত্র উৎপাদন করতে সক্ষম তার চেয়ে বহুগুণ বেশি অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করেছে এবং তারা সেগুলো যুদ্ধে ব্যয় করছে। তিনি বলেন, ন্যাটো দ্রুত গোলাবারুদ উৎপাদন বাড়ানোর জন্য প্রতিরক্ষা ঠিকাদারদের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত এবং বিষয়টি আলোচনার জন্য আসবে যখন জোটের প্রতিরক্ষা মন্ত্রীরা ১৪-১৫ ফেব্রুয়ারি ব্রাসেলসে এক বৈঠকে জড়ো হবেন। ‘ইউক্রেনের গোলাবারুদ ব্যয়ের বর্তমান হার আমাদের বর্তমান উৎপাদন হারের চেয়ে বহুগুণ বেশি,’ তিনি বলেন, উদাহরণস্বরূপ, বড়-ক্যালিবার গোলাবারুদের জন্য অপেক্ষার সময় ১২ থেকে ২৮ মাস বেড়েছে। ‘আজ দেয়া অর্ডারগুলি আড়াই বছর পরে বিতরণ করা হবে,’ তিনি বলেছিলেন।

স্টলটেনবার্গ ইউক্রেনের সংঘাতের বর্তমান পর্যায়কে ‘লজিস্টিকসের দৌড়’ হিসাবে বর্ণনা করেছেন। ‘গতি জীবন বাঁচাবে,’ ন্যাটো সদস্যদের যত দ্রæত সম্ভব ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার আহŸান জানিয়ে তিনি বলেছেন। সেক্রেটারি জেনারেল সমস্যা বিদ্যমান বলে স্বীকার করেছেন, তবে এটি সমাধান করা যেতে পারে বলে আশা প্রকাশ করেছেন। স্টলটেনবার্গ ন্যাটো সদস্য দেশগুলোর গোলাবারুদ ক্রয় বাড়ানো উচিত বলেও জোর দিয়েছিলেন, যোগ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স ইতিমধ্যে সেই দিকে অগ্রসর হচ্ছে। ‘স্বল্পমেয়াদে, শিল্পটি বিদ্যমান উৎপাদন সুবিধাগুলোকে আরও বেশি ব্যবহার করে আরও শিফট করে উৎপাদন বাড়াতে পারে। কিন্তু সত্যিই উল্লেখযোগ্য বৃদ্ধি পেতে, তাদের বিনিয়োগ করতে হবে এবং নতুন পরিকল্পনা তৈরি করতে হবে,’ তিনি বলেছিলেন।

রাশিয়া ইউক্রেনে তার কৌশলগত লক্ষ্য অর্জন করেছে : চীনা একাডেমি অফ সোশ্যাল সায়েন্সের গবেষণা ফেলো লু জিয়াং বলেছেন, বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার কৌশলগত লক্ষ্যগুলো মূলত অর্জিত হয়েছে, যখন ইউক্রেনের কোনও স্বাধীন প্রতিরক্ষা ক্ষমতা নেই, কারণ এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর উপর নির্ভর করে।

‘সত্য হল, রাশিয়ার কৌশলগত লক্ষ্যগুলো মূলত অর্জিত হয়েছে,’ লু গেøাবাল টাইমসকে বলেছেন। বিশেষজ্ঞের মতে, রাশিয়া ‘ডিনিপার নদীর পূর্বে একটি স্থিতিশীল ফ্রন্ট স্থাপন করেছে,’ যেখান থেকে তারা এখন পশ্চিম দিকে আক্রমণ শুরু করতে পারে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জন্য, তাদের ‘কোনও স্বাধীন প্রতিরক্ষা ক্ষমতা নেই’ এবং কিয়েভ ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সহায়তার উপর ১০০ শতাংশ নির্ভরশীল,’ লু যোগ করেছেন।

চীনা বিশেষজ্ঞ আরও বিশ্বাস করেন যে, পশ্চিমারা ‘রাশিয়ার কৌশলগত উচ্চাকাক্সক্ষাকে অতিরঞ্জিত করেছে।’ লুর মতে, কিয়েভে আরও উন্নত পশ্চিমা অস্ত্র সরবরাহের ফলে সংঘর্ষের প্রসার ঘটতে পারে। এতে, পোল্যান্ড এবং রোমানিয়া ‘প্রথমে ক্ষতিগ্রস্ত হবে,’ চীনা বিশেষজ্ঞ সতর্ক করেছেন। তিনি যোগ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘সত্যিকার একটি নীতি-নির্ধারণী দ্বিধা’ মোকাবেলা করবে। যদি সংঘাত ছড়িয়ে পড়ে, বিশেষজ্ঞ ব্যাখ্যা করেছেন, সে ক্ষেত্রে এর বিশ্বব্যাপী প্রভাব ২৪ ফেব্রæয়ারি, ২০২২ এ শুরু হওয়া সংঘাতের চেয়ে ‘১০০ গুণ বেশি গুরুতর’ হবে, লু বলেছিলেন।

পশ্চিমাদের ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণ করেছে রাশিয়া : রাশিয়ার অর্থনীতি পশ্চিমাদের প্রত্যাশার তুলনায় শক্তিশালী প্রমাণিত হয়েছে, মঙ্গলবার প্রভাবশালী ফরাসি সংবাদপত্র লা মন্ডে বলেছে। গত ১২ মাসে রাশিয়ার অর্থনীতি কীভাবে কাজ করছে সে বিষয়ে এক প্রতিবেদনে তারা এ মন্তব্য করেছে।

ফরাসি সংবাদপত্রের মতে, ‘শুধুমাত্র একটি জিনিস নিশ্চিত, দেশটি পশ্চিমাদের দ্বারা ঘোষিত ‘পতন’ এবং পশ্চিমা নিষেধাজ্ঞা প্রতিষ্ঠার শিকার হয়নি, যা ২০২২ সালের মার্চ থেকে পরপর নয়টি তরঙ্গ দ্বারা প্রসারিত হয়েছে।’ ‘জানুয়ারীতে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল পশ্চিমাদের জন্য হতাশাজনক একটি প্রতিবেদন প্রকাশ করে সবাইকে অবাক করেছে। সেখানে বলা হয়েছে, ২০২২ সালে রাশিয়ার মন্দা সীমাবদ্ধ ছিল ২ দশমিক ২ শতাংশে, যা ২০২২ সালের মার্চ মাসে পরিকল্পিত ৮ দশমিক ৫ শতাংশ থেকে অনেক কম,’ লা মন্ডে রিপোর্ট করেছে। রাশিয়ায় ব্যবসায়িক কার্যকলাপ এ বছর ০ দশমিক ৩ শতাংশ এবং ২০২৪ সালে ২ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পাবে, ‘অর্থাৎ ইউরো জোনে প্রত্যাশিত দশমিক ১ দশমিক ৬ শতাংশের চেয়ে বেশি’, পত্রিকাটি লিখেছে, ‘হঠাৎ প্রবণতা বাদ দিলে, এ তথ্যগুলো তাই রাশিয়ার প্রতিরোধের বিষয়টি নিশ্চিত করবে।’ সূত্র : গেøাবাল টাইমস, তাস, নিউইয়র্ক টাইমস, পলিটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
ইনু ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২২ এএম says : 0
বিশ্ব নেতৃবৃন্দ ইচ্ছা করলে এ যুদ্ধ বন্ধ করতে পারে। এ যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে এর মাশুল পুরো বিশ্বকে দিতে হবে। বিশ্ব নেতাদের কারণেই এ যুদ্ধ লেগেছে। বর্তমানে এ যুদ্ধের প্রভাব অনেক দেশেই পড়েছে। এর ফলে দুর্ভোগে পড়েছে ওই দেশের জনগণ। আশা করি বিশ্ব নেতারা এ যুদ্ধ বন্ধ করার ব্যবস্থা নিবেন
Total Reply(0)
ইনু ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২৪ এএম says : 0
পশ্চিমাদের কারণেই এ সংঘাত তৈরি হয়েছে। এর ফলে মন্দায় পড়েছে পুরো বিশ্ব। তারা ইচ্ছা করলে এ যুদ্ধ বন্ধ করতে পারে
Total Reply(0)
কাদের ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৯ এএম says : 0
ইউক্রেনের উচিত এখনই যুদ্ধ বন্ধ করা। নয়তো তাদের ভয়াবহ ক্ষতি হবে।
Total Reply(0)
ইভা ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৮ এএম says : 0
এ যুদ্ধে রাশিয়া জয় লাভ করবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন